কবে হচ্ছে এসএসসি এইচএসসি পরীক্ষা?

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ২৬ সেপ্টেম্বর ২০২১, রোববার

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর দেশে বড় ধরনের কোনো অঘটন ঘটেনি। এ কারণে চলতি বছরের এসএসসি পরীক্ষা আগামী নভেম্বরের শুরুতে ও ডিসেম্বরের মাঝামাঝিতে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসব পরীক্ষার সময় পেছানো হবে না বলেও জানান তিনি। শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল এক্সিবিশন উদ্বোধন অনুষ্ঠানের পরে তিনি সাংবাদিকদের বলেন, গত ১২ই সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর থেকে আমরা নিয়মিত পর্যবেক্ষণ করছি। যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরে এখনো বড় ধরনের কোনো অঘটন ঘটেনি, সে কারণে আগামী নভেম্বরের শুরুতে এসএসসি এবং ডিসেম্বরের মাঝামাঝি এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার প্রস্তুতি চলছে। নির্ধারিত সময়েই পরীক্ষা আয়োজন করা হবে। চলতি বছরের এসএসসি পরীক্ষা আগামী ১৪ই নভেম্বর থেকে আয়োজনের প্রস্তাব করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।
শিক্ষা মন্ত্রণালয় থেকে এই প্রস্তাবনায় অনুমোদন দেয়া হলে যে কোনো মুহূর্তে এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।
এসএসসি পরীক্ষার একটি খসড়া রুটিন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রস্তাবিত রুটিন অনুযায়ী আগামী ১৪ই নভেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরুর কথা বলা হয়েছে। রুটিনটি অনুমোদন দেয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। পরীক্ষা হবে তিন বিষয়ে, ৫০ নম্বর করে। সময় থাকবে দেড় ঘণ্টা। এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, করোনা পরিস্থিতির অবনতি না হলে ১৪ই নভেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে। মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর রুটিন প্রকাশ করবে শিক্ষা বোর্ড।
আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব- কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, আমরা পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। আমরা একটি খসড়া রুটিন তৈরি করে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। যেকোনো মুহূর্তে এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হতে পারে।
ডিসেম্বরে প্রস্তুতি নেয়া হয়েছে এইচএসসি পরীক্ষারও। প্রস্তুত করা হয়েছে চারটি খসড়া রুটিন। শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়ার পর রুটিন প্রকাশ করবে শিক্ষা বোর্ডগুলো। আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব-কমিটির সভাপতি চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ আরও বলেন, ১ থেকে ৭ই ডিসেম্বরের মধ্যে এইচএসসি পরীক্ষা আয়োজনের জন্য খসড়া রুটিন তৈরি করা হয়েছে। এর যেকোনো দিন থেকে পরীক্ষা শুরু হবে। শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, পরীক্ষার খসড়া রুটিন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এটি অনুমোদন হয়ে এলে ১০টি শিক্ষা বোর্ডে একযোগে রুটিন প্রকাশ করা হবে। প্রস্তাবিত রুটিনে পরীক্ষার্থীদের একদিন করে বিরতি দেয়া হয়েছে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

বন্ধ হয়ে গেল এশিয়ার অন্যতম বৃহৎ পোশাক কারখানা

২৩ অক্টোবর ২০২১

বন্ধ হয়ে গেল এশিয়ার অন্যতম বৃহৎ বস্ত্র ও পোশাক পণ্য তৈরির কারখানা ওপেক্স অ্যান্ড সিনহা ...

সাম্প্রদায়িক ষড়যন্ত্র রুখতে হবে: জিএম কাদের

২৩ অক্টোবর ২০২১

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, উস্কানিমূলক হামলা থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের মন্দির ও বাড়িঘর ...

রাজধানীতে নেশাজাতীয় ইনজেকশনসহ গ্রেপ্তার ২

২৩ অক্টোবর ২০২১

রাজধানীর কামরাঙ্গীরচর এলাকায় অভিযান চালিয়ে নেশাজাতীয় ৫০০ পিস ইনজেকশনসহ দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন- ...

৯ পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী যারা-

২৩ অক্টোবর ২০২১

আগামী ২৮শে নভেম্বর দেশের ৯টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এ পৌরসভাগুলোর মেয়র পদে দলীয় প্রার্থী ...

দেশের বিভিন্ন স্থানে সংঘটিত অপ্রীতিকর ঘটনা সম্পর্কে বাংলাদেশ পুলিশের বক্তব্য

২২ অক্টোবর ২০২১

সামপ্রতিক সময়ে কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন শরীফ অবমাননাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সংঘটিত অপ্রীতিকর ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status