বিসিবি’র নির্বাচনে জমজমাট লড়াইয়ের আভাস

ইশতিয়াক পারভেজ

খেলা ২৬ সেপ্টেম্বর ২০২১, রোববার

মনোনয়পত্র  কেনার শেষদিনেই জমে উঠেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন। এবার কোনো প্যানেল না থাকায় ৩ ক্যাটাগরিতেই বাজছে লড়াইয়ের দামামা। কারণ মোট ৩২ জন ইচ্ছুক প্রার্থী সংগ্রহ করেছেন মনোনয়ন। বিসিবি’র গঠনতন্ত্র অনুসারে ক্যাটাগরি-১ জেলা ও বিভাগ থেকে পরিচালক হবেন ১০ জন। সেখানে ১০ জন মনোনয়ন কিনছেন। এছাড়াও ক্যাটাগরি-২ ঢাকার ক্লাব থেকে পরিচালক হবেন ১২ জন সেখানে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৭ জন। এছাড়াও ক্যাটাগরি-৩  থেকে পরিচালক হবেন ১ জন। সেখানে প্রার্থী হিসেবে আছেন ২ জন।
মনোনয়নপত্র দাখিল, বাছাই প্রত্যাহর শেষে যদি প্রতিটি ক্যাটাগরিতে অতিরিক্ত প্রার্থী থাকেন তাহলে নির্বাচন জমজমাট হচ্ছে তা বলার অপেক্ষা রাখে না। বিশেষ করে ক্যাটাগরি-৩ থেকে শক্তিশালী প্রার্থী হিসেবে আছেন বিসিবি’র দুইবারের পরিচালক ও দেশের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। এবার তাকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে আরেক কোচ ও বিসিবি’র গেম  ডেভেলপমেন্টের সাবেক ম্যানেজার নাজমুল আবেদিন ফাহিম। বিসিবি’র নির্বাচনের মনোনয়নপত্র কেনার বিষয়ে দৈনিক মানবজমিনকে বিসিবি’র প্রধান নির্বাচন কমিশনার ফরহাদ হোসেন বলেন, ‘২৩ ও ২৪শে  সেপ্টেম্বর এই দু’দিন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ইচ্ছুক প্রার্থীরা। গতকাল শেষদিন পর্যন্ত ক্যাটাগরি-১ থেকে ১৩ জন, ক্যাটাগরি-২ থেকে ১৭ ও ক্যাটাগরি-৩ থেকে ২ জন তার মানে সবমিলিয়ে ৩২ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ২৭ তারিখ দাখিল করতে হবে। এরপর যাচাই-বাছাই ও প্রত্যাহার শেষে চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করা হবে।‘

অন্যদিকে বিসিবি’র নির্বাচনের তিন ক্যাটাগরিতে একাধিক প্রার্থীর কারণে প্রতিদ্বন্দ্বিতা থাকবে। সেইসঙ্গে ক্ষমতার অদৃশ্য লড়াই হবে তা বলার অপেক্ষা রাখে না। যারা আগের বোর্ডে ছিলেন এবারও যারা প্রার্থী হয়েছেন তারা টিকে থাকতে নিজেদের ক্ষমতার সবটাই ব্যবহার করবেন। তাই নির্বাচন সুষ্ঠু হবে কিনা তা নিয়েও প্রশ্ন থাকছে। যদিও প্রধান নির্বাচন কমিশনার ফরহাদ হোসেন দারুণ আশাবাদী। তিনি বলেন, ‘দেখেন আমাদের এখানে যাদের নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে তারা সবাই স্বাধীন। আমাদের ওপর কোনোরকম বাধা নেই। আমি শতভাগ বিশ্বাস করি সুষ্ঠুভাবেই একটি নির্বাচন প্রক্রিয়া আমরা শেষ করতে পারবো।

সুজনকে চ্যালেঞ্জ জানিয়ে নির্বাচনে নাজমুল আবেদিন
গতকাল মনোনয়নপত্র  কেনার শেষদিনে মূলত সবার আগ্রহের কেন্দ্রে ছিলেন নাজমুল আবেদিন ফাহিম। কারণ ক্যাটাগরি-৩ থেকে তিনি মনোনয়নপত্র কেনেন। যেখান থেকে মাত্র একজনই পরিচালক হয়ে আসবেন বিসিবিতে। মুশফিক, সাকিবদের কোচ বর্তমানে বিসিবি ছেড়ে যোগ দিয়েছেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) ক্রিকেট উপদেষ্টা হিসেবে। এবার বিসিবি’র নির্বাচনে নেমে এককথায় ক্যাটাগরি-৩ থেকে শক্তিশালী প্রর্থী দুইবারের বোর্ড পরিচালক খালেদ মাহমুদ সুজনকেই চ্যালেঞ্জ ছুড়ে দেন। তিনি বিশ্বাস করেন- পরিচালক হয়ে এলে দারুণ কিছু করবেন। তিনি বলেন, ‘ক্রিকেটকে এগিয়ে নেয়ার কাজটা আগের যেকোনো সময়ের চেয়ে ভালো পারবো বলেই বিশ্বাস আমার। সেই বিশ্বাসই আমাকে বিসিবি’র পরিচালনা পরিষদ নির্বাচন করতে উৎসাহিত করেছে। তাই দাঁড়িয়েছি। আমার বিশ্বাস আমি ক্রিকেটের উন্নয়নে বোর্ডে কাজ করতে পারবো। আমি এর আগেও কয়েকবার বিসিবি’র কাউন্সিলর ছিলাম। তবে নির্বাচন করিনি কখনো। বরং একবার একজনের জন্য সেক্রিফাইস করে দাঁড়াইনি। এবার আমি নিজেই নির্বাচন করবো বলে স্থির করেছি।’ এছাড়াও জানান-  বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবার নতুনদের বিসিবিতে আসার ডাক দিয়েছেন। আর সেই আহ্বানে সাড়া দিয়ে তিনি নির্বাচনে অংশ নিচ্ছেন। ফাহিম বলেন, ‘বিসিবি সভাপতি বলেছেন, তিনিও বোর্ডে নতুন মুখ চান। যারা নতুন নতুন চিন্তা-ভাবনা ও কমিটমেন্ট নিয়ে আসবে। আমিও চাই আমার পরিকল্পনাগুলো বিসিবি পাক, দেশের ক্রিকেটে যা কাজে আসবে।’ অন্যদিকে খালেদ মাহমুদ সুজন নির্বাচনে প্রতিদ্বন্দ্বী পেয়ে দারুণ খুশি। তিনি বলেন, ‘নির্বাচনেতো প্রতিদ্বন্দ্বী থাকবেই। সেখানে ফাহিম ভাই এসেছেন তাকে স্বাগত জানাই।  এখানে প্রতিযোগিতা না হলে কীভাবে হবে। তবে আমি দুইবারের ৮ বছর ধরে বিসিবি’র পরিচালক হিসেবে কাজ করছি। যদি তারা আরও একবার আমাকে যোগ্য মনে করেন অবশ্য আমাকে আবারো পরিচালক বানাবে।

দুর্জয়-পাইলটের সামনেও কঠিন পথ
বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক ও টানা দুইবারের বিসিবি পরিচাক নাঈমুর রহামন এবারও বিসিবি’র নির্বাচনে চ্যালেঞ্জের মুখে। ক্যাটাগরি-২ এ ঢাকা বিভাগ থেকে পরিচালক হবে মাত্র ২ জন। সেখানে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন এখন পর্যন্ত ৪ জন। যদি শেষ পর্যন্ত কেউ প্রার্থিতা প্রত্যাহার না করেন তাহলে ঢাকা বিভাগে হবে কঠিন লড়াই। এই বিভাগের  জেলা মানিকগঞ্জ থেকে মনোনয়নপত্র কিনেছেন দূর্জয়। এছাড়াও মাদারীপুর থেকে মেয়র খালেদ হোসেইন, নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা থেকে তানভীর আহমেদ টিটু ও বিসিবি’র আগের নির্বাচনে পরিচালক হয়ে আসা কিশোরগঞ্জের আশফাকুল ইসলাম টিটু। চারজনই শেষ পর্যন্ত প্রার্থী হিসেবে থাকলে লড়াই হবে কঠিন। এছাড়াও রাজাশাহী বিভাগ থেকে মনোনয়নপত্র কিনেছেন সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। তাকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন বিসিবি’র সবশেষ কমিটিতে পরিচালক হিসেবে থাকা সাইফুল আলম স্বপন চৌধুরী। জানা গেছে, দু’জনই লড়াইয়ের জন্য প্রস্তুত। এছাড়াও ক্যাটাগরি-২ থেকে যে ১২ জন পরিচালক আসবেন সেখানেও নির্বাচন হচ্ছে তা অনেকটাই নিশ্চিত। এখানে মনোনয়নপত্র কিনেছেন ১৭ জন।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

সুপার টুয়েলভ শুরু আজ

প্রথম দিনই চার হেভিওয়েটের লড়াই

২৩ অক্টোবর ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপ ১৭ই অক্টোবর শুরু হলেও বিশ্ব আসরের উত্তাপ খুব একটা টের পাওয়া যায়নি। যাবেই ...

শেখ মণি ফুটবল শুরু

২৩ অক্টোবর ২০২১

২০ দলের প্রায় আড়াইশ’ তরুণ খেলোয়াড়দের নিয়ে শুরু হয়েছে শেখ মণি ক্রীড়া চক্র অনূর্ধ্ব-১৮ ফুটবল ...

প্রথম দিনে তিন রেকর্ড

২৩ অক্টোবর ২০২১

বঙ্গবন্ধু জাতীয় সাঁতারের প্রথম দিনে তিনটি নতুন জাতীয় রেকর্ড হয়েছে। গতকাল সৈয়দ নজরুল ইসলাম জাতীয় ...

ছোট পর্দায় আজকের খেলা

২৩ অক্টোবর ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপআয়ারল্যান্ড-নামিবিয়া বিকাল ৪টানেদারল্যান্ডস-শ্রীলঙ্কা রাত ৮টা(বিটিভি, গাজী টিভি, টি-স্পোর্টস)ইংলিশ প্রিমিয়ার লীগ



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status