সৈয়দপুর-ঢাকা

মহাসড়কে অবৈধ স্থাপনা

এমএ করিম, সৈয়দপুর (নীলফামারী) থেকে

বাংলারজমিন ২৬ সেপ্টেম্বর ২০২১, রোববার

নীলফামারীর সৈয়দপুর-ঢাকা মহাসড়কে গড়ে উঠছে অবৈধ স্থাপনা। সৈয়দপুরের ওয়াপদা মোড়ের ৪ মাথায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স সংলগ্ন এলাকায় এসব স্থাপনা গড়ে উঠেছে।
হাইকোর্টের নির্দেশনা মতে, মহাসড়ক, আঞ্চলিক মহাসড়কের উভয়পাশে রাস্তা থেকে কমপক্ষে ১০ মিটার দূরত্বে (৩২ ফুট) স্থাপনা নির্মাণ করতে হবে। কিন্তু সড়ক ও জনপথ বিভাগের মনিটরিং না থাকায় হাইকোর্টের এমন নির্দেশনার তোয়াক্কাই করছে না দখলদাররা।
ওয়াপদা মোড়টি ৪ সড়কের সংযোগ স্থল হওয়ায় প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটে। গত ৫ বছরে অসাবধানতাবশত: সেখানে ওই এলাকায় ৬৫ জন প্রাণ হারিয়েছেন। অগণিত মানুষ হয়েছেন পঙ্গুত্বের শিকার। সে কারণে ওয়াপদা মোড়টিকে প্রশাসনের পক্ষ থেকে ডেঞ্জারস্‌ জোন হিসেবে আখ্যায়িত করা হয়েছে।
কিন্তু আইন ও হাইকোর্টের নির্দেশনা উপেক্ষা করে মো. জাহাঙ্গীর নামে এক ব্যক্তি সৈয়দপুর-ঢাকা মহাসড়কের জায়গা জবরদখল করে প্রকাশ্যে আরসিসি পিলার দিয়ে অবৈধ স্থাপনা নির্মাণ করছে। নীলফামারী বিআরটিএ’র একটি সূত্রমতে, ওই মহাসড়ক দিয়ে সারা দেশের প্রায় ৫ হাজার মোটরযান সৈয়দপুর-ঢাকা মহাসড়ক হয়ে ঢাকা-পঞ্চগড়, পঞ্চগড়-ঢাকা ও ঢাকা-চিলাহাটী যাতায়াত করে। সৈয়দপুর শহর থেকে নীলফামারী, ডোমার, ডিমলা ওই মোড় হয়ে যাতায়াত করে মাঝারি, ছোট বড় মিলে প্রতিদিন সহস্রাধিক মোটরযান। সে কারণে ওয়াপদা মোড়টি থাকে সবসময় ব্যস্ত। এছাড়াও ওই পথ দিয়ে সকাল ১০টা ও বিকাল ৪টায় ১১টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫ হাজার শিক্ষার্থী যাতায়াত করে। এমন ব্যস্ততম জায়গায় মহাসড়কের ভূমি দখলে নিয়ে অবৈধ স্থাপনা নির্মাণ করা হচ্ছে। ওই স্থাপনা নির্মাণ হলে সেখানে প্রতিদিন কমপক্ষে ৪-৫টি দুর্ঘটনা ঘটার সম্ভাবনা আছে বলে একাধিক এলাকাবাসী জানিয়েছেন। কথা হয় রমজান, বিসাদু, রথিনচন্দ্র, বিমল, হায়দার, সুরুজ, অনিকসহ একাধিক ব্যক্তির সঙ্গে। তারা অভিযোগ করে বলেন, দুর্ঘটনাপ্রবণ এলাকায় ওই অবকাঠামো নির্মাণ করা হলে ৪টি সড়ক দিয়ে সাধারণ মানুষের চলাচল করা খুব ঝুঁকিপূর্ণ হয়ে ওঠবে। যেকোনো সময় ঘটতে পারে প্রাণহানির ঘটনা। বিশেষ করে উত্তরা ইপিজেডে যাতায়াতকারী কাভার্ড ভ্যান ও সৈয়দপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে চলাচলকারী মোটরযানগুলো টার্নিং নিতে গেলেই দুর্ঘটনায় পড়বে। এজন্য এলাকার বিশিষ্টজনরা নির্মাণাধীন অবৈধ স্থাপনাটি সরিয়ে নেয়ার জন্য সড়ক ও জনপদ বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। জানতে চাইলে অবৈধ স্থাপনা নির্মাণকারী মো. জাহাঙ্গীর মুঠোফোনে দৈনিক মানবজমিনকে বলেন, এটি হাইকোর্টের নির্দেশনা মেনেই করছি। মহাসড়ক থেকে ১০ মিটার দূরে আছে। সৈয়দপুর-ঢাকা মহাসড়কের জায়গা অবৈধভাবে দখলে নিয়ে স্থাপনা নির্মাণ প্রসঙ্গে মুঠোফোনে কথা হয় নীলফামারী সড়ক ও জনপথ দপ্তরের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ মঞ্জুরুল করিমের সঙ্গে। তিনি বলেন, ওই অবৈধ স্থাপনা নির্মাণকারীকে আমরা নোটিশ দিয়েছি স্থাপনা সরানোর জন্য।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

নোয়াখালীতে ব্যবসায়ীকে হত্যা, মামলা

২৮ অক্টোবর ২০২১

নোয়াখালীতে গতকাল দুপুরে ব্যবসায়ীর কাছে ৭০ লাখ টাকা চাঁদা দাবিসহ খুন জখমের অভিযোগে চাঁদাবাজ সন্ত্রাসীদের ...

চরফ্যাশনে উন্মুক্ত নিলামে অনিয়মের অভিযোগ

২৮ অক্টোবর ২০২১

সারা দেশে ইলিশ আহরণে গত ২২ দিন নিষেধাজ্ঞা দেয় সরকার। এ সময় ভোলার চরফ্যাশন উপজেলার ...

কুমিল্লায় হামলার ঘটনায় ১৬ জনকে জিজ্ঞাসাবাদের আদেশ

২৮ অক্টোবর ২০২১

 কুমিল্লা শহরের কাপড়িয়াপট্টি চাঁন্দমনি রক্ষাকালী মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলায়  গ্রেপ্তার ...

রংপুরে গৃহবধূকে ধর্ষণসহ ভিডিও ধারণের অভিযোগ, গ্রেপ্তার ১

২৮ অক্টোবর ২০২১

রংপুরে ফুসলিয়ে এক গৃহবধূকে বাঁশঝাড়ে নিয়ে ধর্ষণসহ ভিডিও ধারণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই গৃহবধূ ...

বাজিতপুরে ৩ চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

২৮ অক্টোবর ২০২১

বাজিতপুরে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৩ চেয়ারম্যানপ্রার্থী। বাজিতপুরের ১১টি ইউনিয়নের মধ্যে ৩ ইউনিয়নে একক প্রার্থী। তারা ...

সিলেটে এডভোকেট মিছবাহ উদ্দিন সিরাজকে সংবর্ধনা

২৮ অক্টোবর ২০২১

সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ মো. বজলুর রহমান বলেছেন, এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ যেভাবে ...

স্কুলছাত্রীর গলাকাটা লাশ উদ্ধার

২৮ অক্টোবর ২০২১

টাঙ্গাইলের কালিহাতীর এলেঙ্গা পৌর এলাকা থেকে সুমাইয়া নামের নবম শ্রেণির এক ছাত্রীর গলাকাটা মরদেহ উদ্ধার ...

ফেনীতে ইয়াবাসহ বাসের সুপারভাইজার হেলপার আটক

২৮ অক্টোবর ২০২১

ফেনীর লালপোলে সাড়ে ৮ হাজার পিস ইয়াবাসহ দুই মাদক বিক্রেতাকে আটক করেছে র‌্যাব। বুধবার ভোরে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



প্রধানমন্ত্রীকে কটূক্তি

হোসেনপুরে কলেজ শিক্ষক সাময়িক বরখাস্ত

DMCA.com Protection Status