সাক্ষাৎকার

সিস্টেমের দুর্বলতার কারণে টাকা উদ্ধার করা যাচ্ছে না

প্রথম পাতা ২৫ সেপ্টেম্বর ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ৪:৫২ অপরাহ্ন

জনস্বার্থ মামলার আলোচিত আইনজীবী মোহাম্মদ শিশির মনির বলেন, বাস্তবতা হলো এই টাকা  ফেরত পাওয়ার সম্ভাবনা কম। অতীতে যুবক, ডেসটিনি কিংবা আরও কিছু প্রতিষ্ঠানের প্রতারণার অর্থ উদ্ধার করা যায়নি। পাচার হওয়া বেশির ভাগ অর্থ উদ্ধার করা সম্ভব হয়নি। এটার পেছনে প্রধানত কারণ হলো- আমাদের যে মানি লন্ডারিংয়ের তদন্ত করার যে ক্ষমতা, যে সামর্থ্য সেটি যথাযথ নয়। আমরা অপরাধীদের গ্রেপ্তার করছি, রিমান্ড দিচ্ছি, জেলে রাখছি কিন্তু টাকা উদ্ধার করতে পারছি না। এটি হলো আমাদের সিস্টেমের দুর্বলতা।

মানবজমিনকে তিনি আরও বলেন, এই সমস্ত প্রতিষ্ঠানের অস্বাভাবিক অফারে যারা সাড়া দিয়েছে তারাও সঠিক কাজ করেননি। এখন টাকাগুলো কোথায় আছে বা কোথায় গেছে সেটি বের করে আনা, মানি লন্ডারিং হয়েছে কিনা সেটা খুঁজে বের করতে হবে। এরপর ভবিষ্যতে যেন এই ঘটনা থেকে সকলে রক্ষা পায়, সেজন্য যথাযথ আইনি কাঠামো গঠন করে ব্যবস্থা গ্রহণ করতে হবে।
অন্যদিকে দেশে ই-কমার্স কিংবা এই সমস্ত ব্যবসা সুনির্দিষ্টভাবে নিয়ন্ত্রণ করার জন্য যথাযথ আইনি কাঠামো নেই। তবে প্রযুক্তির যুগে ই-কমার্স বা এই অনলাইনের মাধ্যমে ব্যবসা এটি অবশ্যই চালিয়ে যেতে হবে। তবে সেজন্য এই শিল্পটিতে সংস্কার করতে হবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০৯-২৬ ২১:০২:১৩

System চালু করা যায় ইচ্ছা থাকলে । বিদেশে জনগণের টাকা ব্যক্তিগত একাউন্ট্ এ জমা নেওয়া যায় না । ট্রাস্ট একাউন্ট্ এ জমা নিতে হয় । এই একাউন্ট্ থেকে কেনাকাটা করা যায় বৈধ কোম্পানি থেকে এবং তাদের পরিশোধ করা যাবে। ব্যাংক এ সব ক্ষেত্রে সঠিক নজরদারি রাখতে হবে । টাকা পরিশোধ প্রকৃত কোম্পানি কে দেওয়া হচ্ছে কি না । সময় সময় ব্যাংক ট্রাস্ট একাউন্ট্ কোম্পানির পরিচালকের কাছে তার ভেণ্ডার লিস্ট চাইতে পারে, বিশেষ করে যখনই কোন নতুন ভেণ্ডার এর কাছ থেকে মালামাল কিনা হবে রসিদ দেখিয়ে ব্যাংকে তাকে তালিকা ভুক্ত করতে হবে চেক ইস্যুর আগে । কোন ভেণ্ডার কোন অবস্থাতেই রিটার্ন সামগ্রীর মূল্য ঐ একাউন্ট্ ছাড়া কোন একাউন্টে বা নগদ ফেরত দিতে পারবে না ।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

পূজা উদ্‌যাপন পরিষদের প্রশ্ন

নানুয়া দীঘির পাড়ের মণ্ডপে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছিল কেন?

২৩ অক্টোবর ২০২১

আলিশা মার্টের অফিসে ভিড়

টাকা-পণ্য কিছুই মিলছে না

২২ অক্টোবর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



আলিশা মার্টের অফিসে ভিড়

টাকা-পণ্য কিছুই মিলছে না

DMCA.com Protection Status