৭০ বছর পর মায়ের কোলে যাচ্ছেন হারানো ছেলে

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে

বাংলারজমিন ২৫ সেপ্টেম্বর ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ২:১৬ অপরাহ্ন

দীর্ঘ ৭০ বছর পর ফেসবুকের কল্যাণে শেকড় খুঁজে পেয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার আবদুল কুদ্দুস মুন্সি। ১০ বছর বয়সে হারিয়ে যাওয়া শিশু এখন ৮০ বছরের বৃদ্ধ। গেল এপ্রিল মাসে নিজের হারিয়ে যাওয়ার গল্প ফেসবুক পোস্টে লেখার মাধ্যমে আপনজনদের খুঁজে পেয়েছেন তিনি। সবকিছু ঠিক থাকলে আজ শনিবার মায়ের সঙ্গে দেখা করতে ব্রাহ্মণবাড়িয়ায় যাচ্ছেন তিনি।
দীর্ঘ ৭০ বছর আগে ব্রাহ্মণবাড়িয়া থেকে রাজশাহীর বাগমারায় চাচার সঙ্গে বেড়াতে গিয়ে হারিয়ে যান ১০ বছরের কুদ্দুস। পরে উপজেলার বাড়ুইপাড়া গ্রামে বসবাস শুরু করেন তিনি। দীর্ঘ সময়ের প্রতিটি দিন ছেলের পথ চেয়ে কাটিয়েছেন তার মা। এরই মধ্যে মায়ের সঙ্গে ভিডিও কলে কথা বলেছেন তিনি। এ সময় সৃষ্টি হয় এক আবেগঘন মুহূর্ত।
 
অনেক খোঁজাখুঁজির পর ছেলের সন্ধান না পেয়ে আশা ছেড়ে দিয়েছিল পরিবার ও স্বজনরা। এখনো তার পরিবারের মা ও এক বোন বেঁচে আছেন। সবকিছু ঠিক থাকলে আজ শনিবার নিজ জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়ায় পরিবারের সঙ্গে দেখা করতে যাবেন।
স্থানীয় ও স্বজনদের সূত্রে জানা যায়, রাজশাহীর বাগমারা এলাকায় শিশু অবস্থায় হারিয়ে যান কুদ্দুস। এরপর থেকে উপজেলার বাড়ুইপাড়া গ্রামে সংসার শুরু করেন তিনি। হারিয়ে যাওয়ার পর থেকেই প্রতিনিয়ত নিজের পরিবারের সঙ্গে দেখা করার নানা চেষ্টা করে যান কুদ্দুস। তবে দীর্ঘদিন ধরে পরিবারের সন্ধান মেলেনি। অবশেষে গেল এপ্রিলে আইয়ুব আলী নামে পরিচিত একজনের ফেসবুক আইডিতে হারিয়ে যাওয়ার গল্প বলেন কুদ্দুস। সেখানে তিনি শুধু বাবা-মা ও নিজ গ্রাম বাড্ডার নাম বলতে পারেন। পরে ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে দেশ-বিদেশে ছড়িয়ে থাকা বাড্ডা গ্রামের বাসিন্দারা সাড়া দিতে থাকেন। এক পর্যায়ে কুদ্দুসকে খুঁজে পান তার পরিবারের সদস্যরা। আইয়ুব আলীর ওই ফেসবুক অ্যাকাউন্ট থেকে দেয়া পোস্টে নিজের শেষ ইচ্ছা হিসেবে পরিবারের সঙ্গে একবার হলেও দেখা করার কথা লেখেন।
ওই ফেসবুক পোস্ট দেশের বিভিন্ন গ্রুপ ও পেজে ভাইরাল হয়। এক পর্যায়ের তার ব্রাহ্মণবাড়িয়ার এক ভাতিজা সে পোস্ট দেখে নিজের হারিয়ে যাওয়া চাচার কথা জানান পরিবারের কাছে। এরপর ফেসবুকে তাদের যোগাযোগ ও কথা হয়। এরপর নিজের সবকিছু খুলে বলে শেকড় খুঁজে পান তিনি।
নিজের পরিবারকে খুঁজে পাওয়ার পর কুদ্দুস বলেন, আল্লাহর কাছে অনেক শুকরিয়া। দীর্ঘদিন পর হলেও আমার ইচ্ছা পূর্ণ হয়েছে। আমার পরিবারের সঙ্গে কথা হয়েছে। জীবনের সবচেয়ে খুশির মুহূর্ত এটি। আজ শনিবার জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়ার উদ্দেশে রওয়ানা যাবো। আমার মায়ের সঙ্গে দেখা হবে- এটার চেয়ে ভালোলাগার কিছু কি আর হতে পারে!
বাড়ুইপাড়া গ্রামের আবদুল কুদ্দুসের এক প্রতিবেশী গোলাম মোস্তফা বলেন, সেই ছোটবেলা থেকেই তিনি নিজের পরিবারের সঙ্গে দেখা করার কথা সবাইকে বলতেন। কিন্তু কেউ কোনো খোঁজ দিতে পারেনি। অবশেষে ফেসবুকে লেখার পর তার পরিবারের খোঁজ পাওয়া গেছে।
এ ঘটনায় আমরা অনেক খুশি হয়েছি। দীর্ঘদিন পর একটা মানুষ তার একান্ত আপনজনদের খোঁজ পেয়েছেন। এছাড়া তার জন্মস্থানের মানুষ এখন থেকে আমাদের এখানে আসবেন। আবার আমরাও নতুন এক জায়গার কিছু মানুষের সঙ্গে আত্মীয়তার সুযোগ পাবো।
এদিকে, আইয়ুব আলী বলেন, গত ১২ই এপ্রিল আবদুল কুদ্দুসের ৭০ বছর আগে হারিয়ে যাওয়ার একটি ভিডিও তার ফেসবুক পেজে আপলোড করেছিলেন। আর ফেসবুকের ওই পোস্টের ওপরে লিখে ছিলেন, ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর থানার এ বৃদ্ধ আজ থেকে প্রায় ৭০ বছর আগে হারিয়ে গিয়ে পরিবার থেকে এতগুলো বছর বিচ্ছিন্ন হয়ে আছেন। কেউ যদি তার কথা শুনে চিনতে পারেন তাহলে যোগাযোগ করুন। এরপর বাকিটা ইতিহাস। এতেই সাড়া পড়ে যায় এবং পরিবারের খোঁজও মেলে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

খাইরুল বাশার

২০২১-০৯-২৫ ১৩:৫৭:২৭

মহান আল্লাহর নিকট হাজার শুকরিয়া যাদের চেষ্টায় 70 বছর পর লোকটি তার মায়ের সন্ধান পেয়েছেন আল্লাহ সবাইকে উত্তম নেয়ামত দান করুন । আমার এক সম্পর্কে বাগিনা প্রায় 25 বছর পূর্বে ঢাকা সায়দাবাদ এলাকা থেকে হারিয়ে যায়। তখন তার বয়স ছিল 10/ 12 বছর কিন্তু বাক প্রতিবন্ধি হওয়ার কারনে পষ্ট করে কথা বলতে পারতনা একনো প্রতিবন্ধি ছেলের জন্য আকাশের মালিকের দিকে তাকিয়ে রয়েছেন আল্লাহ হয়তো তার ছেলেকে মায়ের কোলে ফিরিয়ে দিবেন । আপনারা যদি সহযোগিতা করেন হয়তো সে তার মা -বাবার কোলে যেতে পারে। সে মূল্যত নানীর বাড়ী গাজীপুর থেকে নিজ বাড়ী সিলেট জনৈতা এলাকায় যাওয়ার জন্য সায়দাবাদ গিয়েছিল সেখানে তার মা সিনতাই কারীর কবলে পরলে সে হারিয়ে যায়। যোগাযেগ-01720502290

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

চার জেলায় আঞ্জুমানে মুফিদুল ইসলামের এম্বুলেন্স হস্তান্তর

১৮ অক্টোবর ২০২১

সারা দেশে আঞ্জুমানে মুফিদুল ইসলামের এম্বুলেন্স সেবা সম্প্রসারণের অংশ হিসেবে প্রথম ধাপে চার জেলায় এম্বুলেন্স ...

বড়াইগ্রামে ফসলি জমির পানি নিষ্কাশনের দাবিতে মানববন্ধন

১৮ অক্টোবর ২০২১

নাটোরের বড়াইগ্রামে দীর্ঘদিনের জলাবদ্ধ প্রায় ৪ হাজার বিঘা ফসলি জমির পানি নিষ্কাশনের জন্য স্থায়ী সমাধানের ...

পাকুন্দিয়ায় তিন ঘণ্টার অভিযানে ১১ পলাতক আসামি গ্রেপ্তার

১৮ অক্টোবর ২০২১

কিশোরগঞ্জের পাকুন্দিয়া থানার ওসি মো. সারোয়ার জাহানের নেতৃত্বে তিন ঘণ্টার এক অভিযানে আন্তঃজেলা মোটরসাইকেল চোরচক্রের ...

সাবেক এমপি গোলাম পরওয়ারের পিতার ইন্তেকাল

১৮ অক্টোবর ২০২১

খুলনা ৫ আসনের সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের পিতা মিয়া আব্দুল হামিদ ঢাকা ইবনে ...

সাংবাদিক সুরক্ষা আইনের দাবিতে ঝিনাইদহে মানববন্ধন ও স্মারকলিপি পেশ

১৮ অক্টোবর ২০২১

সাংবাদিক সুরক্ষা আইনের দাবিতে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম জেলা শাখার ...

চৌমুহনীতে হত্যা, ভাঙচুর অগ্নিসংযোগ মামলায় গ্রেপ্তার ৫৯

১৮ অক্টোবর ২০২১

চৌমুহনীতে ২টি হত্যা, ভাঙচুর, লুট, অগ্নিসংযোগ মামলায় ৫৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এসব ঘটনায় ওসিসহ ...

কোম্পানীগঞ্জে সাংবাদিককে মাদক ব্যবসায়ীর হুমকি

১৮ অক্টোবর ২০২১

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার চিহ্নিত মাদক সম্রাট কালা বাহিনীর প্রধান কালা মিয়া হত্যার হুমকি দিয়েছেন স্থানীয় ...

সোনাগাজীতে স্কুলছাত্রী ধর্ষণ, থানায় মামলা

১৮ অক্টোবর ২০২১

ফেনীর সোনাগাজীতে বিয়ের প্রলোভনে বাড়ি থেকে তুলে নিয়ে অষ্টম শ্রেণির স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে থানায় মামলা ...

‘পরিবেশ ধ্বংসের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে’

১৮ অক্টোবর ২০২১

পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাবুদ্দিন এমপি বলেছেন, টিলা কাটা, নদী ভরাট, পুকুর ভরাট, ...

লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের দুই নেতাকে বহিষ্কার

১৮ অক্টোবর ২০২১

লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক সোহেল চৌধুরী ও মান্দারী ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল ...

ফানাই নদীতে বিষ প্রয়োগে মাছ নিধন, ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য

১৮ অক্টোবর ২০২১

নদীর ভাটিতে জালের ফাঁদ। আর উজানে দেয়া হয় বিষ। মরা- আধমরা ছোট-বড় মাছ ভেসে এসে ...

খুলনায় ২২ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আরিফ অস্ত্রসহ গ্রেপ্তার

১৮ অক্টোবর ২০২১

 খালিশপুর থানা পুলিশের অভিযানে অস্ত্রসহ পৃথক মামলায় ২২ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার করেছে থানা ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



নাসিরনগরে হিন্দুপল্লীতে সহিংসতা

দুই আওয়ামী লীগ নেতার মনোনয়ন বাতিল

নিজেই ঘটক, নিজেই বর, প্রতারণার টাকায় গরুর খামার

সাবেক রাবি ছাত্রের কাণ্ড!

DMCA.com Protection Status