আট হাজার কোটি টাকা দামের বিমানে মোদির মার্কিন সফর, বিতর্কের ঢেউ ভারতজুড়ে

বিশেষ সংবাদদাতা

ভারত (৩ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২৪, ২০২১, শুক্রবার, ৯:২২ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৬:৩৯ অপরাহ্ন

আট হাজার কোটি টাকা দামের বিমানে চড়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিনদিনের আমেরিকা সফরে গেছেন, কিন্তু তার এই বিলাসবহুল সফর ঘিরে ভারতে কিন্তু বিতর্কের ঢেউ উঠেছে। এয়ারফোর্স-ওয়ান নামের এই বোয়িং-777  বিমানটি ভারত সরকার সম্প্রতি কিনেছে আট হাজার কোটি টাকা দিয়ে। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি তাদের বিদেশ সফরে ব্যবহার করবেন এই বিমান। নিরাপত্তার সর্বাধুনিক ব্যবস্থা সম্বলিত এই বিমানে আছে লার্জ এয়ারক্রাফট  ইনফ্রারেড কাউন্টার মেসার যা যে কোনো ধরণের মিসাইল হানা রুখতে সক্ষম। এছাড়াও এই বিমানে আছে সেলফ প্রটেকশন সুট যা রাডার-এর হাত থেকে বিমানকে রক্ষা করবে। মাঝ আকাশ থেকে এই বিমানে অডিও - ভিডিও মিটিং করার সুযোগ আছে। একটি অত্যাধুনিক কনফারেন্স রুম ছাড়াও আছে আধুনিক মেডিক্যাল রুম অপারেশন থিয়েটার সমেত। প্রয়োজনে মাঝ আকাশে বাইপাস সার্জারিও করা সম্ভব এই বিমানে।
প্রধানমন্ত্রীর শয়নকক্ষ ছাড়াও বিমানে আছে ডাইনিংরুম। একটানা ১৭ ঘণ্টা উড়তে পারে এই বিমান। এই বিমান ওড়াচ্ছেন দু’জন বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত পাইলট। প্রশ্ন উঠেছে, আমেরিকা যাওয়ার জন্যে এই করোনাকালে প্রধানমন্ত্রী তার বিদেশ সফরে এত টাকা ব্যয় করলেন কেন? সাধারণ বিমানে বিশেষ ব্যবস্থা নিয়ে তিনি কি পাড়ি দিতে পারতেন না আমেরিকায়?

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Anwarul Azam

২০২১-০৯-২৮ ০২:৪৬:৫৮

বিমানের মূল্য ৮০০০ কোটি টাকা??

TAWHID MOLLAH

২০২১-০৯-২৪ ১০:২১:১০

হোয়াই শিক্ষায়া.............., তিনি যেন তেন প্রধান মন্ত্রী নয়, তিনি ভারতীয় মহান দেশের প্রধানমন্ত্রী।

Kazi

২০২১-০৯-২৩ ২০:৫২:৫২

এটা তো ভারতের জন্য গৌরবের বিষয়। তাদের সরকার প্রধান আমেরিকার প্রেসিডেন্ট এর মতোই স্পেশাল বিমান ব্যবহার করছেন। তবে আমেরিকার সরকার বিনা পয়সায় দেশের জনগণ কে টিকা দিলে মোদি জনগণের কাছ থেকে টিকার জন্য ফিস নিয়েছেন। পার্থক্য তারা জনগনের চাহিদা মিটিয়ে বিলাসবহুল বিমানে চলাচল করেন। ভারতের সরকার প্রধান জনগণের রক্ত চুষে বিলাসিতা করছেন।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status