তিন বিভাগে মৃত্যুশূন্য দিন

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ২৪ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার

দেশে একদিনে করোনায় মৃত্যু, নতুন শনাক্ত ও শনাক্তের হার কমেছে। সেই সঙ্গে গত ২৪ ঘণ্টায় শনাক্ত ও মৃত্যু গত প্রায় চার মাসের মধ্যে সর্বনিম্ন। একদিনে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ২৪ জন। এর আগে ২৭শে মে একদিনে ২২ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। অন্যদিকে দেশে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৮ বিভাগের মধ্যে রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহে  কেউ মারা যায়নি। ডেল্টা ভ্যারিয়েন্টের তাণ্ডবের পর দেশে দৈনিক শনাক্ত রোগী আর মৃত্যুর সংখ্যা কমে আসে মধ্য আগস্ট থেকে। এরই ধারাবাহিকতায় গতকাল তিন বিভাগে কারও মৃত্যু হয়নি। যদিও মহামারিকালের ১৮ মাসের মধ্যে দেশ সর্বোচ্চ মৃত্যু দেখেছে আগস্ট মাসেই।
গত ৫ ও ১০ই আগস্ট একদিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়েছিল। তবে তারপর থেকে ডেল্টার তাণ্ডব কমে আসে, কমে আসতে থাকে শনাক্ত ও মৃত্যু। চলতি মাসে সেটা আরও কমে যায়। গত তিনদিন ধরে দৈনিক শনাক্তের হার রয়েছে ৫ শতাংশের নিচে।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে,  গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৭ হাজার ৩৩৭ জনে। নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ১৪৪ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৫ লাখ ৪৮ হাজার ৩২০ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ৬১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৫৩ জন এবং এখন পর্যন্ত  ১৫ লাখ ৭ হাজার ৭৮৯ জন সুস্থ হয়ে উঠেছেন। দেশে ৮১৪টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৮৬৮টি নমুনা সংগ্রহ এবং ২৪ হাজার ৮২০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ৯৫ লাখ ৫১ হাজার ৯৭০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।  নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৪ জনের মধ্যে পুরুষ ১০ জন এবং নারী ১৪ জন। তাদের নিয়ে দেশে মোট পুরুষ মারা গেছেন ১৭ হাজার ৫৬৬ জন এবং নারী ৯ হাজার ৭৭১ জন। তাদের মধ্যে বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২ জন রয়েছেন। মারা যাওয়া ২৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রাম বিভাগে ৬ জন, খুলনা বিভাগে ৩ জন, সিলেটে ৩ জন, রংপুর ১ জন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৯ জন এবং বেসরকারি হাসপাতালে ৫ জন।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

মুহিবুল্লাহ হত্যা, সরাসরি জড়িত আজিজসহ গ্রেপ্তার ৪

কিলিং মিশনে ১৯ জন

২৪ অক্টোবর ২০২১

ওয়ালটন কারখানা পরিদর্শনে সালমান এফ রহমান

ইলেকট্রনিক পণ্য গার্মেন্ট খাতকে ছাড়িয়ে যাবে

২৪ অক্টোবর ২০২১

কুমিল্লার ঘটনা

ইকবাল রিমান্ডে

২৪ অক্টোবর ২০২১

পীরগঞ্জে হামলা

উস্কানিমূলক পোস্ট দেয় সৈকত মণ্ডল

২৪ অক্টোবর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



আলিশা মার্টের অফিসে ভিড়

টাকা-পণ্য কিছুই মিলছে না

DMCA.com Protection Status