শিশুর বয়সসীমা ১৮ বছর নিয়ে ভাবনার সময় এসেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ২৪ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার

১৮ বছরের নিচে সবাইকে শিশু হিসেবে আখ্যায়িত করার বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনার সময় এসেছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল দুপুরে রাজধানীর মগবাজারের মধুবাগে বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কমপ্লেক্স অডিটোরিয়ামে র‌্যাব কর্তৃক এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। কিশোর অপরাধ দমনে জনসচেতনতামূলক কার্যক্রমের আওতায় ‘সবার হোক একটাই পণ, কিশোর অপরাধ করবো দমন’ শীর্ষক টিভিসির উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মন্ত্রী বলেন, আমি যখন এসএসসি পাস করেছি তখন বয়স ছিল ১৫ বছর। বর্তমানে যারা নিয়মিত পড়াশোনা করে, ১৮ বছর বয়সে তারা বিশ্ববিদ্যালয়ে চলে যায়। আমাদের মনে হয় ১৮ বছরের এ সময়সীমা নিয়ে চিন্তা-ভাবনা করার সময় এসেছে। আন্তর্জাতিক একটি আইনের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ায় সমন্বয় করে এটি করা হয়েছে। কিন্তু, এর ফলে কিশোর অপরাধ দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বেগ পেতে হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের শঙ্কার বিষয় ছিল কোভিডকালীন স্কুল-কলেজ বন্ধ থাকবে, সবাই বসে থাকবে। তবে এই সময়ে কিশোরদের নিয়ে যে শঙ্কাটা ছিল ততখানি হয়নি, আমাদের দেশ অনেক দেশের তুলনায় ভালো আছে। দেশ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে চলছে। এটি ধরে রাখার প্রথম শর্ত হচ্ছে নিরাপত্তা।
তিনি বলেন, আমরা যদি সচেতন না হই তাহলে আমাদের সন্তানদের হারিয়ে ফেলবো। এতে দেশ-জাতি সবাই নিগৃহীত হবে। সমাজের শাসন যদি সুপ্রতিষ্ঠিত করতে না পারি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যতই কড়াকড়ি হোক আমরা হারিয়ে যাবো।
মন্ত্রী আরও বলেন, সন্তানকে উপযুক্ত শিক্ষা দিন। তাদের সঙ্গে কথা বলুন। সন্তানেরা কোথায় যাচ্ছে, কি করছে খেয়াল করুন। আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে। তবে সন্তানদের প্রতি যদি খেয়াল না রাখেন তাহলে এটি আমরা কখনই পারবো না। সন্তানকে নিয়ে অন্তত একবেলা খাওয়ার রেওয়াজ চালু করতে হবে মা-বাবাকে। তারা যেন সন্তানের সঙ্গে কথা বলেন, মেলামেশা করেন। একসঙ্গে খেতে বসেন। দুপুরে না পারলেও সকালে বসেন। আইন কঠোর করলেও সবার সহযোগিতা না পেলে কিশোর অপরাধ নিয়ন্ত্রণ করা যাবে না। সন্তান কোথায় যায়, কী করে, এসব বিষয়ে মা-বাবাকে খেয়াল রাখতে হবে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মোস্তফা কামাল উদ্দীন বলেন, কারা কিশোরদের অপরাধী বানাচ্ছে, তাদের হাতে কারা মাদক তুলে দিচ্ছে, তাদেরও আইনের আওতায় নিয়ে আসতে হবে। অপরাধ শুধু নিয়ন্ত্রণ নয়, প্রতিরোধ করতে হবে। এক্ষেত্রে আমাদের সমাজ বিজ্ঞানীদের এগিয়ে আসতে হবে।
অনুষ্ঠানে আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, এক সময় আট বছর পর্যন্ত বয়সীদের শিশু ধরা হতো। কিন্তু, পরে কিশোর আইন হালনাগাদ করা হয়। এখন ১৮ বছর বয়স পর্যন্ত শিশু ধরা হয়। আইন পরিবর্তনের ফলে যখন একজন পূর্ণ যুবকের পর্যায়ে পৌঁছে যায় তাকেও শিশু ধরা হয়। র‌্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, কিশোর গ্যাংয়ের মধ্যে ছোটদের সঙ্গে বড়রাও থাকে। ছোট-বড় মিলে বিরোধ হয়, পরে আলাদা গ্রুপ সৃষ্টি হয়। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মারামারির মতো ঘটনা ঘটে। কিশোর অপরাধ দমনে সচেতনতা কার্যক্রম শুরু হয়েছে মানে এই নয় যে, অভিযান কার্যক্রম বন্ধ হয়ে যাবে। যদি কেউ সচেতনতার মাধ্যমে সুপথে না আসে, তার বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেয়া হবে।
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাসিমা বেগম বলেন, বাবা-মায়ের অতি আদর কিংবা সময় না দেয়া বাচ্চাদের মনে প্রভাব ফেলে। শিক্ষা ব্যবস্থায় শিক্ষকদের শারীরিক নির্যাতন করা বৈধ নয়, কাউন্সিলিংয়ে জোর দিতে হবে।
অনুষ্ঠানে এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল কেএম আজাদ। এ ছাড়াও অনুষ্ঠানে পুলিশ ও র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এবং একাধিক স্কুল ও কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ বুধবার

১৮ অক্টোবর ২০২১

আগামী বুধবার আত্মপ্রকাশ করতে যাচ্ছে ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বাধীন নতুন রাজনৈতিক ...

যুবলীগ চেয়ারম্যানের সিম ক্লোন করে চাঁদাবাজি

১৮ অক্টোবর ২০২১

যুবলীগের চেয়ারম্যান ফজলে শামস পরশের সিম ক্লোন করে চাঁদাবাজির ঘটনা ঘটছে। দেশের বিভিন্ন জেলার আওয়ামী ...

ই-কমার্স

গেটওয়েতে আটকে থাকা অর্থ ফেরত দিতে নোটিশ

১৮ অক্টোবর ২০২১

ই-কমার্স প্রতিষ্ঠানে অর্ডার করা পণ্যের পেমেন্ট গেটওয়েতে আটকে থাকায় তা গ্রাহকদের ফেরত দিতে আইনি নোটিশ ...

গুচ্ছ ভর্তি পরীক্ষা- উপস্থিতি ৯০ শতাংশের বেশি

১৮ অক্টোবর ২০২১

 বহুল প্রতীক্ষিত গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। রোববার দেশব্যাপী অনুষ্ঠিত হয় বিজ্ঞান বিভাগের ...

‘স্বরাষ্ট্রমন্ত্রীকে মিস লিড করা হয়েছে’

১৮ অক্টোবর ২০২১

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, চাঁদপুরের হাজীগঞ্জের ঘটনায় পুলিশ ও সাংবাদিকদের ভূমিকা প্রশংসনীয়। ...

জলবায়ু সম্মেলনে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ

১৮ অক্টোবর ২০২১

জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬ এ জলবায়ু ইস্যুতে নিজেদের লক্ষ্য অর্জনে বেশ কিছু বিষয় তুলে ...

প্রার্থীর সঙ্গে মনোনয়ন দাখিলে প্রধান শিক্ষক

১৮ অক্টোবর ২০২১

 ১১ই নভেম্বর ২য় ধাপে অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচনে সিলেটের বালাগঞ্জ উপজেলার পশ্চিম গৌরীপুর ইউনিয়নের ৭নং ...

চট্টগ্রাম পূজা উদ্‌যাপন পরিষদের সংবাদ সম্মেলন

১৮ অক্টোবর ২০২১

 শারদীয় দুর্গোৎসবে পূজামণ্ডপে হামলার ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন করেছে চট্টগ্রাম মহানগর পূজা ...

শান্তিগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১

১৮ অক্টোবর ২০২১

 সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের জয়কলস গ্রামে দু’পক্ষের সংঘর্ষে একজন নিহত ও ১০ জন ...

ভোলাহাটে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুরের প্রতিবাদে আওয়ামী লীগের সংবাদ সম্মেলন

১৮ অক্টোবর ২০২১

ভোলাহাটের দলদলী ইউনিয়ন পরিষদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ...

প্রবাসীদের অস্ত্রের মুখে জিম্মি করে ছিনতাই করতো ওরা

১৮ অক্টোবর ২০২১

প্রবাসীরা বিমানবন্দরে নামামাত্র চক্রের সদস্যরা টার্গেট করতো। এসব প্রবাসী বাড়ি যাওয়ার জন্য গাড়ি খুঁজতে গিয়ে ...

আমেরিকায় ছিনতাইকারীর ছুরিতে প্রাণ গেল বাংলাদেশির

১৮ অক্টোবর ২০২১

আমেরিকার ম্যানহাটনে ছিনতাইকারীর ছুরিকাঘাতে প্রাণ গেল নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার নদনা ইউনিয়নের হাটগাঁও গ্রামের সালা ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



হুমকির মুখে বেড়িবাঁধ

ঠিকানা হারাচ্ছে দাকোপবাসী

DMCA.com Protection Status