তথ্য প্রযুক্তি

ফেসবুক অ্যাপ সরিয়ে ফেলার হুমকি দিয়েছিল অ্যাপল

মানবজমিন ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার, ৩:৪৭ অপরাহ্ন

ফেসবুক ব্যবহার করে মানব পাচার করা হচ্ছে এমন খবর প্রকাশের পর ২০১৯ সালে ‘অ্যাপ স্টোর’ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমটির অ্যাপ সরিয়ে ফেলার হুমকি দিয়েছিল অ্যাপল। ফেসবুকের আভ্যন্তরীণ নথিপত্রের বরাত দিয়ে সম্প্রতি এ খবর দিয়েছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

দুই বছর আগে প্রকাশিত বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্যের মানব পাচারকারীরা ফেসবুক ব্যবহার করে তাদের কার্যক্রম চালাচ্ছে। ওই প্রতিবেদন প্রকাশের পরপরই অ্যাপল ফেসবুককে সতর্ক করে বলেছিল, মানব পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে তাদের অ্যাপ স্টোর থেকে ফেসবুক সরিয়ে ফেলা হবে।

ফেসবুকের গোপন নথিপত্র অনুসারে, বিবিসি’র প্রতিবেদন প্রকাশিত হওয়ার আগ থেকেই মানব পাচারকারীদের কর্মকাণ্ড সম্পর্কে অবগত ছিল সামাজিক যোগাযোগ মাধ্যমটির কর্তৃপক্ষ। নথিপত্রগুলো থেকে ইঙ্গিত পাওয়া যায় যে, অ্যাপল হুমকি দেওয়ার আগে এ বিষয়ে তেমন কোনো বড় পদক্ষেপ নেয়নি তারা।

নথিপত্রগুলোয় বলা হয়, এ বিষয়ে এক ফেসবুক গবেষক প্রশ্ন করেছিল, বিবিসির অনুসন্ধান বা অ্যাপলের সতর্কতার আগে এ বিষয়ে জানতো কিনা ফেসবুক। এর উত্তরে বলা হয়, হ্যা। আমাদের প্ল্যাটফর্মে ঘরোয়া দাসত্বের পুরো জীবনচক্র—রিক্রুটমেন্ট, ব্যবস্থাপনা, অপব্যবহার— কিভাবে কাজ করে তা পুরোপুরি বুঝতে আমরা ২০১৮ থেকে ২০১৯ সালের অর্ধেক পর্যন্ত বিশ্বজুড়ে ‘আন্ডারস্ট্যান্ডিং এক্সারসাইজ’ পরিচালনা করেছি।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে, পাচারকারীরা শ্রমিক নিয়োগদানকারী সংস্থা হিসেবে পরিচয় দিয়ে মানুষকে দাস বানানোর ও বেচা-কেনার কাজ করতো। ফেসবুক ব্যবহার করে নিজেদের ভুয়া সংস্থাগুলোর প্রচারণা চালাতো।

এ বিষয়ে মন্তব্য চেয়ে যোগাযোগ করা হলে অ্যাপল ও ফেসবুক কর্তৃপক্ষের কাছ থেকে সাড়া পায়নি পত্রিকাটি।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status