অপপ্রচার-অপরাজনীতি সত্ত্বেও ঐক্যবদ্ধ প্রচেষ্টায় ডেঙ্গু নিয়ন্ত্রণে সফল হয়েছি

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ২৩ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:৩৩ পূর্বাহ্ন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, অপপ্রচার-অপরাজনীতি সত্ত্বেও সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় ডেঙ্গু নিয়ন্ত্রণে সফল হয়েছি। নিরলস পরিশ্রমের মাধ্যমে আমরা ডেঙ্গু রোগীর সংখ্যা কমিয়েছি। আমরা ঘরে ঘরে গিয়েছি। ২৭ হাজারের মতো আবাসিক ভবন স্থাপনা পরিদর্শন করেছি। যেখানে- যেখানে মশার উৎসস্থল পেয়েছি সেখানে গিয়ে মশার উৎসস্থল বিনষ্ট করেছে আমাদের জনবল। পর্যাপ্ত কীটনাশক প্রয়োগের মাধ্যমে লার্ভা ধ্বংস করেছি বলেই আমরা এই সফলতা অর্জন করতে পেরেছি।
বুধবার সকালে রাজধানীর নিউমার্কেট সংলগ্ন ১৮ নম্বর ওয়ার্ডের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রের (এসটিএস) উদ্বোধনের সময় মেয়র এসব কথা বলেন। শেখ তাপস বলেন, ২০১৯ সালকে আমরা আমাদের সবচেয়ে খারাপ সময় হিসেবে বিবেচিত। আমরা ২০১৯ সালকে বিবেচনায় রেখে কর্মপরিকল্পনা সাজিয়েছি, কাজ করছি।
ফলে এ বছর অনেক অপপ্রচার, অপরাজনীতি, কূটকৌশল, বিভিন্ন স্বার্থান্বেষী মহলের বিভিন্ন চক্র থাকা সত্ত্বেও আজ অবধি আমাদের এক হাজার ৫০ জন মশক কর্মী ও কাউন্সিলর, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, মশক শাখার কর্মকর্তাসহ সকলের নিরলস পরিশ্রমের মাধ্যমে ২০১৯ সালের তুলনায় ডেঙ্গু রোগীর সংখ্যা ১০ ভাগে নামিয়ে আনতে সক্ষম হয়েছি।
তিনি বলেন, ‘২০১৯ সালের পরিসংখ্যানে লক্ষ্য করা যায়, শুধু আগস্ট মাসেই ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন ৫২ হাজারের ঊর্ধ্বে। সেপ্টেম্বর মাসে হয়েছিল ১৬ হাজারের ঊর্ধ্বে। জুলাই মাসে হয়েছিল ১৬ হাজারের ঊর্ধ্বে। সব মিলিয়ে তখন সরকারি হিসাব অনুযায়ী এক লাখ ৫৫ হাজারের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন। তবে এ বছর সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা ও আমাদের নিরলস পরিশ্রমের কারণে সকাল ৯টা থেকে সন্ধ্যা অবধি পরিশ্রমের কারণে আমরা ১৫ হাজারের মধ্যে ডেঙ্গু রোগীর সংখ্যা রাখতে সক্ষম হয়েছি।
বিগত পাঁচ দিনের পরিসংখ্যান অনুযায়ী দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা ৪০-এর নিচে রয়েছে জানিয়ে তাপস বলেন, যদিও স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রাথমিকভাবে যে তথ্য পাওয়া যায় সেটা অনেক বড় মনে হয়। কিন্তু আমরা এটা যখন যাচাই-বাছাই করি, তখন দেখা যায় এই সংখ্যা আরও কম। গত পাঁচদিনের পরিসংখ্যানে সামগ্রিকভাবে দক্ষিণ সিটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা ১৮ ভাগের নিচে চলে এসেছে। আর সেপ্টেম্বর মাসে এই হার ৩০ ভাগের কম। ফলে ডেঙ্গু এখন নিয়ন্ত্রণে চলে এসেছে।
নগরীর বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে তিনি বলেন, ঢাকা শহরই সারাবিশ্বের একমাত্র শহর যেখানে উন্মুক্ত স্থানে বর্জ্য পড়ে থাকে। দায়িত্ব নেয়ার পরেই বর্জ্য ব্যবস্থাপনার আমূল পরিবর্তন করার লক্ষ্যে আমরা কার্যক্রম হাতে নিয়েছি। গত বছর মে পর্যন্ত দীর্ঘ ৪৫ বছরে মাত্র ২০টি বর্জ্য স্থানান্তর কেন্দ্র ছিল। আমরা এরই মাঝে আরও ১২টি নির্মাণ সম্পন্ন করেছি। আজকে নিউমার্কেটে ১৮ নং ওয়ার্ডে আমরা বর্জ্য স্থানান্তর কেন্দ্রের উদ্বোধন করলাম। এর মাধ্যমে এখন ৭৫টি ওয়ার্ডের মধ্যে ৩৬টি ওয়ার্ডে আমাদের বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ সম্পন্ন হয়েছে। আমরা আশাবাদী এ বছরের মধ্যে ঢাকা শহরের ৭৫টি ওয়ার্ডেই আমরা বর্জ্য স্থানান্তর কেন্দ্র স্থাপন করবো। এটা অত্যন্ত দুরূহ কাজ। কারণ জমির সংকুলান হয় না এবং বিভিন্ন বাধা আসে। তারপরও এ কার্যক্রম আমরা সফলতার সঙ্গে সম্পন্ন করে চলেছি। এর মধ্যে আমরা বর্জ্য ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করছি। অচিরেই ঢাকা শহরকে আধুনিক শহরে রূপান্তরিত করা হবে।’
এ সময় অন্যান্যের মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী মো. রেজাউর রহমান, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী  খায়রুল বাকের ও মুন্সি মো. আবুল হাশেম, সংশ্লিষ্ট ওয়ার্ডসমূহের কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

খোকন

২০২১-০৯-২৩ ০২:৪৮:৫০

Mr. তাপস এ কথাটা বলতে আপনার একটুও লজ্জাবোধ করলো না ? শুনেছি পড়া লেখা করলে মানুষের পার্সোনালিটি থাকে কিন্তু আপনার ? ছি ছি ছি !! এটা কি বিনা ভোটে সম্রাট হওয়ার ফল ! এক মন্ত্রী বলছে একমাসের মধ্যে ডেঙ্গু কন্ট্রোল করা যাবে আর আপনি বলছেন ডেঙ্গু কন্ট্রোল ? বিনাভোটের সম্রাট তারপর তাজা মিথ্যা কথা, আপনার তো প্রতিটির জন্যই সব সময় লজ্জায় মুখে রু দিয়ে চলা দরকার তার পরিবর্তে কিন্তু আপনি নিজের জীবনটাকে আরও কলংকিত করছেন ?

MD. JILON

২০২১-০৯-২৩ ১১:১৭:৪৪

সফলতার সংজ্ঞা টা কি?

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ বুধবার

১৮ অক্টোবর ২০২১

আগামী বুধবার আত্মপ্রকাশ করতে যাচ্ছে ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বাধীন নতুন রাজনৈতিক ...

যুবলীগ চেয়ারম্যানের সিম ক্লোন করে চাঁদাবাজি

১৮ অক্টোবর ২০২১

যুবলীগের চেয়ারম্যান ফজলে শামস পরশের সিম ক্লোন করে চাঁদাবাজির ঘটনা ঘটছে। দেশের বিভিন্ন জেলার আওয়ামী ...

ই-কমার্স

গেটওয়েতে আটকে থাকা অর্থ ফেরত দিতে নোটিশ

১৮ অক্টোবর ২০২১

ই-কমার্স প্রতিষ্ঠানে অর্ডার করা পণ্যের পেমেন্ট গেটওয়েতে আটকে থাকায় তা গ্রাহকদের ফেরত দিতে আইনি নোটিশ ...

গুচ্ছ ভর্তি পরীক্ষা- উপস্থিতি ৯০ শতাংশের বেশি

১৮ অক্টোবর ২০২১

 বহুল প্রতীক্ষিত গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। রোববার দেশব্যাপী অনুষ্ঠিত হয় বিজ্ঞান বিভাগের ...

‘স্বরাষ্ট্রমন্ত্রীকে মিস লিড করা হয়েছে’

১৮ অক্টোবর ২০২১

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, চাঁদপুরের হাজীগঞ্জের ঘটনায় পুলিশ ও সাংবাদিকদের ভূমিকা প্রশংসনীয়। ...

জলবায়ু সম্মেলনে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ

১৮ অক্টোবর ২০২১

জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬ এ জলবায়ু ইস্যুতে নিজেদের লক্ষ্য অর্জনে বেশ কিছু বিষয় তুলে ...

প্রার্থীর সঙ্গে মনোনয়ন দাখিলে প্রধান শিক্ষক

১৮ অক্টোবর ২০২১

 ১১ই নভেম্বর ২য় ধাপে অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচনে সিলেটের বালাগঞ্জ উপজেলার পশ্চিম গৌরীপুর ইউনিয়নের ৭নং ...

চট্টগ্রাম পূজা উদ্‌যাপন পরিষদের সংবাদ সম্মেলন

১৮ অক্টোবর ২০২১

 শারদীয় দুর্গোৎসবে পূজামণ্ডপে হামলার ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন করেছে চট্টগ্রাম মহানগর পূজা ...

শান্তিগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১

১৮ অক্টোবর ২০২১

 সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের জয়কলস গ্রামে দু’পক্ষের সংঘর্ষে একজন নিহত ও ১০ জন ...

ভোলাহাটে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুরের প্রতিবাদে আওয়ামী লীগের সংবাদ সম্মেলন

১৮ অক্টোবর ২০২১

ভোলাহাটের দলদলী ইউনিয়ন পরিষদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ...

প্রবাসীদের অস্ত্রের মুখে জিম্মি করে ছিনতাই করতো ওরা

১৮ অক্টোবর ২০২১

প্রবাসীরা বিমানবন্দরে নামামাত্র চক্রের সদস্যরা টার্গেট করতো। এসব প্রবাসী বাড়ি যাওয়ার জন্য গাড়ি খুঁজতে গিয়ে ...

আমেরিকায় ছিনতাইকারীর ছুরিতে প্রাণ গেল বাংলাদেশির

১৮ অক্টোবর ২০২১

আমেরিকার ম্যানহাটনে ছিনতাইকারীর ছুরিকাঘাতে প্রাণ গেল নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার নদনা ইউনিয়নের হাটগাঁও গ্রামের সালা ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



হুমকির মুখে বেড়িবাঁধ

ঠিকানা হারাচ্ছে দাকোপবাসী

DMCA.com Protection Status