আমি বাকশাল সমর্থন করি: পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার

অনলাইন (৩ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২২, ২০২১, বুধবার, ৬:০৬ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১:০৫ অপরাহ্ন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কৃষক-শ্রমিক-আওয়ামী লীগ (বাকশাল) গঠনের ভূয়সী প্রশংসা করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমি বাকশাল সমর্থন করি। নিন্দুকেরা এটা নিয়ে অনেক কথা বলে। বাকশাল কৃষকের কল্যাণেই হয়েছিল।

বুধবার নগরীর এনইসি সম্মেলনকক্ষে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন:কৃষিভিত্তিক অর্থনীতির রূপান্তর’ শীর্ষক এক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।

কৃষিখাতে বঙ্গবন্ধুর অবদান তুলে ধরে মন্ত্রী বলেন, কৃষিখাতে বড় ভূমিকা রেখেছিলেন বঙ্গবন্ধু। কৃষকের উন্নয়নের ভিত বঙ্গবন্ধুর হাত ধরেই। বঙ্গবন্ধুর ভিতের ওপরে বহুতল ভবন তুলেছেন প্রধানমন্ত্রী। ফার্মগেটের বিএআরসির (বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল) জায়গায় এক সময় হোটেল নির্মাণ হওয়ার কথা ছিলো। কিন্তু বঙ্গবন্ধুর কারণেই বিএআরসি ভাঙা সম্ভব হয়নি। কৃষকের ক্ষেত্রে বঙ্গবন্ধু সব সময় দরদী ছিলেন।

বিএনপির আন্দোলনে মানুষ আসে না দাবি করে এম এ মান্নান বলেন, মানুষের হাতে টাকা, কাজ আছে, চাকরি আছে এসব কারণে মানুষ বিএনপির ডাকে মাঠে আসে না।
তবে, দেশে যৌক্তিক বিরোধী দল নেই। মানুষের আয় বেড়েছে, বিএনপির অযৌক্তিক ডাকে আর সাড়া দেবে না।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) প্রতি হতাশা প্রকাশ করে ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, বিআইডিএসের অনেক সক্ষমতা আছে। বিআইডিএস থেকে আমরা আরও ভালো কিছু আশা করি কিন্তু, পাচ্ছি না। বিআইডিএসে যাতে করে দেশের সেরা মেধাবীরা আসতে পারে সেই ব্যবস্থা করতে হবে। এ সময় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী শ ম রেজাউল করিমসহ সংশ্লিষ্টরা।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Taufiqul Islam Pius

২০২১-০৯-২৩ ১০:৩১:৩৪

তাহলে আবারও আওয়ামী লীগ বিলুপ্ত করে বাকশাল গঠন করলেই তো হয়ে যায়! দেরী কেন মন্ত্রী মশাই?

Kazi

২০২১-০৯-২২ ২১:৩১:০৮

সময়ের প্রেক্ষাপটে ঐ চিন্তাধারার ঠিক ছিল। কারণ দেশ স্বাধীনের পর আওয়ামীলীগের টিকেট ধারী লোক সৎ অসৎ বিচার না করে দলীয় পরিচয়ে জিতে যেত । তারপর দুর্নীতি । ভাল সৎ লোক ভিন্ন দলের জিতত না। তাই একটি দল পরিচয়ে আগ্রহীদের নির্বাচনে প্রতিযোগিতার সুযোগ করা হয়েছিল। আর স্বভাবতই জনগণ সৎ ব্যকিকে ভোট দিত । তখন সরকার হত সৎ ব্যক্তির মাধ্যমেই। যাক ঐ টা অতীত। কিন্ত দলীয় গনতন্ত্রের নির্বাচিত রা চিরকাল লুটপাট করবে । গনতন্ত্রের প্রবক্তা গণ সেই সুযোগ নিতে উদগ্রীব। জনগণ নিয়ে কেউ ভাবেন না । মাঝে মাঝে দু চার জন ছাড়া । আর এই দু চার জনের হাত ধরে দেশ আগাচ্ছে ।

Suza

২০২১-০৯-২৩ ০৯:৪৩:১৭

এটা সবে শুরু হলো মুখোশ উন্মোচন। জাতি ভবিষ্যতে আরো কিছু দেখার অপেক্ষায়।

জাহিদুল মিজান

২০২১-০৯-২২ ১৭:৪২:২৭

আমরা বিগত বিভিন্ন সরকারের গণতন্ত্র দেখেছি এখনো গণতন্ত্র দেখিতেছি গণতন্ত্র মানুষ আর দেখতে চায় না। বাকশাল একমাত্র এদেশের মেহনতী মানুষের অর্থনৈতিক মুক্তির পথ ছিল।

Bilas

২০২১-০৯-২৩ ০০:৪২:৪৭

মন্তব্যই প্রমাণ করে আওয়ামিলীগ কোন কালেই গনতন্ত্রের ধার ধারেনি এখনো না।

Raju Ahmed

২০২১-০৯-২৩ ০০:৪০:২০

Tooke quite a while but "This is the beginning.................................."

Manna

২০২১-০৯-২২ ০৯:০৩:২৫

I decided to laugh as much as I can. I believe it is rather good for my health. Living in abroad I don't want to go through stress anymore. I think everyone should start this practice. Simply laugh when BAL says anything. Lol

Shirajul Islam

২০২১-০৯-২২ ০৯:০১:০৬

জবাবদিহী বিহীন অনির্বাচিত দুর্নিতিবাজ রাষ্ট্রযন্ত্র অপ-ব্যাবহার কারীরা জনবিচ্ছিন্ন থাকায় হ্মমতার প্রধানকে খুশি রাখতে তেলে তেলে তৈলাক্ত কর বক্তব্য।

Borno bidyan

২০২১-০৯-২২ ০৮:২৭:০৩

বর্তমান শ্বাসন ব্যবস্থা বাকশালেরই প্রেতাত্মা! আপনি তাতে আনুষ্ঠানিক সমর্থন করে জীবিত করার চেষ্টা করছেন মাত্র! চেষ্টা করতে থাকুন۔۔۔۔ইতিহাসে অমর হয়ে থাকুন !

Mahmud

২০২১-০৯-২২ ০৮:১৭:৫৬

তা'হলে অবিলম্বে সব রাজনৈতিক দল নিষিদ্ধ করে আবার একদলীয় বাকশাল চালু করুন । দেরি করছেন কেনো ? গনতন্ত্রের কবরতো রচনা করে ফেলেছেনই । বাকি রয়েছে শুধু দলগুলোকে আর পত্রিকা গুলোকে নিষিদ্ধ করা ।

এ,টি,এম,তোহা

২০২১-০৯-২২ ০৭:৫৫:১২

বড্ড অসময়ে সমর্থন করলেন মন্ত্রী মহোদয়। বঙ্গবন্ধু যখন বাকশাল করেন এরপর বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হয় তখন মন্ত্রী মহোদয় সরকারি কর্মকর্তা ছিলেন। সে সময় বা এর পরে হলেও বাকশাল সমর্থন করলে ভালো হতো। অন্তত মানুষ বিশ্বাস করতো, যারা বাকশাল সমর্থন করে তারা সাহস পেতো এই ভেবে যে একজন সরকারি কর্মকর্তা বাকশাল সমর্থন করে ঝুঁকি নিয়েছেন। তাঁর সাহসের প্রশংসা করতো। এখনতো অনুকূল পরিবেশ। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর আদর্শে দেশ চালাচ্ছেন। সেটা বাকশালের আদর্শে হোক কিংবা বঙ্গবন্ধুর আদর্শে হোক। এখন বাকশাল সমর্থন করলেও কী না করলেও কী?

আরিয়ান হিমেল

২০২১-০৯-২২ ২০:১২:৩৬

বহুদলীয় রাজনীতির জন্য আমাদের অপেক্ষা করতে হবে। কারণ বিশ্বব্যাপী রাজনীতিবিদরা যুক্তি দিয়ে একে অপরের বিরোধিতা করে। কিন্তু আমাদের রাজনীতিবিদরা বর্বরতা, সহিংসতা এবং বাংলাদেশের অর্থনীতি ধ্বংস করে একে অপরের বিরোধিতা করে। আমরা আমাদের দেশে এই ধরনের বহুদলীয় রাজনীতি আর দেখতে চাই না।

Borhan Chowdhury

২০২১-০৯-২২ ২০:১২:১৪

Danger Comment ! Whats Going On? This Is 2021***

Shobuj Chowdhury

২০২১-০৯-২২ ২০:০৮:৪৯

You are a smart As.. A lot of people like you born in North Korea.

Maqsoud

২০২১-০৯-২২ ০৬:১৮:৫৮

এমন মন্তব্যের পর জনগন আপনাকে ঘৃনা করে।আপনার মন্তব্যই প্রমাণ করে আওয়ামিলীগ কোন কালেই গনতন্ত্রের ধার ধারেনি এখনো না।

Team Nurul Choudhury

২০২১-০৯-২২ ১৮:২৫:৪৪

Is he in some kind of political trouble?

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

শনাক্তের হার ১.৭৪

করোনায় আরও ১৬ জনের মৃত্যু

১৭ অক্টোবর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



তদন্ত কমিটি গঠন

চাঁদপুরে সংঘর্ষ, নিহত ৩

DMCA.com Protection Status