আয়ে মেসিকে টপকালেন রোনালদো

স্পোর্টস ডেস্ক

খেলা ২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:৫৬ অপরাহ্ন

এক যুগ ধরে ফুটবল বিশ্বকে শাসন করছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। ভাগাভাগি করে নিয়েছেন ১১টি ব্যালন ডি’অর। দুই মহাতারকার মধ্যে সেরা নির্বাচন আদৌ সম্ভব নয়। তবে এ বছর একটি দিক দিয়ে মেসিকে পেছনে ফেললেন রোনালদো। বার্ষিক আয়ে আর্জেন্টাইন অধিনায়ককে পেছনে ফেলেছেন পর্তুগিজ সুপারস্টার।

যুক্তরাষ্ট্রের সাময়িকী ফোর্বসের হিসাবে এ বছর ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ রোজগার রোনালদোর। দ্বিতীয় স্থানে রয়েছেন মেসি।
দীর্ঘ সম্পর্কের ইতি টেনে মৌসুমের শুরুতে বার্সেলোনা থেকে প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) যোগ দিয়েছেন মেসি। ফ্রি ট্রান্সফার মেসি প্যারিসের ক্লাবটিতে ঠিক কতো বেতন পাবেন, তার একটা আঁচ দিয়েছিল ফরাসি পত্রিকা লে’কিপ। এক প্রতিবেদনে পত্রিকাটি দাবি করে, পিএসজিতে মেসি বছরে তিন কোটি ইউরো বেতন নেবেন।
সঙ্গে রয়েছে আরও দেড় কোটি ইউরো বোনাস। দুই বছরের এ চুক্তি যদি বাড়ে, তাতে সেই বেতনের অঙ্কটা ঠেকবে চার কোটি ইউরোয়।

অপরদিকে ইংলিশ দৈনিক দ্য মেইলের তথ্য মতে, রোনালদোকে ম্যানচেস্টার ইউনাইটেড সপ্তাহে সাড়ে চার কোটি টাকা বেতন দেবে। বছরে পাবেন ২ কোটি ৬০ লাখ পাউন্ড। এ হিসাব অনুযায়ী জুভেন্টাসের তুলনায় প্রায় ৬০ লাখ পাউন্ড বেতন কমে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছেন ক্রিস্টিয়ানো। তবুও রেড ডেভিলদের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলার পতুর্গিজ সুপারস্টারই। তবে বেতন কমলেও যা পাচ্ছেন, তা দিয়েই তিনি আয়ে ছাড়িয়ে গেছেন মেসিকে।

ফোর্বস জানাচ্ছে, এ বছর রোনালদো আয় করতে যাচ্ছেন ১২৫ মিলিয়ন ডলার। এর মধ্যে ৭০ মিলিয়ন ডলার হচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে প্রাপ্ত বেতন-ভাতা। আর বাকি ৫৫ মিলিয়ন ডলার আসবে বিজ্ঞাপন থেকে। অন্যদিকে পিএসজি থেকে ৭৫ মিলিয়ন ডলার বেতন পাওয়া মেসি বিজ্ঞাপন থেকে ৩৫ মিলিয়ন ডলার উপার্জন করবেন। এতে মেসির মোট আয় দাঁড়াচ্ছে ১১০ মিলিয়ন ডলারে। মূলত বিজ্ঞাপন থেকে প্রাপ্ত অর্থের মাধ্যমেই মেসিকে পেছনে ফেলেছেন রোনালদো।

২০২০ সালে রোনালদোকে পেছনে ফেলেই এই তালিকার শীর্ষে উঠেছিলেন মেসি। গেল বছর মেসির বাৎসরিক আয় ১২৬ মিলিয়ন মার্কিন ডলার এবং দ্বিতীয়স্থানে থাকা রোনালদোর আয় ১১৭ মিলিয়ন মার্কিন ডলার।

ফোর্বসের এবছরের তালিকায় রোনালদো ও মেসির পরপরই আছেন পিএসজির নেইমার। ৪ ও ৫ নম্বরে আছেন পিএসজির কিলিয়ান এমবাপ্পে ও লিভারপুলের মোহাম্মদ সালাহ। ৬ নম্বরে বায়ার্নের রবার্ট লেভানদোভস্কি। ৭ নম্বরে রয়েছেন বার্সেলোনার সাবেক ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তা। তিনি এ মুহূর্তে খেলছেন জে লীগের দল ভেসেল কোবেতে। ৮, ৯ ও ১০ নম্বরে আছেন যথাক্রমে পল পগবা, গ্যারেথ বেল ও এডেন হ্যাজার্ড।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

বাবরদের টনিক ‘২০০৯’

১৮ অক্টোবর ২০২১

ছোট পর্দায় আজকের খেলা

১৮ অক্টোবর ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপআয়ারল্যান্ড-নেদারল্যান্ডস বিকাল ৪টানামিবিয়া-শ্রীলঙ্কা রাত ৮টা(গাজী টিভি, টি-স্পোর্টস)ইংলিশ প্রিমিয়ার লীগ

সিলেট ক্রিকেট স্টেডিয়ামে একাডেমি গ্রাউন্ডের যাত্রা শুরু

১৮ অক্টোবর ২০২১

সিলেট আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামে গ্রাউন্ড টু বা একাডেমি গ্রাউন্ডের উদ্বোধন করা হয়েছে। গতকাল আনুষ্ঠানিকভাবে এই ...



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status