কলকাতা কথকতা

গড়িয়াহাট বাজারে পদ্মার চকচকে ইলিশ হাতে নিয়েই ক্রেতার স্লোগান

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

কলকাতা কথকতা (১ মাস আগে) সেপ্টেম্বর ২১, ২০২১, মঙ্গলবার, ৯:৫৪ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:১৫ পূর্বাহ্ন

মঙ্গলবার সাতসকালে গড়িয়াহাট মার্কেটে কসবা নিউ মার্কেটের ব্যবসায়ী নিলয় সাহা চকচকে পদ্মার ইলিশটি হাতে তুলে নিয়ে বললেন- জয় হাসিনা। মঙ্গলবার থেকেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো দুহাজার ৮০ মেট্রিক টন ইলিশ এর প্রথম কনসাইনমেন্ট কলকাতার বাজারে পৌঁছেছে। শেখ হাসিনা দুর্গাপুজোর উপহার হিসেবে এই মাছ পাঠাচ্ছেন। বাংলাদেশের ৪০ জন হোলসেলার এই মাছ দফায় দফায় পাঠাবেন পশ্চিম বাংলায়। সীমান্ত দিয়ে প্রথম চালানটি পৌঁছে যায় সোমবার বিকেলেই। তারপর মঙ্গলবার থেকে কলকাতার বাজারে মিলছে পদ্মা-মেঘনার ইলিশ। চাঁদপুরের বিখ্যাত ইলিশও কলকাতায় বিক্রি হচ্ছে অনলাইনে। হিলসার সভাপতি অতুল চন্দ্র দাস বললেন, বাংলাদেশে এবার সেইভাবে ইলিশ উৎপাদন হয়নি, তাও শেখ হাসিনা যে এত ইলিশ পাঠাচ্ছেন তাতে আমরা কৃতজ্ঞ।
পদ্মার ইলিশের স্বাদের কাছে গঙ্গার ইলিশ যে হার মানে তা স্বীকার করেছেন হিলশার সভাপতি। কলকাতার বাজারে ৮০০ থেকে ১০০০ গ্রামের অর্থাৎ এক কেজির বাংলাদেশি ইলিশ মিলেছে মঙ্গলবার। বুধবার থেকে আরও বেশি ওজনের ইলিশ আসতে পারে বলে ব্যবসায়ীদের অনুমান। তবে, এবার গঙ্গায় ইলিশের ফলন কম। বাজারে রুপালি শস্যের অভাব ছিল। বাংলাদেশের ইলিশ আসাতে সেই অভাব কিছুটা মিটবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mithu

২০২১-০৯-২২ ০৬:৫০:২৫

এর পর বাংলাদেশিরা ভারতীয় দিক থেকে পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞার জন্য অপেক্ষা করবে।

Huzzatul Islam

২০২১-০৯-২১ ২৩:৪১:০৪

বাংলাদেশীদেরকে ছোট নজরে দেখা পশ্চিমবঙ্গ থেকে শুরু করে ইরান পর্যন্ত সকল জাতির বহু প্রাচীন ইতিহাস। কিন্তু এদেশের ধন সম্পদের প্রতি সবার লোভ আছে। ইসলামাবাদ, দিল্লি এবং কলকাতার ঐশ্বর্যের পিছনে বাংলাদেশের সম্পদের সরাসরি অবদান আছে।

সুজন কুমার রায়

২০২১-০৯-২১ ০৪:৩৫:৩৬

বাংলাদেশীদের একটু সম্মান দেবেন প্রিয় ভারতীয়গণ। বাংলাদেশ থেকে গেলে আপনারা বাঁকা নজরে দেখেন এটা মোটেই ঠিক না

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status