দু'জনের প্রাণহানি বাদ দিলে নির্বাচন সুষ্ঠু হয়েছে: ইসি সচিব

স্টাফ রিপোর্টার

অনলাইন (৩ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২০, ২০২১, সোমবার, ৮:৫৯ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ২:৪১ অপরাহ্ন

মহেশখালী ও কুতুবদিয়ার দুটি কেন্দ্রকে ঘিয়ে দু'জনের প্রাণহানির ঘটনা বাদ দিলে অন্য সব জায়গায় নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশন।

সোমবার ভোট শেষে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সংবাদ ব্রিফিংয়ে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার এ দাবি করেন।

সচিব বলেন, যেসব তথ্য পেয়েছি- আমরা মনে করি নির্বাচন সুষ্ঠু হয়েছে। কিছু প্রার্থী ও সমর্থক খুবই ইমোশনাল হয়ে যান, তাদের কারণে সংঘর্ষের ঘটনা ঘটে। দুই গ্রুপের মধ্যে মহেশখালীতে সহিংসতা ঘটেছে ও কুতুবদিয়ায় দুষ্কৃতিকারীরা ব্যালট ছিনতাই করতে গিয়েছে, আইনশৃঙ্খলা বাহিনী প্রিজাইডিং অফিসারের নির্দেশে ব্যবস্থা নিয়েছে।

ভোট চলাকালে সহিংসতায় কুতুবদিয়ায় ও মহেশখালীতে দুজন নিহতের ঘটনাকে দুঃখজনক উল্লেখ করে ইসি সচিব বলেন, এটা খুবই বেদনাদায়ক। নির্বাচনি সহিংসতায় মহেশখালী ও কুতুবদিয়ায় ২ জনের প্রাণহানি হয়েছে, আরও কয়েক জায়গায় প্রার্থীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ায় সংঘর্ষে আহত অনেকে হয়েছে। এছাড়া বাকি সব জায়গায় নির্বাচন সুষ্ঠু হয়েছে।

তিনি জানান, কুতুবদিয়ায় একদল সন্ত্রাসী সংশ্লিষ্ট কেন্দ্রে প্রবেশ করে প্রিজাইডিং অফিসারের কাছ থেকে ব্যালট পেপার নিয়ে যাওয়ার চেষ্টা করে এবং কর্মকর্তাকে হুমকি দেয়। তখন আইনশৃঙ্খলা বাহিনী গুলি করে, সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হয়েছে। অনিয়মের কারণে ৫টি কেন্দ্রে ভোট বন্ধ করতে হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

এ নির্বাচনে ভোট পড়ার হার নিয়ে প্রাথমিক পাওয়া তথ্যও তুলে ধরেন সচিব হুমায়ুন কবীর খোন্দকার।
তিনি জানান, ইভিএমে ইউপিতে অন্তত ৫০ শতাংশ ভোট পড়েছে। পৌরসভায় ৫৫ শতাংশের বেশি ভোট পড়েছে। ব্যালটের মাধ্যমে যেসব জায়গায় ভোট পড়েছে তাতে ৬৫ শতাংশের বেশি ভোট হবে।

নির্বাচনে সহিংসতার প্রশ্নে সচিব  জানান, ইউপিতে ঘরে ঘরে নির্বাচনি আমেজ থাকে। প্রার্থী যারা রয়েছেন তারা এত বেশি ইমোশনাল হয়ে যান, নিজেরাই দ্বন্দ্বে জড়িয়ে পড়ে। এতে অকস্মাৎ নিজেদের মধ্যে এ ধরনের ঘটনা ঘটেছে ও ঘটে যেতে পারে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Khokon

২০২১-০৯-২১ ০৮:৫১:৪৫

Please no need to leave those two persons outside of counting. At least election is successful even die more than two, who will ask ?

quamrul

২০২১-০৯-২১ ০৯:৩৮:১৯

দুই জনের মৃত্যু বাদ দেয়া যায় কেমন করে?

Ashraful Alam

২০২১-০৯-২০ ১৭:০৫:৪৮

এই দুইজনের কেউ যদি হেতের আত্মীয় হতো তাহলে কি এই কথাটা বলতে পারতো?? জাতির দুর্ভাগ্য যে এই জাতিয় ***গুলাই দেশ চালায়

এ,টি,এম,তোহা

২০২১-০৯-২০ ০৯:৫৬:২৫

এমন সুষ্ঠু নির্বাচনের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনকে সারা বিশ্বের নির্বাচনের দায়িত্ব দেয়া যেতে পারে। কোন দেশের বিরোধী দল ক্ষমতায় যেতে চাইলে বা সরকারি দল ক্ষমতায় থাকতে চাইলে আমাদের নির্বাচন কমিশনের অভিজ্ঞতা, কৌশল, বিনা ভোটে নির্বাচন, নির্বাচনের আগেই বিজয়ী করা, কাকে বিজয়ী আর কাকে মনোনয়ন পত্র প্রত্যাহার করতে হবে এসব বিষয়ে পরামর্শ নিতে পারেন। ইতিমধ্যে রাশিয়ার পুতিন,ভারতের মোদি বাংলাদেশের ইসির কৌশল নিয়ে ক্ষমতায় থাকার জন্য ভোটে ভালো করেছেন।

শহীদুল আলম

২০২১-০৯-২০ ২২:৩৪:৫৯

বিএনপি সমর্থক অনেকে ভোট দিতে গিয়েছেন। “থাকতে হলে” ভোট কেন্দ্রে যেতে হবে। ভোট কেন্দ্রে যাওয়া পর্যন্ত তাদের কাজ। প্রতীকে চাপ দেয়ার জন্য তাদের কষ্ট করা লাগছে না! এ রকম ”সুষ্ঠ নির্বাচন” অনুষ্ঠানের জন্য অবশ্যই আপনাদের ধন্যবাদ দিতে হয়।

Mamun Hazari

২০২১-০৯-২০ ০৮:২৬:৫৩

উনি হেছা মিছা চৌধুরীকে পিছনে পেলে দিয়েছেন।

মোঃ ওমর ফারুক চৌধুরী

২০২১-০৯-২০ ০৮:১১:০০

কি আর মতামত দিব ভাই।।।।। ইসি সচিবের কাছে দুই.....দুই জনের প্রাণহানি একেবারে সাধারণ ব্যাপার।।।। কোন দেশে আছি আমরা????????

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

শনাক্তের হার ১.৭৪

করোনায় আরও ১৬ জনের মৃত্যু

১৭ অক্টোবর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



তদন্ত কমিটি গঠন

চাঁদপুরে সংঘর্ষ, নিহত ৩

DMCA.com Protection Status