তৈরি পোশাক খাতে ক্রেতাদের অর্ডার বাড়ছে

অর্থনৈতিক রিপোর্টার

দেশ বিদেশ ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার

করোনাভাইরাস মহামারির ভয়াবহতা কাটিয়ে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় আবারো সচল হচ্ছে বাংলাদেশসহ বিশ্বের রপ্তানি বাণিজ্য। এতে বাংলাদেশের পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো আগের চেয়ে বেশি ক্রয়াদেশ পাচ্ছে বলে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিজিএমইএ) সূত্রে জানা গেছে। সূত্র জানায়, কার্যাদেশ প্রবাহের প্রবণতা ইউটিলাইজেশন ডিক্লারেশন (ইউডি) অনুমতির সংখ্যা দ্বারা বিবেচনা করা হয়, যা সংশ্লিষ্ট সমিতি দিয়ে থাকে। কোনো কার্যাদেশ পাওয়ার পর সেই কাজ সম্পন্ন করতে যে কাঁচামালের প্রয়োজন তা আমদানি করতে রপ্তানিকারককে দেয়া অনুমতিই হলো ইউডি। বিজিএমইএ’র তথ্য অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি-আগস্ট সময়কালে ট্রেড বডি থেকে নেয়া ইউডি অনুমতির সংখ্যা ৩০.৪৮ শতাংশ বেড়ে ১৭ হাজার ৯৯৯ টিতে দাঁড়ায়। যা গত বছরের একই সময়ে ছিল ১৩ হাজার ৭৯৪টি। ২০২০ সালের মার্চে করোনা মহামারির দেখা দেয়ার পর, ইউডি অনুমতির সংখ্যা এপ্রিলে ৫২০-এ নেমে এসেছিল। যা এর আগের মাসে ছিল ২ হাজার ৯০।
ওই বছরের আগস্টে ইউডি অনুমতির সংখ্যা ছিল ১ হাজার ৭০৩টি। যা ৫৮.৯ শতাংশ বেড়ে চলতি বছরের আগস্টে দাঁড়িয়েছে ২ হাজার ৭০৬টিতে।
খাত সংশ্লিষ্টরা বলেন, অর্থনীতি পুনরায় চালু হওয়ায় পোশাকের খুচরা বিক্রেতাদের গুদাম খালি হয়ে গেছে। কারণ, মানুষ বেশি করে পোশাক কিনেছে। চাহিদা বৃদ্ধির ফলে ফ্যাশন ব্র্যান্ড এবং খুচরা বিক্রেতারা বেশি অর্ডার দিচ্ছে। তারা বলেন, কাজের বাড়তি অর্ডার রপ্তানিকারকদের জন্য ভালো দাম পাওয়ার আলোচনার সুযোগ তৈরি করেছে। যখন কোনো প্রস্তুতকারক অর্ডার নেয়ার সময় খুচরা বিক্রেতাকে ‘না’ বলতে পারেন, তখন আরও ভালো দাম চাওয়ার সুযোগ থাকে। তবে কার্যাদেশ নেয়ার সময় সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞ এবং স্টেকহোল্ডাররা। কারণ, এটি সমস্যা তৈরি করতে পারে। বিজিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট শহীদুল্লাহ আজিম বলেন, আগস্ট পর্যন্ত কার্যাদেশ করোনার আগের অবস্থাকে ছাড়িয়েছে, সেই সঙ্গে পোশাক প্রস্তুতকারকদের সক্ষমতাও ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজারে পণ্যের চাহিদা বৃদ্ধির কারণে এমনটা হয়েছে। তিনি বলেন, অর্থনীতি আবারও সচল হওয়ায় ব্র্যান্ড এবং ক্রেতারা চাহিদা মেটাতে এখন আরও বেশি অর্ডার দিচ্ছেন। তাছাড়া, ভারত এবং ভিয়েতনাম থেকে কার্যাদেশ স্থানান্তরিত হয়েছে। কারণ, করোনার ফলে গত কয়েক মাস সেসব দেশে উৎপাদনে বিরূপ প্রভাব ফেলেছে। অথচ বাংলাদেশে তা চলছে পুরোদমে। তিনি বলেন, যদি সেবাদাতা সংস্থাগুলো সহযোগিতা এবং ভালোভাবে কাঁচামালের আমদানির পাশাপাশি রপ্তানি নিশ্চিত করতে সহায়তা প্রদান করে, তবে আমরা কার্যাদেশগুলো সম্পন্ন করতে পারবো। বাড়তি কার্যাদেশ রপ্তানিকারকদের আরও ভাল দাম পাওয়ার জন্য আলোচনার অতিরিক্ত সুবিধা দিচ্ছে। কারণ, সরবরাহকারীদের ওপরই নির্ভর করছে বাজার।
একটি বায়িং হাউসে কাজ করেন মো. আল মামুন। তিনি বলেন, প্রচুর অর্ডার আসছে, যা আমাদের ক্ষমতার বাইরে। আমরা এগুলো সময়মতো কার্যকর করতে পারব কিনা তা বিবেচনায় নেয়া উচিত। তিনি বলেন, অর্থনীতি পুনরায় চালু হওয়ার আগে, অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বিক্রি হচ্ছিল এসব পণ্য। তিনি বলেন, এখন যেহেতু দোকানগুলোতে সরাসরি বিক্রি বেড়েছে, এ ধারা অব্যাহত থাকবে। নির্মাতাদের এখন তাদের সক্ষমতা বিবেচনা করে অর্ডার নিতে হবে। কারণ, কাজ নেয়ার পর তা পূরণে ব্যর্থ হলে, সুনাম ক্ষুণ্ন হবে।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, গত অর্থবছরে বাংলাদেশের পোশাক রপ্তানি ১২.৫৫ শতাংশ বেড়ে ৩১.৪৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যা আগের অর্থবছরে ছিল ২৭.৯৫ বিলিয়ন ডলার।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ বুধবার

১৮ অক্টোবর ২০২১

আগামী বুধবার আত্মপ্রকাশ করতে যাচ্ছে ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বাধীন নতুন রাজনৈতিক ...

যুবলীগ চেয়ারম্যানের সিম ক্লোন করে চাঁদাবাজি

১৮ অক্টোবর ২০২১

যুবলীগের চেয়ারম্যান ফজলে শামস পরশের সিম ক্লোন করে চাঁদাবাজির ঘটনা ঘটছে। দেশের বিভিন্ন জেলার আওয়ামী ...

ই-কমার্স

গেটওয়েতে আটকে থাকা অর্থ ফেরত দিতে নোটিশ

১৮ অক্টোবর ২০২১

ই-কমার্স প্রতিষ্ঠানে অর্ডার করা পণ্যের পেমেন্ট গেটওয়েতে আটকে থাকায় তা গ্রাহকদের ফেরত দিতে আইনি নোটিশ ...

গুচ্ছ ভর্তি পরীক্ষা- উপস্থিতি ৯০ শতাংশের বেশি

১৮ অক্টোবর ২০২১

 বহুল প্রতীক্ষিত গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। রোববার দেশব্যাপী অনুষ্ঠিত হয় বিজ্ঞান বিভাগের ...

‘স্বরাষ্ট্রমন্ত্রীকে মিস লিড করা হয়েছে’

১৮ অক্টোবর ২০২১

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, চাঁদপুরের হাজীগঞ্জের ঘটনায় পুলিশ ও সাংবাদিকদের ভূমিকা প্রশংসনীয়। ...

জলবায়ু সম্মেলনে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ

১৮ অক্টোবর ২০২১

জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬ এ জলবায়ু ইস্যুতে নিজেদের লক্ষ্য অর্জনে বেশ কিছু বিষয় তুলে ...

প্রার্থীর সঙ্গে মনোনয়ন দাখিলে প্রধান শিক্ষক

১৮ অক্টোবর ২০২১

 ১১ই নভেম্বর ২য় ধাপে অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচনে সিলেটের বালাগঞ্জ উপজেলার পশ্চিম গৌরীপুর ইউনিয়নের ৭নং ...

চট্টগ্রাম পূজা উদ্‌যাপন পরিষদের সংবাদ সম্মেলন

১৮ অক্টোবর ২০২১

 শারদীয় দুর্গোৎসবে পূজামণ্ডপে হামলার ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন করেছে চট্টগ্রাম মহানগর পূজা ...

শান্তিগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১

১৮ অক্টোবর ২০২১

 সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের জয়কলস গ্রামে দু’পক্ষের সংঘর্ষে একজন নিহত ও ১০ জন ...

ভোলাহাটে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুরের প্রতিবাদে আওয়ামী লীগের সংবাদ সম্মেলন

১৮ অক্টোবর ২০২১

ভোলাহাটের দলদলী ইউনিয়ন পরিষদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ...

প্রবাসীদের অস্ত্রের মুখে জিম্মি করে ছিনতাই করতো ওরা

১৮ অক্টোবর ২০২১

প্রবাসীরা বিমানবন্দরে নামামাত্র চক্রের সদস্যরা টার্গেট করতো। এসব প্রবাসী বাড়ি যাওয়ার জন্য গাড়ি খুঁজতে গিয়ে ...

আমেরিকায় ছিনতাইকারীর ছুরিতে প্রাণ গেল বাংলাদেশির

১৮ অক্টোবর ২০২১

আমেরিকার ম্যানহাটনে ছিনতাইকারীর ছুরিকাঘাতে প্রাণ গেল নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার নদনা ইউনিয়নের হাটগাঁও গ্রামের সালা ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



হুমকির মুখে বেড়িবাঁধ

ঠিকানা হারাচ্ছে দাকোপবাসী

DMCA.com Protection Status