পূজায় ভারতে যাচ্ছে ২০০০ টন ইলিশ

স্টাফ রিপোর্টার

অনলাইন (৩ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২০, ২০২১, সোমবার, ৮:৪০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ২:৪১ অপরাহ্ন

দূর্গা পূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৮০ টন ইলিশ মাছ রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের একটি পত্রের মাধ্যমে ৫২টি প্রতিষ্ঠানকে এ অনুমতি দেয়া হয়েছে। এতে বলা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রপ্তানির বিষয়ে পাওয়া আবেদনগুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে ৫২টি প্রতিষ্ঠানকে নির্ধারিত পরিমাণ (৪০ টন করে) ইলিশ মাছ ভারতে রপ্তানির অনুমতি দেওয়া হল। ৫২টি প্রতিষ্ঠান ৪০ টন করে মোট ২ হাজার ৮০ টন ইলিশ রপ্তানি করতে পারবে। রপ্তানির শর্তে বলা হয়, অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ রপ্তানি করা যাবে না। এ অনুমতির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহনের ক্ষেত্রে কোনো প্রকার বিধি-নিষেধ আরোপ করলে এবং তা কার্যকর হলে এ অনুমতির মেয়াদ সমাপ্ত হবে। আগামী ১১ অক্টোবর থেকে পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে দুর্গাপূজা।
শর্তে রপ্তানি নীতি ২০১৮-২০২১ এর বিধি-বিধান অনুসরণ করতে বলা হয়েছে। বাংলাদেশে জেলেদের জালে এবার ইলিশ কম ধরা পড়েছে। ফলে দাম এবার তুলনামূলক বেশি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Sakhawat

২০২১-০৯-২১ ০৮:০৬:৩৩

ইলিশের ভরা মৌসুমে আমরা ইলিশ পাচ্ছি না, বাজারে চড়া দাম, ১ কেজি ওজনের ইলিশ ৮০০-৯০০টাকায় বিক্রি হচ্ছে । তবে কেন এই রপ্তানী উদ্যোগ? কত টাকা দরে রপ্তানী হচ্ছে?

BUKM

২০২১-০৯-২০ ১১:০৪:২০

আল্লাহর দেওয়া সিজনাল নেয়ামতের শুকরিয়া আদায় না করে, পূজোর অন্যতম উপাদান করে একটা হিন্দু রাষ্ট্রে পাঠাচ্ছি, যে ধর্মের লোকেরা সরাসরি আল্লাহর সাথে শিরক করছে। সবচেয়ে বড় কথা, আমার দেশের এই বিশেষ নেয়ামত এর মূল্য এ দেশের সাধারণ মানুষের ক্রয় সীমার মধ্যে নাই। অথচ এদেশের মানুষকে বঞ্চিত করে এত বিপুল পরিমাণ মাছ রপ্তানী করা হচ্ছে তাও পূজা উপলক্ষে।

‌সো&zw

২০২১-০৯-২০ ০৯:১৯:২৮

হায় ! নিজ দে‌শের মজার ইলিশ , আমরাই খে‌তে পা‌রি না ! অথচ দাদা‌দের জন‌্য বেশী দরদ ! আস‌লে আমরা কি কিছুই বু‌ঝিনা ?

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

শনাক্তের হার ১.৭৪

করোনায় আরও ১৬ জনের মৃত্যু

১৭ অক্টোবর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



তদন্ত কমিটি গঠন

চাঁদপুরে সংঘর্ষ, নিহত ৩

DMCA.com Protection Status