অক্টোবর থেকে ফের টিকা রপ্তানি শুরু করবে ভারত

কূটনৈতিক রিপোর্টার

এক্সক্লুসিভ ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১২:০৯ অপরাহ্ন

আগামী মাস থেকে ভারত আবার তাদের উদ্বৃত্ত কোভিড টিকা বিদেশে রপ্তানি শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। প্রায় ছয় মাস বন্ধ থাকার পর বাংলাদেশসহ ভারতের প্রতিবেশী দেশগুলো আবার টিকা পেতে শুরু করবে বলে দেশটির সরকার জানিয়েছে। ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখভাই মান্ডভিয়া সোমবার দিল্লিতে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন। উদ্বৃত্ত টিকা কোন কোন দেশে পাঠানো হবে, সেই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ভারতের প্রতিবেশীরাই গুরুত্ব পাবে বলে তিনি স্পষ্ট করে দিয়েছেন। বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কাসহ যেসব দেশে আবার টিকা পাঠানো হবে, তার পুরোটাই হবে পুনের  সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড। বাংলাদেশ ভারত থেকে যে কোভিশিল্ড কেনার চুক্তি করেছিল, সেই অনুযায়ী গত ফেব্রুয়ারিতে টিকার চালান পাঠানো শুরু হলেও এপ্রিল মাসে আচমকাই টিকা পাঠানো বন্ধ করে দেওয়া হয়। ভারতে তখন মহামারির সেকেন্ড ওয়েভ এত বিধ্বংসী আঘাত হেনেছিল যে, দিল্লি সিদ্ধান্ত নেয় টিকা রপ্তানি বন্ধ করে দেশের নাগরিকদের টিকাকরণেই অগ্রাধিকার দেওয়া হবে। এখন ভারতে প্রায় ৬১ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক অন্তত এক ডোজ টিকা পেয়েছেন, দেশে টিকার উৎপাদনও ছয় মাস আগের তুলনায় অনেক বেড়েছে।
এই পটভূমিতেই ভারত আবার বাংলাদেশসহ অন্যান্য দেশে টিকা পাঠিয়ে নিজেদের অঙ্গীকার রক্ষার সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mamun

২০২১-০৯-২০ ১৭:৩৯:৩৪

গতকাল থেকে বাংলাদেশের সংবাদ মাধ্যমগুলোতে দেখছি এই খবর জোরেশোরে প্রচার করছে। তারা রপ্তানি শুরু করলে আমাদের কি? এদের ঘোষণা বা কমিটমেন্ট এর কোনো মুল্য এদেশের সাধারণ জনগণের নেই। আপনারা মিডিয়ার লোকজন কেনো এত খুশী হচ্ছেন মানুষ ভেবে পাচ্ছেনা। কারন কিছুদিন পরেই চালু হবে স্কুল ভ্যাক্সিনেশন তখন তারা আবার আগাম টাকা নিয়ে বিনা নোটিশে ভ্যাক্সিন রপ্তানি বন্ধ করে দিবে।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

দুদক কর্মকর্তার অনৈতিক সুবিধা দাবি, ব্যাখ্যা দিতে হাইকোর্টে তলব

২৬ অক্টোবর ২০২১

দুদক তদন্ত কর্মকর্তা তদন্ত করতে গিয়ে অনৈতিক সুবিধা দাবি করার বিষয়ে ব্যাখ্যা দিতে দুদকের তদন্ত ...

ব্যারিস্টার সালামের গ্রামের বাড়িতে নেতাকর্মীদের ঢল

পুলিশের ব্যারিকেড ভেঙে দক্ষিণ সুরমায় ছাত্রদলের সমাবেশ

২২ অক্টোবর ২০২১



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত



ব্যারিস্টার সালামের গ্রামের বাড়িতে নেতাকর্মীদের ঢল

পুলিশের ব্যারিকেড ভেঙে দক্ষিণ সুরমায় ছাত্রদলের সমাবেশ

DMCA.com Protection Status