বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায়ে বিরত থাকার নির্দেশ

স্টাফ রিপোর্টার

এক্সক্লুসিভ ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় থেকে সকরকারকে আপাতত বিরত থাকতে নির্দেশ দিয়েছেন হাইকোট। গত রোববার ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের পক্ষে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ এবং বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোট বেঞ্চ  রুলসহ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন ড. চৌধুরী ইশরাক সিদ্দিক। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি। আরোপিত ১৫ শতাংশ কর আদায় থেকে সরকারকে বিরত থাকতে নির্দেশ দেয়ার ফলে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কর আদায় করতে পারবে না বলে জানান আইজীবীরা। এর আগে ১৬ই সেপ্টেম্বর এ সংক্রান্ত রিট দায়ের করা হয়। রিটে আইন সচিব, অর্থ সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানসহ ৫ জনকে বিবাদী করা হয়। শুনানি শেষে রুল জারিসহ আরোপিত ১৫ শতাংশ কর আদায় থেকে সরকারকে বিরত থাকতে নির্দেশ দেন আদালত।
এ আদেশের ফলে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কর আদায়ের দাবি করতে পারবে না। এর আগে সাবেক তত্ত্বাবধায়ক সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ করলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর রিট আবেদনের প্রেক্ষিতে উচ্চ আদালত ২০১৬ সালের ৫ই সেপ্টেম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর ধার্য করাকে অবৈধ ঘোষণা করেন। প্রসঙ্গত, গত তত্ত্বাবধায়ক সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ করলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত ২০১৬ সালের ৫ই সেপ্টেম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর ধার্য করাকে অবৈধ ঘোষণা করেন।
 এর বিরুদ্ধে সরকারের আপিলের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ চলতি বছরের ৯ই ফেব্রুয়ারি এক আদেশের মাধ্যমে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ না করার আদেশ দিয়েছিলেন।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

ব্যারিস্টার সালামের গ্রামের বাড়িতে নেতাকর্মীদের ঢল

পুলিশের ব্যারিকেড ভেঙে দক্ষিণ সুরমায় ছাত্রদলের সমাবেশ

২২ অক্টোবর ২০২১

শতাধিক ব্যক্তির কিডনি বিক্রি করেছেন তারা

১৩ অক্টোবর ২০২১

রাজধানীর নদ্দা ও জয়পুরহাটে অভিযান চালিয়ে কিডনি ক্রয় ও বিক্রয় কাজের অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করেছে ...



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status