তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার দাবি মাওলানা ফজলুর

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) সেপ্টেম্বর ২০, ২০২১, সোমবার, ২:১৬ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:১৩ পূর্বাহ্ন

বিরোধীদের জোট পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্টের (পিডিএম) প্রেসিডেন্ট মাওলানা ফজলুর রেহমান প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতি আহ্বান জানিয়েছেন, অবিলম্বে আফগানিস্তানে তালেবান সরকারকে স্বীকৃতি দিতে। তার মতে, এতে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে স্থিতিশীলতা ফিরবে। মাওলানা ফজলু জিও নিউজ টিভিকে এ কথা বলেন। তিনি বলেন, আমাদের উচিত হবে যত তাড়াতাড়ি সম্ভব তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া। এটা হবে সহযোগিতা। এর ফলে দেশটিতে শান্তি নিশ্চিত হবে। আফগানিস্তানে সরকারে আসবে স্থিতিশীলতা। মাওলানা ফজলুর রেহমান নিজে জমিয়তে উলেমায়ে ইসলামের প্রধান।
বলেন, তালোবান সরকারকে স্বীকৃতি দেয়ার অর্থ হলো আফগানিস্তানকে স্বীকৃতি দেয়া। তালেবানদের সাহায্য করা হবে অবিলম্বে তাদের সরকারকে স্বীকৃতি দেয়া। তিনি আরো বলেন, আফগানিস্তানে নতুন শাসকদের সঙ্গে সম্পর্ক গড়ে তোলায় স্বার্থ দেখছে চীন এবং রাশিয়া। তখন পাকিস্তানেরও উচিত তালেবানদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা। কারণ, আফগান জনগণের সঙ্গে পাকিস্তানের রয়েছে ঐতিহাসিক সম্পর্ক। তার ভাষায়, এ জন্যই আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীল ব্যবস্থা চালু করতে তাদেরকে সহায়তা করা উচিত।

পাকিস্তান পিপলস পার্টিকে (পিপিপি) পিডিএমে আবার যোগ দিতে আমন্ত্রণ জানানো হবে কিনা? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, পিডিএম তার টার্গেটের দিকে দৃষ্টি দিয়েছে। তার গঠনগন্ত্রকে পরীক্ষার মুখে ফেলতে চায় না। এই জোটের উদ্দেশ্য হলো সরকারের ওপর চাপ সৃষ্টি করা। তবে তিনি পিডিএমের আগের মনোভাবের সঙ্গে পিপিপিকে ভারসাম্য রক্ষা করে চলার পরামর্শ দেন। পিপিপির প্রতি তিনি আহ্বান জানিয়ে বলেন, সরকারকে এমন কোনো সুযোগ দেবেন না, যাতে সে সুবিধা পায়। তিনি বলেন, পিডিএমে যোগ না দিয়েও বিরোধিতা করা সম্ভব।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০৯-২০ ০২:২৩:২৭

আফগানিস্তানে শান্তি ফিরবে । পাকিস্তানে তখন কি হবে ? তালেবান সরকারকে স্বীকৃতি দিলেই শান্তি এসে যাবে । কিছু দিন নর IS KF স্বীকৃতি চাইবে তখন কি করবেন মৌলানা সাব ? তারা ইতিমধ্যেই কাবুলে ৮ হত্যার দায় স্বীকার করেছে ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status