যুক্তরাষ্ট্র-চীন প্রতিদ্বন্দ্বিতা বিশ্বকে বিভক্ত করবে: স্নায়ু যুদ্ধ নিয়ে শংকিত জাতিসংঘ মহাসচিব

মানবজমিন ডিজিটাল

বিশ্বজমিন (১ মাস আগে) সেপ্টেম্বর ২০, ২০২১, সোমবার, ১২:১২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:১২ পূর্বাহ্ন

সম্ভাব্য নতুন স্নায়ু যুদ্ধের জন্য সতর্ক করে, দুই বৃহৎ এবং ব্যাপকভাবে প্রভাবশালী দেশের নিজেদের সমস্যাগুলো বিশ্বের বাকি অংশে ছড়িয়ে পড়ার আগেই জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস যুক্তরাষ্ট্র ও চীনকে তাদের "সম্পূর্ণরূপে অকার্যকর" সম্পর্ককে ঠিক করে নেয়ার আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘে আসন্ন বিশ্ব নেতাদের বার্ষিক সমাবেশকে সামনে রেখে সংস্থাটির মহাসচিব চলতি সপ্তাহে বার্তা সংস্থা এপিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।

গুতেরেস বলেন, বিশ্বের দুটি প্রধান অর্থনৈতিক শক্তির জলবায়ু ইস্যুতে পরস্পরকে সহযোগিতা করা উচিত এবং বাণিজ্য ও প্রযুক্তি নিয়ে আরও জোরালোভাবে আলোচনা করা উচিত; এমনকি মানবাধিকার, অর্থনীতি, অনলাইন নিরাপত্তা এবং দক্ষিণ চীন সাগরে সার্বভৌমত্বের বিষয়ে রাজনৈতিক সমস্যা তৈরি হওয়া সত্ত্বেও।

হতাশা ব্যক্ত করে তিনি বলেন, "দুর্ভাগ্যক্রমে, আজ কেবল একে অপরকে মোকাবিলা করা হচ্ছে।”

তিনি তার আগের সতর্কবাণীর পুনরাবৃত্তি করে বলেন, দুটি প্রতিদ্বন্দ্বী ভূ-রাজনৈতিক ও সামরিক কৌশল “বিপদ” বয়ে আনবে এবং গোটা বিশ্বকে বিভক্ত করবে। এই সম্পর্ক অবশ্যই ঠিক করতে হবে - এবং শীঘ্রই। আমাদের যে কোন মূল্যে আরেকটি স্নায়ু যুদ্ধ এড়ানো দরকার যা হবে অতীতের চেয়ে আলাদা এবং সম্ভবত আরও বিপদজনক এবং পরিচালনা করা হবে আরও কঠিন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০৯-২০ ০২:৩০:২৫

স্নায়ু যুদ্ধ। রাশিয়ার সঙ্গে করে হার মানতে হয়েছিল। একা রাশিয়া অন্য দিকে ৫ টি দেশ মিলেও হার। এবার সামান্য তালেবানের কাছেও হার মানল । ভিয়েতনামের কথা ও বলার দরকার আছে কি ? এখন আবার চীনের সঙ্গে। এভাবেই পতন হবে যুদ্ধ যুদ্ধ খেলার নেশায় । দেশ যাবে গোল্লায় ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status