আগামী দু’মাসের মধ্যে বাংলাদেশসহ অন্য দেশে ভ্যাকসিন রপ্তানি করার বিষয়ে আশাবাদী সেরাম কর্তা

বিশেষ সংবাদদাতা

ভারত (৩ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২০, ২০২১, সোমবার, ৯:৩৮ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৫৬ পূর্বাহ্ন

ভারত সরকারের নিষেধাজ্ঞা উঠে গেলেই আগামী দু’মাসের মধ্যে কোভিড ভ্যাকসিন বাংলাদেশ সহ বিশ্বের অন্য দেশগুলোতে রপ্তানি করা সম্ভব বলে মনে করছেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্তা আদর পুনেওয়ালা। তিনি জানান, অক্টোবর থেকে তারা দুশো মিলিয়ন ভ্যাকসিন উৎপাদন করবেন। তারা ছাড়াও ভারত বায়োটেক এবং জাইরাস কাডিলা তাদের উৎপাদন বাড়াচ্ছে। পুনেওয়ালা আশা প্রকাশ করেন, ডিসেম্বরের মধ্যে সব ভারতীয়কে ভ্যাকসিনের আওতায় আনা যাবে। এরপর আর রপ্তানিতে নিষেধাজ্ঞা থাকবে না। বিশ্বকে চুক্তি অনুযায়ী ভ্যাকসিন দেয়া যাবে। মাত্র দু’দিন আগে বেঙ্গালুরুর বায়োকন বায়োলজিক্যাল লিমিটেডের সঙ্গে স্ট্রাটেজিক পার্টনারশিপ চুক্তি সম্পাদিত হয়েছে সেরাম-এর। সেরাম কর্তা আদর পুনেওয়ালা এবং বায়োকন কর্তা কিরণ মজুমদার শা মনে করছেন, এর ফলে উন্নয়নশীল দেশগুলিতে ভ্যাকসিন রপ্তানির পথ সুগম হবে।
চুক্তি অনুযায়ী বায়োকন-এর ১৫ শতাংশ স্টেক সেরামের হাতে যাচ্ছে চার দশমিক নয় বিলিয়ন ডলারের বিনিময়ে। সেরাম আগামী ১৫ বছর মাসে ১০০ মিলিয়ন ভ্যাকসিন সরবরাহ করবে বায়োকনকে। বায়োকন আন্তর্জাতিক বাজারে সেরাম-এর ভ্যাকসিন বিপণন করবে। শুধুমাত্র কোভিড নয়, ডেঙ্গু এবং এইচআইভি প্রতিরোধের ভ্যাকসিনও উৎপাদিত হবে এই প্রকল্পে। তবে এখন শুধুই কোভিড ভ্যাকসিন, জানিয়েছেন পুনেওয়ালা। সেরাম কর্তার মতে, তৃতীয় ও চতুর্থ ওয়েভ ভারতে না এলে তারা বাংলাদেশে দু’মাসের মধ্যে ভ্যাকসিন রপ্তানি করতে পারবেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-১০-০২ ২১:৪৬:৪০

ভবিষ্যতে ভারতের সঙ্গে কোন ক্রয় চুক্তি করার আগে সহস্র বার ভাববেন । এরা ব্যবসার আন্তর্জাতিক রীতি লঙ্ঘন কারী । অন্য দেশ থেকে সামান্য বেশী দামে কিনা ও ভাল। প্রয়োজনের সময় সরবরাহ আসবে। অতীতে বার বার এরা চুক্তি লঙ্ঘন করেছে ।

AKM Nurul Islam

২০২১-০৯-২০ ১৬:০২:০৩

India is a traitor nation. Reasons are many. Out of this most remarkable Firstly India did be trait not providing VACCINE which Bangladesh paid in advance. Secondly Bangladesh will produce own vaccine with collaboration with China with in TWO months. Thirdly India illegally claiming our sea boundary more than few hundred kilo meters despite International judiciary council has given verdict after hearing.

Sakhawat

২০২১-০৯-২০ ১৩:২২:৪৫

মানবজমিনের ভারত প্রীতি আছে, কিছু পাঠক ভারতেও আছে কি-না, তাই সমালোচনা পছন্দ করেনা । ভারতের সত্য সমালোচনাও প্রকাশ করতে মানবজমিন কুণ্ঠিত ! আমার এ লেখাও হয়তো অপেক্ষমাণ থাকবে ।

সুমন আহমেদ

২০২১-০৯-২০ ০০:২২:০৫

দুর মিয়া, নাটক বন্ধ কর, ভ্যকসিন চীন দিচ্ছে । বাংলাদেশ নিজেও উত্পাদনে যাচ্ছে ।

Sakhawat

২০২১-০৯-২০ ১২:৫০:২২

আপনারা নিজেদের চাহিদা আগে পূরণ করুন। আমাদের নিয়ে আপনাদের ভাবতে হবে না, আমাদের টাকা সুদসমেত ফেরত দিন, তাতেই চলবে । আসলে দুঃসময়ে প্রকৃত বন্ধুর পরিচয় পাওয়া যায়, আমরা তা পেয়ে গেছি ।

Mohamed

২০২১-০৯-১৯ ২৩:০৯:০৯

No vaccines from india no vaccines business with India. They are betrayer and traitor..

Kazi

২০২১-০৯-১৯ ২২:২৪:৫৮

মানুষ মরার পর । ইতিমধ্যে যে মানুষ মরল তার ক্ষতিপূরণ দেবে কে ? চুক্তি অনুসারে যখন টিকা সরবরাহ করার কথা তখন কেন সরবরাহ হল না । এটা কি দাদা গিরি । ব্যবসায় দাদা গিরি চলে না ।

khaled

২০২১-০৯-১৯ ২১:০৭:৩০

টাকা ফেরত দে সুদসহ ভ্যাকসিনের দরকার নাই বহুত নাটক করছো আর না..

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর

সৌরভ গঙ্গোপাধ্যায়-জয় শাহ’র  সিদ্ধান্ত 

ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়

১৬ অক্টোবর ২০২১



ভারত সর্বাধিক পঠিত



সৌরভ গঙ্গোপাধ্যায়-জয় শাহ’র  সিদ্ধান্ত 

ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়

DMCA.com Protection Status