এক রুপির কয়েন বিক্রি হলো ১০ কোটিতে

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) সেপ্টেম্বর ১৯, ২০২১, রোববার, ৫:১৪ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১২:৩৪ অপরাহ্ন

বহু মানুষের পুরনো কয়েন বা মুদ্রা, আবার কখনো পুরনো নোট সংগ্রহ করার নেশা আছে। কখনো কখনো তাতে ঘুরে যেতে পারে তাদের ভাগ্য। অনেকদিন পরে তা বিক্রি করে পেয়ে যেতে পারেন ভাল মূল্য। এমনই এক ঘটনার খবর শোনাচ্ছি। মাত্র এক রুপির একটি কয়েন অনলাইনে বিক্রি হয়েছে ১০ কোটি রুপিতে। এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিয়া ডট কম। বিষয়টি শুনে হয়তো বিশ্বাস করতে পারছেন না, তাই তো? কেন এক রুপির একটি কয়েন ১০ কোটি রুটিতে বিক্রি হয়েছে, তার যৌক্তিক কারণ আছে। যে এক রুপির কয়েন বিক্রি হয়েছে সেটি ইস্যু করা হয়েছিল ভারতে বৃটিশ রাজের সময়ে ১৮৮৫ সালে।
ফলে এ কয়েন এখন দুষ্প্রাপ্য। বিষয়টি বৃটেনের জ্যাকপট লটারির চেয়ে কম কিছু নয়। এ জন্য এমন একটি পুরনো কয়েন সংগ্রহে রাখা বা এর মালিক হওয়া চাট্টিখানি কথা নয়। এই একটি কয়েনই আপনাকে বানিয়ে দিতে পারে কয়েক কোটি রুপির মালিক। এমন পুরনো জিনিসপত্র ও বিরল কয়েন বিক্রি করে দেয়ার জন্য বেশ কিছু ওয়েবসাইট আছে। এর মধ্যে একটি হলো কয়েনবাজার। সেখানে ব্যবহারকারী নিজের নাম, ঠিকানা, ইমেইল, ফোন নম্বর ইত্যাদি দিয়ে নিবন্ধিত হতে পারেন। সেখানে নাম এন্ট্রি হওয়ার পর ক্রেতারা আপনার কাছে থাকা পণ্যের দাম নিয়ে দরকষাকষি করবেন । এমনি এক সুযোগে এক রুপির কয়েন বিক্রি হয়েছে ১০ কোটি রুপিতে। এর আগে ১৯৩৩ সালের একটি মার্কিন কয়েন নিউ ইয়র্কে নিলামে বিক্রি হয়েছে ১৩৮ কোটি রুপিতে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

jahirul hoque

২০২১-০৯-২০ ০৬:৩৩:৫২

1. pcs -ek pai sikka" 1. pcs -1985 American 1 cent" 1. pcs -1993 indan 2 rupeis" 1. pcs -10 sent 2002 malsysia anybody buy contacts with me

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status