জবাবটা মাঠেই দিতে চায় পাকিস্তান

স্পোর্টস ডেস্ক

খেলা ১৯ সেপ্টেম্বর ২০২১, রোববার

২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর সন্ত্রাসী হামলার পর দীর্ঘ সময় ঘরের মাঠে খেলা হয়নি পাকিস্তানের। আপদকালীন ব্যবস্থা হিসেবে সংযুক্ত আরব আমিরাতে ‘হোম সিরিজ’ আয়োজন করে আসছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। প্রায় ৭ বছর প্রচেষ্টার পর একে একে পাকিস্তান সফর করে শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে ও টি-টোয়েন্টির সঙ্গে হয়েছে টেস্ট সিরিজও। পিসিবি আশায় বুক বাঁধে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া পাকিস্তান সফরে রাজি হওয়ায়। নিউজিল্যান্ড যখন ১৮ বছর পর পাকিস্তানে পা রাখে তা নিয়ে উচ্ছ্বসিত ছিল দেশটির ক্রিকেটাঙ্গন। কিউইরা পাকিস্তানি সমর্থকদের কাছে বাড়তি সম্মান পাচ্ছিলেন। সেই উৎসব-উচ্ছ্বাস থেমে গেছে নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে কিউইরা সফর বাতিল করে দেশে ফেরায়।
পাকিস্তানের ক্রিকেটে এখন হতাশা আর ক্ষোভ। পিসিবির নতুন চেয়ারম্যান রমিজ রাজা তো ‘হুমকি’ দিয়ে রেখেছেন, নিউজিল্যান্ডকে আইসিসিতে দেখে নেবেন। এবার তিনি হুঙ্কার দিলেন, নিউজিল্যান্ডের সফর বাতিলের জবাব পাকিস্তান দেবে মাঠের পারফরমেন্সে।
সেই সুযোগ ভালোভাবেই রয়েছে পাকিস্তানের। অক্টোবরে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের গ্রুপে রয়েছে নিউজিল্যান্ড। বিশ্বকাপে পাকিস্তানের প্রথম ম্যাচ আবার কিউইদের বিপক্ষেই।
টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আর কোনো ম্যাচ নেই পাকিস্তানের। পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা পারফরমেন্স দিয়ে জবাব দিতে বলেছেন বাবর আজমদের। রজিম বলেন, ‘দলকে আমি বলব, এই হতাশা ও ক্ষোভ মাঠে বয়ে নিয়ে যেতে এবং পারফরম্যান্স দিয়ে জবাব দিতে। কারণ এটিই একমাত্র দাওয়াই। বিশ্বের সেরা দল হয়ে উঠলে সব দলই পাকিস্তানের সঙ্গে খেলতে লাইন ধরে দাঁড়িয়ে থাকবে। আমি চাই, সবাই এখান থেকে শিক্ষা নিয়ে সামনে এগোবে, সাহস রাখবে। হতাশার কিছু নেই। পাকিস্তান ক্রিকেট দলকে দুনিয়ার সেরা দল হয়ে উঠতে হবে যেন চ্যালেঞ্জ মোকাবেলা করা যায়। পাকিস্তানের ওপর অনেক চাপ সৃষ্টি করা হয়েছে। দেশের মাঠে পাকিস্তানের খেলা নিয়ে অনেক চাপ এসেছে। কিন্তু সামর্থ্যে যা আছে, অবশ্যই করব আমরা।’
নিউজিল্যান্ড ম্যাচ না খেলে দেশে ফেরায় সংশয়ে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর। তবে রমিজের বিশ্বাস সব বাধা পেরিয়ে ঘুরে দাঁড়াবেন তারা। তিনি বলেন, ‘যা হয়েছে, পাকিস্তান ক্রিকেটের জন্য অবশ্যই ভালো নয়। তবে মূল ব্যাপার হলো, আগেও আমাদের এই ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে। তার পরও আমরা সবসময় সামনে এগিয়েছি। আমাদের সেই উদ্যম আছে।’

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

থার্ড পয়েন্ট

সাকিবদের ‘টেস্ট’ ব্যাটিংয়ের ব্যাখ্যা কি?

১৯ অক্টোবর ২০২১

দুই বছরের পরিকল্পনায় বাংলাদেশকে হারিয়েছে স্কটল্যান্ড

১৯ অক্টোবর ২০২১

বাংলাদেশের বিপক্ষে পাওয়া জয়টা দুই বছরের প্রস্তুতির ফসল- এমনটাই জানান স্কটল্যান্ড দলের অধিনায়ক কাইল কোয়েটজার। ...

শ্রীলঙ্কায় যুবাদের টানা দ্বিতীয় হার

১৯ অক্টোবর ২০২১

আরেকটি বিশ্বকাপ আসন্ন। আগামী বছরই ওয়েস্ট ইন্ডিজে শুরু হবে যুব বিশ্বকাপ। শিরোপা ধরে রাখার লড়াইয়ে ...



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status