আফগানিস্তানে খুলেছে বালকদের বিদ্যালয়, মেয়েদের বিষয়ে সিদ্ধান্ত হয়নি

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) সেপ্টেম্বর ১৮, ২০২১, শনিবার, ১২:০২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:০৮ পূর্বাহ্ন

আজ শনিবার থেকে আফগানিস্তানে খুলেছে বালকদের বিদ্যালয়। তালেবান সরকারের শিক্ষা মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে । কিন্তু মেয়েদের স্কুল কবে থেকে খুলবে, আদৌ তারা স্কুলে যেতে পারবে কিনা- তা এই বিবৃতিতে উল্লেখ নেই। তালেবানরা রাজধানী কাবুল দখলে নেয়ার এক মাস পরও বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে বন্ধ। এ সময়ে তালেবানরা অর্থনৈতিক কর্মকাণ্ড স্বাভাবিক করতে লড়াই করে যাচ্ছেন। শহরগুলোতে জীবনযাত্রা স্বাভাবিক করার চেষ্টা করছেন। দেশের কিছু কিছু স্কুল খুলেছে। ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ুয়া ছাত্রীদের কেউ কেউ ক্লাসে যোগ দিয়েছে।
বিশ্বদ্যিালয় পড়ুয়া ছাত্রীরা ক্লাসে গিয়েছেন। কিন্তু মেয়েদের হাইস্কুল বা মাধ্যমিক পড়ার স্কুলগুলো রয়েছে বন্ধ। এ খবর দিয়েছে ভারতের অনলাইন এনডিটিভি।

তালেবান কর্মকর্তারা প্রতিশ্রুতি দিয়েছেন, তাদের এই সরকার আগের তালেবান সরকারের মতো কট্টরপন্থি নীতি অবলম্বন করবে না। আগের সরকার মেয়েদের শিক্ষা নিষিদ্ধ করেছিল। পক্ষান্তরে তারা সেই নীতি থেকে বেরিয়ে এবার প্রতিশ্রুতি দিয়েছে, মেয়েরা আলাদা ক্লাসরুমে যতটা সম্ভব পড়াশোনা করতে পারবেন। তারা এবার ক্ষমতা দখল করার পর স্কুলগুলো বন্ধ করার নির্দেশ দেয়নি। তবে তারা বলেছেন, নিরাপত্তা পরিস্থিতির কারণে নারী ও বালিকাদের অনেক কর্মকা- পরিচালনাই অসম্ভব হয়ে পড়েছে। তালেবানরা তাদের সর্বশেষ বিবৃতিতে মেয়ে শিক্ষার্থীদের কথা উল্লেখ পর্যন্ত করেনি। তাদের বিবৃতিতে বলা হয়েছে, প্রাথমিক এবং সেকেন্ডারি পর্যায়ে রাজ্যের এবং প্রাইভেট স্কুলগুলো, সরকারি মাদ্রাসা শনিবার থেকে খোলা রাখা যাবে। সব শিক্ষক এবং পুরুষ শিক্ষার্থীদের ক্লাসে যোগ দিতে হবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জামশেদ পাটোয়ারী

২০২১-০৯-১৮ ১২:১২:৫৪

ভারতীয় মিডিয়ার কাজই হলো আফগানিস্তানের মাটি খুড়ে খুত বের করা। তাদের বেশীর ভাগ তথ্যই মিথ্যা। বেশ কয়দিন পানশির নিয়ে তারা উৎফুল্ল ছিল। আফগানিস্তানে গণি সরকারের পতনের পর ভারতীয় মিডিয়ার সংবাদ পর্যালোচনা করলে দেখা যায় তাদের তথ্যের সাথে বাস্তবতা একেবারেই ভিন্ন।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

আসলে কি ঘটছে পাকিস্তানে!

১৮ অক্টোবর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status