সাফের আগে জাতীয় দলে কোচ পরিবর্তন

জেমি ডে’কে সরিয়ে দায়িত্বে অস্কার ব্রুজন

স্পোর্টস রিপোর্টার

খেলা ১৮ সেপ্টেম্বর ২০২১, শনিবার

আগামী ১লা অক্টোবর মালদ্বীপের রাজধানী মালেতে শুরু হবে সাফ ফুটবল চ্যাম্পিয়ন। গুরুত্বপূর্ণ এই টুর্নামেন্টের আগে বড় পরিবর্তন আনলো বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় দলের কোচ জেমি ডে’কে দুই মাসের অব্যাহতি দিয়েছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। এই দুই মাস জাতীয় দলের হেড কোচের দায়িত্ব পালন করবেন বসুন্ধরা কিংসের অস্কার ব্রুজন। গতকাল বাফুফে ভবনে ন্যাশনাল টিমস কমিটির সভায় নেয়া হয় এই সিদ্ধান্ত। সভা শেষে ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, জেমি ডে’র অধীনে আমরা সর্বশেষ নেপাল ও কিরগিজস্তানে দুইটা টুর্নামেন্ট খেলতে গিয়েছিলাম। দু’টি টুর্নামেন্টের ফলাফল আশানুরূপ হয়নি। এ নিয়ে আমরা একাধিকবার জেমির সঙ্গে আলোচনা করেছি, কিন্তু তার ব্যাখ্যা আমাদের মনোঃপুত হয়নি।
তাই তাকে দুই মাসের জন্য সরিয়ে অস্কারকে দায়িত্ব দেয়া হয়েছে। দুই মাস পর তার ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিবো।’
আগামী ২০শে সেপ্টেম্বর বাংলাদেশ প্রিমিয়ার লীগে শেষ ম্যাচ খেলবে কোচ অস্কার ব্রুজনের দল বসুন্ধরা কিংস। পরদিনই জাতীয় দলের দায়িত্ব নেবেন ব্রুজন।  
২০১৮ সালের আগস্টে বসুন্ধরা কিংসের হাল ধরেন অস্কার ব্রুজন। এরই মধ্যে দলটির হয়ে দু’টি প্রিমিয়ার লীগ, দু’টি স্বাধীনতা কাপ ও একটি ফেডারেশন কাপ জিতেছেন এই স্প্যানিশ কোচ। বর্তমান জাতীয় দলেও কিংসের খেলোয়াড়ের সংখ্যা বেশি। ঘরোয়া ফুটবলে ব্রুজনের সাফল্য এবং জাতীয় দলের খেলোয়াড়দের সঙ্গে তার জানাশোনার বিষয়টিও সিদ্ধান্তের ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হয়েছে বলে জানিয়ে নাবিল বলেন, আগামী ১লা অক্টোবর থেকে আমাদের সাফ আছে। কুয়েতে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ের খেলা আছে। এরপর ৮ থেকে ১৭ই নভেম্বর শ্রীলঙ্কার চারজাতি টুর্নামেন্টে আমরা অংশ নেবো। যেখানে স্বাগতিক শ্রীলঙ্কা, মালদ্বীপ ও সিশেলস আইল্যান্ড অংশ নেবে। এ টুর্নামেন্টে ব্রুজন দায়িত্ব পালন করবেন।’ ব্রুজনকে দায়িত্ব দেয়া প্রসঙ্গে বাফুফের এই কর্মকর্তা বলেন, গত দুই (তিন) বছরে ব্রুজন বাংলাদেশের সবচেয়ে সফল কোচ। লীগে, ফেডারেশন কাপে তার রেজাল্ট সবচেয়ে ভালো। তার কোচিং আমরা লক্ষ্য করেছি। তার নিজের খেলোয়াড় এবং প্রতিপক্ষ সম্পর্কেও তার ভালো অভিজ্ঞতা আছে। এসব বিষয় বিবেচনা করে তাকে বেছে নিয়েছি আমরা। আশা করছি তার অধীনে সাফে আমরা ভালো করবো। আমাদের লক্ষ্য সাফ চ্যাম্পিয়নশিপে ফাইনাল খেলা।’ ঘরোয়া ফুটবলে অস্কার সফল হলেও আন্তর্জাতিক ভাবে তেমনটা নন। সবশেষ এএফসি কাপেও শক্তিশালী দল নিয়েও বসুন্ধরা কিংসকে গ্রুপ পর্বের বৈতরণী পার করতে পারেননি। মালদ্বীপের নিউ রেডিয়েন্ট ক্লাবকে আন্তর্জাতিকভাবে সফল এনে দিতে পারেননি এই স্প্যানেশি কোচ। তারপরেও  সাফের ১০ দিন আগে তার উপর আস্থা রাখলো বাফুফে! যদিও সাফের আগে কোচ পরিবর্তন নতুন কিছু নয়। এর আগেও বেশ কয়েকবার সাফের আগে কোচ পরিবর্তন করেছে বাফুফে। সাফের ১০দিন আগে জাতীয় দলের দায়িত্ব নিয়ে মুখ খোলেননি অস্কার ব্রুজন। বসুন্ধরা ম্যাচ শেষে সাংবাদিকরা তাকে ঘিরে ধরলেও কোনো প্রকার প্রতিক্রিয়া না জানিয়েই মাঠ ছাড়েন তিনি।
এদিকে দুই মাসের জন্য ছুটি দেওয়া হলেও এই সময়ে জেমি চুক্তি অনুযায়ী বেতন-ভাতা পাবেন বলে জানিয়েছেন নাবিল। বাফুফের সঙ্গে জেমির বর্তমান চুক্তি রয়েছে ২০২২ সালের আগস্ট পর্যন্ত। ২০১৮ সালের জুনে বাংলাদেশ দলের হাল ধরেছিলেন এই ইংলিশ কোচ। এ পর্যন্ত জেমির অধীনে জাতীয় দল ম্যাচ খেলেছে ২৯টি। তার মধ্যে ৯টিতে জিতেছে, ড্র করে ৫টিতে; বাকি ১৫টিতে হারে। ভুটানের বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে বাংলাদেশ কোচ হিসেবে অভিষেকের পর তার অধীনে সবশেষ কিরগিজস্তানের কাছে ৪-১ গোলে হারে দল। তবে অব্যাহতি পেলেও জেমির ভবিষ্যৎ ঝুলে আছে বলে জানিয়ে নাবিল বলেন, আপাতত দুই মাসের জন্য তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। পরে তার বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’ অস্কারের সঙ্গে জাতীয় দলের ম্যানেজারের দায়িত্বে ফিরিয়ে আনা হয়েছে সাবেক ফুটবলার সত্যজিৎ দাস রূপুকে। এর আগেও কয়েকদফা ম্যানেজারের দায়িত্বে ছিলেন তিনি। সবশেষ জাতীয় দলের ম্যানেজার ছিলেন আরেক সাবেক ফুটবলার ইকবাল হোসেন। আগামী ১লা অক্টোবার বাংলাদেশ শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে পর্দা উঠবে এবারের সাফ চ্যাম্পিয়নশিপের। ৪ঠা অক্টোবর ভারত ৭ তারিখ মালদ্বীপ ও ১৩ই অক্টোবর নেপালের সঙ্গে খেলবে বাংলাদেশ।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

মুখ খুললেন সাবেক সভাপতি

‘মেসিকে পিএসজিতে যেতে দেয়া ঠিক হয়নি বার্সেলোনার’

১৬ অক্টোবর ২০২১

ক্লাব কাপ হকির ফাইনাল আজ

আবাহনীর চতুর্থ নাকি মেরিনার্সের প্রথম?

১৬ অক্টোবর ২০২১

এনসিএল’র পর্দা উঠছে কাল

১৬ অক্টোবর ২০২১

ইংল্যান্ডের কোয়ারেন্টিনের কঠোর নিয়মকে ‘ডজ’ দিলো লিভারপুল

১৬ অক্টোবর ২০২১

ইংলিশ প্রিমিয়ার লীগে খেলা ফুটবলারদের কোয়ারেন্টিন ইস্যুতে মুখোমুখি অবস্থানে ছিল ব্রাজিল ও প্রিমিয়ার লীগ কর্তৃপক্ষ। ...

শেখ মণি কেসি অনূর্ধ্ব-১৮ ফুটবল

১৬ অক্টোবর ২০২১

২০ দল নিয়ে ২২শে অক্টোবর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শেখ মণি ক্রীড়া চক্র অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্টের আয়োজন ...

আইচ মোল্লার লড়াকু ইনিংসেও বড় হার যুবাদের

১৬ অক্টোবর ২০২১

যুব বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ। আরেকটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের খুব বেশি দেরি নেই। দিন-তারিখ ঠিক না ...

ছোট পর্দায় আজকের খেলা

১৬ অক্টোবর ২০২১

সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনালভারত-নেপাল রাত ৯টা(টি-স্পোর্টস)ইংলিশ প্রিমিয়ার লীগওয়াটফোর্ড-লিভারপুল বিকাল ৫:৩০ম্যান সিটি-বার্নলি ...



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status