৯০ দিন পর মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরলেন চীনা নভোচারীরা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) সেপ্টেম্বর ১৭, ২০২১, শুক্রবার, ৫:৩০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:১৬ পূর্বাহ্ন

৯০ দিন মহাকাশে থাকার পর পৃথিবীতে ফিরে এসেছেন চীনের তিন মহাকাশচারী। চীনের প্রথম মহাকাশ স্টেশনে তাদেরকে পাঠানো হয়েছিল। এটিই দেশটির ইতিহাসের সবথেকে দীর্ঘ সময় ধরে চলা মহাকাশ মিশন। ওই তিন নভোচারীর নাম নি হাইশেং, লিউ বোমিং এবং তাং হংবো। এ খবর দিয়েছে এপি নিউজ।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার সকালে মহাকাশ স্টেশন থেকে আনডক করেছিল শেনঝু-১২ নামের মহাকাশ যানটি। এটি শুক্রবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে অবতরণ করে। তাদের অবতরণের ভিডিও প্রচার করেছে চীনের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভি। গোবি মরুভূমিতে প্যারাসুটের মাধ্যমে অবতরণ করে এটি।
সেখানে আগে থেকে প্রস্তুত করা ছিল হেলিকপ্টার ও নানা বাহন। অবতরণের কয়েক মিনিট পরে প্রকৌশলীরা হ্যাচ খুলে নভোচারীদের বের করে আনেন। এটি অক্ষত ছিল বলে জানানো হয়েছে।

তারা মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে গিয়েছিল গত ১৭ জুন। সেই যাত্রাও হয়েছিল এই গোবি মরুভূমি থেকেই। চীনা গণমাধ্যম গ্লোবাল টাইমসের খবরে বলা হয়েছে, মহাকাশ স্টেশনে থাকাকালীন তিন নভোচারী নানা ধরনের কাজ করেছেন যার মধ্যে রয়েছে পৃথিবীতে বিভিন্ন রকম তথ্য পাঠানো। তারা এই মিশনে থাকাকালীন বেশ কয়েক ঘণ্টা ধরে মহাকাশে হাঁটেন। মহাকাশ স্টেশনের মূল যে মডিউলের মধ্যে নভোচারীরা ছিলেন, সেখানে প্রত্যেক নভোচারীর থাকার জন্য আলাদ কক্ষ দেয়া হয়েছিল বলে জানানো হয়েছে। চীনের এয়ারোস্পেস সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস করপোরেশন জানিয়েছে, সেখানে মহাকাশে ব্যবহারের উপযুক্ত জিম ছিল যেখানে নভোচারীদের ব্যায়ামের জন্য বিশেষভাবে ডিজাইন করা ট্রেডমিল এবং বাইসাইকেল দেয়া হয়েছিল।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

ইমরান খানকে পিপিপি নেতা

আইএসআই ডিজি নিয়োগ নিয়ে রাশিয়ান জুয়া বন্ধ করুন

২৩ অক্টোবর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status