কলকাতা কথকতা

ক্ষুব্ধ তসলিমা নুসরাতকে নিয়ে যা বললেন

বিশেষ সংবাদদাতা, কলকাতা

কলকাতা কথকতা (১ মাস আগে) সেপ্টেম্বর ১৭, ২০২১, শুক্রবার, ১১:০২ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:১৪ অপরাহ্ন

সিঙ্গেল মাদার হওয়ার যে দুঃসাহস নুসরাত জাহান দেখিয়েছিলেন, তাকে কুর্নিশ জানিয়েছিলেন বাংলাদেশের বিতর্কিত, নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। কিন্তু, সেই নুসরাতই পুরসভার বার্থ সার্টিফিকেটে তাঁর পুত্র ঈশানের বাবা হিসেবে দেবাশীষ দাসগুপ্ত ওরফে যশের নাম দেওয়ায় ক্ষিপ্ত, ক্ষুব্ধ তসলিমা। তিনি লিখেছেন, এখন বুঝতে পারছি নুসরাত না সাহসী না বিপ্লবী। লড়াইয়ের মুহূর্তে ছেলের বাবার নাম প্রকাশ করে সে সমাজের আর পাঁচটা মেয়ের মত হয়ে গেল। আমি অবাক হবোনা যদি গোপনে ও যশ দাসগুপ্তকে বিয়েও করে থাকে। তসলিমা লিখেছেন, একা গর্ভের সন্তানকে প্রতিপালন করে ও সন্তানের বাবার নাম না বলে নুসরাত একটা বিদ্রোহীনির ইমেজ গড়তে চেয়েছিলেন। অনেক কুর্নিশ, অভিবাদন পাওয়ার পর তিনি বার্থ সার্টিফিকেটে সন্তানের বাবার নাম দিয়ে নিজেকে সাধারণ স্তরে নামিয়ে আনলেন। এইরকম একজন ছদ্ম ইমেজধারীকে সমর্থনের জন্যে আমি দুঃখিত।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

E,Haque

২০২১-০৯-১৮ ১৮:১০:৫০

Taslima --- salute to you

Nobody

২০২১-০৯-১৮ ১৫:১২:১০

দুইটাই পতি... এইগুলার নিউজ কইরা লাভ নাই

neutral and suferrer

২০২১-০৯-১৭ ১৬:১৫:৫০

“Naribad” is just personal publicity. Talking on behalf of Nari Nirjatan is fine. Who will talk on behalf of Purush Nirjatan? There are many Puruch Nirjatan happening in this society! In order for a child to grow up, go to school, obtain a job, it is almost required for children to disclose his/her father's name. Taslima, do you want this child a good future or not? You do not have right what should be this children's future. The child's mother (Nusrat) will decide what should be this child's future, good or bad.

এ,টি,এম,তোহা

২০২১-০৯-১৭ ০১:৩৮:৩৭

নুসরাত সন্তান হলেও নিয়েছে, তুমি তসলিমাতো তাও ধারন করতে পারোনি। তোমারতো সেই ক্ষমতাও নেই। অন্যের সমালোচনা, অন্যের গলগ্রহ হয়ে অন্য দেশে থাকার চেয়ে তোমার আত্মহত্যা করা দরকার ছিল। নষ্টামি করার কাউকে এখন পাওনাতো। নুসরাত ছেলের বাবার নাম লিখে ছেলের ভবিষ্যৎ নিরাপদ করে দায়িত্বশীল মায়ের পরিচয় দিয়েছে।

নুরুল আমিন

২০২১-০৯-১৭ ০১:৩৬:১৮

সাংবাদিকতা বা রিপোর্টিংয়ের নিম্নস্তর যাত্রা যেন থামছেই না। তসলিমা, নুশরাত, পরীদের এসব খবরে সমাজের কী লাভ, বলতে পারেন।

Khokon

২০২১-০৯-১৭ ০০:৪৭:৪৭

তাসলিলা নাসরিন, তুমি কি মনে করো না, তুমি অপরের মানবাধিকারের ওপর হস্তক্ষেপ করছো ? নুরসত কি করলো, না করলো, সেটা তার একান্ত ব্যাক্তিগত ব্যাপার, সে বিষয় বাহিরের অন্য কেউ হস্তক্ষেপ করবে, এটা কামনা করা যায় না ! তুমি অপরকে উপদেশ না দিয়ে নিজেও তো বাচ্চা নিতে পারো একের অধিক পুরুষ দ্বারা, পিতৃত্ব ছাড়া, মনে হয়না নুরসত্ এর জন্য প্রলাব বকবে ? তোমার অধিকার আছে, তুমি কেনো নিচ্ছো না ? মানুষকে সম্মান করতে শিক্ষা হয়তো সেই জন্মলগ্ন থেকে পাও নাই বিধায় অপরের দোষ ধরছো এবং পরিনতি জন বিচ্ছিন্ন ও সমাজচ্যুত হয়েছো, যার ফলে অন্যের অধিকারের ওপর বিনা অনুমদিতে উস্কানি দিচ্ছ ? আর এখন তো ভালো শিক্ষা পাওয়ার প্রশ্নই উঠে না, যেখানে তুমি আশ্রয় নিয়েছ সেখান থেকে, যেখানে মানুষ সভ্যতার যুগে লেখাপড়া করেও সভ্যতা ছাড়া অসভ্যতার দিকেই দিন দিন অগ্রসর হচ্ছে ? তুমি গরুর প্রসাব পান কর, গরুর গোবর গায়ে মাখো, সেই বিজেপি লিডার আদ্ধিতের সাথে, দেখবে অচিরেই তোমার মধ্যে আরো অমানুস্যত্বের ছোঁয়া লাগবে ? যারা অপরের জন্মভূমির জন্মত্বের অধিকার না দিয়ে বিদেশি বলে তাড়িয়ে দিচ্ছে অথচ তোমার মত একজন অকালকুমান্ডকে প্রশ্রয় দিচ্ছে, রাতের আঁধারে আধর করছে ! মনে হয় সেই দিন বেশি দূরে নয়, যেদিন তুমি নিরাপদ মানুষকেও বিনা অজুহাতে অথবা অজুহাত খুঁজে খুন করতে পারবা !!

Tuheen

২০২১-০৯-১৬ ২২:২২:২৪

কেন মানবজমিন‌ তসলিমা মন্তব্য নিয়ে নিউজ করলো বুঝলাম না। একজন ব্যর্থ নারী । মানুষের মেজাজ নিয়ে খেলা করেন। ভারতের ঘাড়ে বসে বসে খান

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status