কোটি টাকা চাঁদাবাজির আখড়া গুঁড়িয়ে দিলো পুলিশ

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে

বাংলারজমিন ১৭ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের ব্যস্ততম শিমরাইল মোড়ে সড়ক দখল করে গড়ে ওঠা ৫ শতাধিক অবৈধ দোকানপাট গুঁড়িয়ে দিয়েছে কাঁচপুর হাইওয়ে পুলিশ। গতকাল সকাল ১১টা থেকে বিকাল পর্যন্ত কাঁচপুর হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মনিরুজ্জামানের নেতৃত্বে নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ, নারায়ণগঞ্জ জেলা পুলিশ, জেলা ট্রাফিক পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশের সমন্বয়ে এ উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। অভিযোগ রয়েছে এই সকল অবৈধ দোকান থেকে মাসে কোটি টাকা চাঁদাবাজি হয়ে আসছে দীর্ঘদিন ধরে। সরজমিন দেখা যায়, সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় সরকারি জায়গা দখল করে প্রভাবশালী একটি চক্র কয়েক শত দোকান গড়ে তুলেছে। এর মধ্যে ১১৪টি রেডিমেট কাপড়ের দোকান, ৩৬টি মোবাইল কাভার ও ব্যাটারির দোকান, ৪৮টি ফলের দোকান, ৩০টি জুতার দোকান ছাড়াও ব্যাগ, মোবাইল এক্সেসরিজ, চা-পান, খাবার দোকান, সবজিসহ বিভিন্ন দোকান উল্লেযোগ্য। এই সকল দোকান থেকে দীর্ঘদিন ধরে নির্দিষ্ট হারে দৈনিক হিসেবে ১৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত ভাড়া আদায় করে আসছিল তারা। শুধু তাই নয়, এসব দোকান থেকে এককালীন ৫০ হাজার থেকে ১ লাখ টাকা অগ্রিম নিয়েছে। মাসে কোটি টাকা চাঁদাবাজি হতো এসব দোকান থেকে।
এছাড়া আহসান উল্লাহ মাকের্ট, চম্পক সুপার মার্কেট, নেকবর আলী মার্কেট, কাসসাফ শফিং কমপ্লেক্স, বদর উদ্দিন সুপার মার্কেট, চাঁন সুপার মার্কেট কর্তৃপক্ষ তাদের মার্কেটের সামনে সরকারি জায়গায় দোকন তুলে মাসে লাখ লাখ টাকা চাঁদাবাজি করে আসছিল। চলাচলের পথ দখল করে অবৈধ দোকান গড়ে ওঠায় পথচারীদের হাঁটার পথ সংকুচিত হয়ে পড়ে। এতে চরম দুর্ভোগে পড়ে তারা। কিন্তু দেখার যেন কেউ ছিল না। কারণ প্রভাবশালীরা নিয়মিত চাঁদার ভাগ পাওয়ায় অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম আলোর মুখ দেখতো না। একপর্যায়ে গতকাল সড়কের উপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানকে স্বাগত জানিয়েছে এলাকাবাসী ও পথচারীরা। ভবিষ্যতে যাতে আর সড়ক দখল করে এসব অবৈধ দোকানপাট বসতে না পারে এ জন্য সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন তারা। এদিকে, উচ্ছেদে ক্ষতিগ্রস্ত দোকানদাররা আরও জানান, সড়কের উপর ফুটপাথে দোকান বসাতে এককালীন ৫০ হাজার থেকে ১ লাখ টাকা অগ্রীম দিতে হয়েছে। আর দৈনিক ভাড়া দোকান ভেদে ১০০ টাকা থেকে ৪০০ টাকা পর্যন্ত দেয়া লাগতো। কিন্তু উচ্ছেদ করার পর আমরা তো আর আমাদের এককালীন অগ্রীম যে টাকা দিয়েছি তা ফেরত পাবো কি না সন্দেহ। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, রাজনৈতিক নেতা, পুলিশ, কাউন্সিলর ও স্থানীয় মাস্তানরা নিয়মিত চাঁদা নিতো। কিন্তু উচ্ছেদের সময় এখন আর তাদের দেখা যাচ্ছে না।
শিরাইল মোড়ের পুলিশ বক্সে দায়িত্বরত ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মশিউর জানান, যান চলাচল স্বাভাবিক রাখতে এই অভিযান পরিচালনা করা হয়েছে। শিমরাইল মোড় ছাড়াও মৌচাক ও সানারপাড় বাসস্ট্যান্ডের আশপাশে মহাসড়ক দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে।
কাঁচপুর হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মনিরুজ্জামান জানান, দীর্ঘদিন থেকে এসব অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার জন্য অবৈধ দখলদারদের বলেছি। এসব অবৈধ স্থাপনা না সরিয়ে নেয়ায় এ উচ্ছেদ অভিযান পরিচালিত হচ্ছে। জনগণের জায়গা জনগণের চলাচলের সুবিধার্থে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। এসব অবৈধ স্থাপনা উচ্ছেদের পর পুনরায় যাতে দোকানপাট বসতে না পারে সেজন্য কাঁচপুর হাইওয়ে পুলিশের পক্ষ থেকে মনিটরিং করা হবে। মহাসড়কে প্রতিবন্ধকতা মোকাবিলায় এ অভিযান অব্যাহত থাকবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

নোয়াখালীতে ব্যবসায়ীকে হত্যা, মামলা

২৮ অক্টোবর ২০২১

নোয়াখালীতে গতকাল দুপুরে ব্যবসায়ীর কাছে ৭০ লাখ টাকা চাঁদা দাবিসহ খুন জখমের অভিযোগে চাঁদাবাজ সন্ত্রাসীদের ...

চরফ্যাশনে উন্মুক্ত নিলামে অনিয়মের অভিযোগ

২৮ অক্টোবর ২০২১

সারা দেশে ইলিশ আহরণে গত ২২ দিন নিষেধাজ্ঞা দেয় সরকার। এ সময় ভোলার চরফ্যাশন উপজেলার ...

কুমিল্লায় হামলার ঘটনায় ১৬ জনকে জিজ্ঞাসাবাদের আদেশ

২৮ অক্টোবর ২০২১

 কুমিল্লা শহরের কাপড়িয়াপট্টি চাঁন্দমনি রক্ষাকালী মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলায়  গ্রেপ্তার ...

রংপুরে গৃহবধূকে ধর্ষণসহ ভিডিও ধারণের অভিযোগ, গ্রেপ্তার ১

২৮ অক্টোবর ২০২১

রংপুরে ফুসলিয়ে এক গৃহবধূকে বাঁশঝাড়ে নিয়ে ধর্ষণসহ ভিডিও ধারণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই গৃহবধূ ...

বাজিতপুরে ৩ চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

২৮ অক্টোবর ২০২১

বাজিতপুরে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৩ চেয়ারম্যানপ্রার্থী। বাজিতপুরের ১১টি ইউনিয়নের মধ্যে ৩ ইউনিয়নে একক প্রার্থী। তারা ...

সিলেটে এডভোকেট মিছবাহ উদ্দিন সিরাজকে সংবর্ধনা

২৮ অক্টোবর ২০২১

সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ মো. বজলুর রহমান বলেছেন, এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ যেভাবে ...

স্কুলছাত্রীর গলাকাটা লাশ উদ্ধার

২৮ অক্টোবর ২০২১

টাঙ্গাইলের কালিহাতীর এলেঙ্গা পৌর এলাকা থেকে সুমাইয়া নামের নবম শ্রেণির এক ছাত্রীর গলাকাটা মরদেহ উদ্ধার ...

ফেনীতে ইয়াবাসহ বাসের সুপারভাইজার হেলপার আটক

২৮ অক্টোবর ২০২১

ফেনীর লালপোলে সাড়ে ৮ হাজার পিস ইয়াবাসহ দুই মাদক বিক্রেতাকে আটক করেছে র‌্যাব। বুধবার ভোরে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



প্রধানমন্ত্রীকে কটূক্তি

হোসেনপুরে কলেজ শিক্ষক সাময়িক বরখাস্ত

DMCA.com Protection Status