বৃটেনের নতুন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) সেপ্টেম্বর ১৫, ২০২১, বুধবার, ১০:১০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৩:০১ অপরাহ্ন

বৃটেনের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন লিজ ট্রাস। এতদিন তিনি দেশটির আন্তর্জাতিক বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। বুধবার বৃটেনের মন্ত্রিসভায় ব্যাপক রদবদল আনা হয়েছে। এতদিন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা ডমিনিক রাবের পদাবনতি হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে তাকে করা হয়েছে বিচারমন্ত্রী। সেই সাথে আরও দুইটি দায়িত্ব পেয়েছেন তিনি। তাকে দেশটির উপ-প্রধানমন্ত্রী ও লর্ড চ্যান্সেলর করা হয়েছে। বুধবার প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটে নতুন এই দায়িত্ব বণ্টন করা হয়।

বিবিসির খবরে জানানো হয়েছে, এই রদবদলের ফলে এখন বৃটেনের মন্ত্রীসভার প্রধান কার্যালয়গুলোর অর্ধেকের দায়িত্বে আছেন নারী মন্ত্রীরা।

সম্প্রতি আফগানিস্তান সংকট মোকাবেলায় ডমিনিক রাবের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। তখন থেকেই তিনি আলোচনায় ছিলেন। এরপরই তাকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে দেয়া হলো। এছাড়াও শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসনকে পদচ্যুত করা হয়েছে। বিচারমন্ত্রী রবার্ট বাকল্যান্ডকে তার পদ থেকে সরানো হয়েছে। তবে, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল তার পদ ধরে রেখেছেন। কমিউনিটি মন্ত্রী রবার্ট জেনরিককে পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। কনরাজভেটিভ পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে সরানো হয়েছে আমান্দা মিলিংকে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

ইমরান খানকে পিপিপি নেতা

আইএসআই ডিজি নিয়োগ নিয়ে রাশিয়ান জুয়া বন্ধ করুন

২৩ অক্টোবর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status