টিভি দেখলেই মন খারাপ হয় নাসিরের

ইশতিয়াক পারভেজ

খেলা ১৬ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:২৫ পূর্বাহ্ন

নাসির হোসেন, বাংলাদেশের ক্রিকেটে এক আক্ষেপের নাম! অথচ ক্যারিয়ারের শুরুটা ছিল তার দুর্দান্ত। এরপর ধীরে ধীরে তারকা খ্যাতির সঙ্গে নানা বিতর্কও হয়ে ওঠে তার জীবনের অংশ। দলের শৃঙ্খলাভঙ্গ, ইনজুরি আর নারীঘটিত কেলেঙ্কারিতে জাতীয় দল থেকে বাদ পড়েন বেশ কয়েকবার। সবশেষ বিয়ে করেও বিতর্কের ঝড় তোলেন তিনি। জাতীয় দলের হয়ে ২০১৭ তে টেস্ট, ২০১৮ তে ওয়ানডে ও সবশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেন ২০১৬ তে। ক্যারিয়ারের লম্বা সময় ধরে ক্রিকেটের বাইরে তিনি। তবে ২৯ বছর বয়সে এসে উপলব্ধি করতে পেরেছেন নিজের ভুল। বলেন, টাইগারদের খেলা টিভিতে দেখলেই ভীষণ মন খারাপ হয় তার।
তাই এবার তার প্রতিজ্ঞা জাতীয় দলে ফেরার। দৈনিক মানবজমিনকে একান্ত স্বাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন নাসির হোসেন। জাতীয় ক্রিকেট লীগ সামনে রেখে গতকাল মিরপুর শেরেবাংলা মাঠে অনুশীলন করেন নাসির হোসেন। বলেন, তার এখন বড় অনুপ্রেরণা স্ত্রী তামিমা তাম্মি। তার কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-

প্রশ্ন:  ‘টি-টোয়েন্টি স্পেশালিস্ট ক্রিকেটার’ হিসেবে আলাদা পরিচিতি ছিল আপনার। অথচ সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে নেই আপনি। নিজের ওপর আক্ষেপ আছে?
নাসির: বাংলাদেশ দলের খেলা যখন টিভিতে দেখি, তখন অবশ্যই খারাপ লাগে যে আমিও একসময় খেলতাম। হয়তো কিছু কিছু ভুলের কারণে এখন বাইরে আছি। এতটুকু বিশ্বাস আছে যে যদি পারফর্ম করি তাহলে আমি আবার ওই জায়গায় ফিরতে পারবো।
প্রশ্ন: জাতীয় দলে ফিরতে নিজেকে কিভাবে বদলাচ্ছেন?
নাসির:  এই করোনার সময়ে অনেক কিছু চাইলেও করা যাচ্ছে না। আমার একজন প্রশিক্ষক আছেন, ওনার সঙ্গে এখন কাজ করছি। এখনকার আবহাওয়া ও করোনার জন্য ওভাবে ব্যাটিং-বোলিং করা হচ্ছে না এখন। ১ তারিখ থেকে হয়তো স্কিল নিয়েও কাজ শুরু করতে পারবো।
প্রশ্ন: এত বিতর্কের পরও ক্রিকেট ভক্তরা আপনাকে মাঠে দেখতে চায়, তাদের জন্য কি বলবেন?
নাসির: দর্শকরা আমাকে পছন্দ করে এটা আমি বুঝি। সবচেয়ে বড় কথা হচ্ছে, আমি সবসময়ই চাই আবার জাতীয় দলে ফিরতে। আমার জন্য হোক কিংবা যারা আমাকে ভালোবাসেন, পছন্দ করেন তাদের জন্যই হোক, আমি ফিরতে চাই। আমি চেষ্টা করছি  আবার ফেরার জন্য যতটুকু কষ্ট করার দরকার আর বাকিটা আল্লাহর ওপর।
প্রশ্ন: অনেকটাই পিছিয়ে পড়েছেন, কতটা বিশ্বাস করেন যে জাতীয় দলে আবারো ফিরতে পারবেন?
নাসির:  যেখানেই খেলি না কেন পারফর্ম করার চেষ্টা করি। পেছনে চলে গেছি অনেক, এটা এখনই বলা কঠিন। কারণ, আমার বিশ্বাস আছে যে আমি আবার জাতীয় দলে ফিরবো এবং আমি এখনো হাল ছাড়িনি। এটার জন্যই আমি কষ্ট করছি।
প্রশ্ন: আগামী মাসে এনসিএল, নিজেকে কিভাবে প্রস্তুত করছেন?
নাসির: ফেরার জন্য অবশ্যই ট্রেনিংয়ের কোনো বিকল্প নাই। ফিটনেসের ওপর বেশি কাজ করছি। যেহেতু করোনার জন্য আমরা (অনুশীলনের জন্য) উইকেট ওভাবে পাচ্ছি না। আমার বিশ্বাস, আমরা এখন উইকেট পাবো। তো অবশ্যই ব্যাটিং-বোলিং দুইটাই হবে।

প্রশ্ন: খারাপ সময়ে পরিবারই বড় ভূমিকা রাখে। আপনার স্ত্রী কতটা সাপোর্ট দিচ্ছেন?
নাসির: অবশ্যই আমার পরিবার আমাকে সব সময় সাপোর্ট করে। বিশেষ করে আমার স্ত্রীর চাওয়া যেন আমি আবারো জাতীয় দলে ফিরতে পারি। ও আমাকে সব সময় নানাভাবে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছে। আমিও বিশ্বাস করি একদিন জাতীয় দলে ফিরতে পারবো।

প্রশ্ন: টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের সম্ভাবনা কতটা দেখছেন?
নাসির:  আমি তো চাইবো বাংলাদেশ ওয়ার্ল্ড কাপ জিতুক। এটা ডিপেন্ড করে আসলে। আপনি এভাবে বলতে পারেন না কতটুকু যাওয়ার সম্ভাবনা আছে। খেলা হচ্ছে ১২০ বলের। তো ঐ ১২০ বল যারা ভালো খেলবে, ঐ দিনটা যাদের ভালো থাকবে, তারাই রেজাল্ট করবে। বাংলাদেশ যদি বিশ্বকাপ জেতে, আমার মনে হয় না এটা অসম্ভব কিছু। টি-টোয়েন্টি এমন একটা খেলা, যেখানে বড় দল আর ছোট দলের মার্জিনটা অনেক কম থাকে। আমি বিশ্বাস করি বাংলাদেশ যদি ব্যাটিং-বোলিং-ফিল্ডিং ভালো করে আর ভুল কম করে, তাহলে জেতার চান্স অনেক বেশি।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

বাংলাদেশের হারে শুরু

২৮ অক্টোবর ২০২১

উপস্থাপকের কাছে অপমানিত হয়ে ‘টকশো’ ত্যাগ শোয়েব আখতারের

২৮ অক্টোবর ২০২১

ঘটনা মঙ্গলবার রাতের, পাকিস্তান-নিউজিল্যান্ড ম্যাচের পর পিটিভি স্পোর্টসের লাইভ টকশোতে উপস্থিত হন শোয়েব আখতার, কিংবদন্তি ...

মোহনবাগানের পরিচালকের পদ ছাড়লেন সৌরভ

২৮ অক্টোবর ২০২১

আরপিএসজি গ্রুপের মালিকানাধীন ফুটবল ক্লাব এটিকে মোহনবাগানের পরিচালকের পদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন সৌরভ গাঙ্গুলি। ...

কাবাডি লীগ

২৮ অক্টোবর ২০২১

দ্বিতীয় বিভাগ কাবাডি লিগে জিতেছে জামালপুর ক্রীড়া চক্র ও শাহ মোস্তফা স্পোর্টিং ক্লাব। গতকাল ঢাকা ...

কাবাডি লীগ

২৮ অক্টোবর ২০২১

দ্বিতীয় বিভাগ কাবাডি লিগে জিতেছে জামালপুর ক্রীড়া চক্র ও শাহ মোস্তফা স্পোর্টিং ক্লাব। গতকাল ঢাকা ...



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status