যুক্তরাষ্ট্রের বাজারে পোশাকের ন্যায্যমূল্য চায় বিজিএমইএ

অর্থনৈতিক রিপোর্টার

দেশ বিদেশ ১৪ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পোশাকের ন্যায্যমূল্য চেয়েছে পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ। যুক্তরাষ্ট্র সফরকালে দেশটির তৈরি পোশাক ক্রেতাদের সঙ্গে এক গোলটেবিল আলোচনায় এ দাবি জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। বাংলাদেশের পোশাকের শুল্ক কমানোর বিষয়টি বিবেচনা করতে যুক্তরাষ্ট্র সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি। ১০ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস আয়োজিত ‘রানা প্লাজার সাত বছর পর: কে কী করেছে’ শীর্ষক আলোচনায় ফারুক হাসান এ দাবি জানিয়েছেন বলে রোববার বিজিএমইএ’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
আলোচনায় বিজিএমইএ সভাপতি একটি নিরাপদ বৈশ্বিক বাজার (যেখানে কর্মক্ষেত্র ও চাকরি নিরাপদ ও টেকসই হবে) প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের ব্র্যান্ড ও রিটেইলারদের দামের ক্ষেত্রে আরও যুক্তিসংগত হওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, আমাদের কারখানাগুলোর নিরাপত্তা ও টেকসই উন্নয়নের জন্য ক্রমবর্ধমান হারে বিনিয়োগ করা হচ্ছে। গত পাঁচ বছরে উৎপাদন ব্যয় ৩০ শতাংশের বেশি বেড়েছে। কিন্তু আমাদের পোশাকের মূল্য প্রতিবছর কমছে। যদিও এটি সত্য যে, মুক্তবাজার অর্থনীতিতে মূল্য নির্ধারণ করা যায় না, তারপরও সামাজিকভাবে নৈতিকতা মেনে পণ্য উৎপাদনের জন্য কেউ কম দামের যৌক্তিকতা দিতে পারেন না। তিনি বলেন, ব্র্যান্ড এবং আমাদের সরবরাহকারীদের মধ্যেকার পারস্পরিক সহযোগিতা ও অংশীদারিত্ব যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি বাড়াতে সহায়তা করেছে এবং ভবিষ্যতে এ সহযোগিতা ও অংশীদারিত্ব অব্যাহত থাকবে।

আলোচনায় যুক্তরাষ্ট্র সরকারের দক্ষিণ এশিয়ার সহকারী বাণিজ্য প্রতিনিধি ক্রিস্টোফার উইলসনসহ ফেডারেল সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তা, টেক্সটাইলবিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি উইলিয়াম জ্যাকসন, পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক পরিচালক জেনিফার লারসন, পররাষ্ট্র দপ্তরের ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড লেবারের পরিচালক মরিন হ্যাগার্ড, বাংলাদেশের সাবেক কূটনীতিক ফারুক সোবহান, বিজিএমইএ’র সহ-সভাপতি মিরান আলী, ম্যাকলার্টি এসোসিয়েটসের প্রতিনিধি টেরেসিতা শ্যাফার, ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধি, আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার এসোসিয়েশন, ওয়ালমার্ট এবং টার্গেটের প্রতিনিধিদের পাশাপাশি বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।
আলোচনায় যুক্তরাষ্ট্র সরকারের প্রতিনিধি ও ক্রেতাদের বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশের পোশাকশিল্প মালিকরা ও সরকার নিজেদের পোশাক শিল্পকে বিশ্বের অন্যতম নিরাপদ শিল্প হিসেবে প্রতিষ্ঠিত করতে বিগত বছরগুলোতে প্রচুর বিনিয়োগ করেছে। বিশ্বের সবচেয়ে বেশি গ্রিন পোশাক কারখানার আবাসস্থল এখন বাংলাদেশে। পাশাপাশি শ্রমিকদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে নানা পদক্ষেপ এবং ব্যবস্থা নেয়া হয়েছে।
ফারুক হাসান যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারী এবং যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রবাসীদের বাংলাদেশের বস্ত্রশিল্পে, বিশেষ করে নন-কটন খাতে বিনিয়োগের আহ্বান জানান। একটি সমন্বিত আচরণবিধির প্রয়োজনীয়তার ওপরও গুরুত্বারোপ করে তিনি বলেন, একাধিক নিরীক্ষা কেবল সময় ও অর্থেরই অপচয় করে না; প্রতিষ্ঠানের কমপ্লায়েন্সকেও জটিল করে তোলে।
যুক্তরাষ্ট্রে রাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম বাংলাদেশের পোশাকশিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত ও শ্রমিকদের কল্যাণে বাংলাদেশ সরকারের পদক্ষেপ ও উদ্যোগগুলো তুলে ধরেন।
সফরকালে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও সহ-সভাপতি মিরান আলী আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার এসোসিয়েশনের (এএএফএ) সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন লামারের সঙ্গে বৈঠক করেন। এ সময় এএএফএ এবং অন্যান্য সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে বিজিএমইএ সভাপতি যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের ব্যবসায়িক স্বার্থ উন্নয়নে এএএফএ’র সহায়তা কামনা করেন।
ফারুক হাসান এএএফএকে বিশ্বের অন্যতম নিরাপদ ও টেকসই পোশাক-সোর্সিং গন্তব্য হিসেবে বাংলাদেশের ভাবমূর্তি তার সদস্যদের মাঝে প্রচারের আহ্বান জানান। পাশাপাশি নন-কটন পণ্যসহ আরও বেশি পরিমাণে তৈরি পোশাক বাংলাদেশ থেকে কেনার জন্য এএএফএ সদস্যদের উৎসাহিত করতে এসোসিয়েশনটিকে অনুরোধ জানান তিনি।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

নাসিমন থেকে বের হয়েছে চট্টগ্রাম বিএনপি

২৫ সেপ্টেম্বর ২০২১

একসময় চট্টগ্রামকে বলা হতো বিএনপির দুর্গ। সেসময় পাড়া-মহল্লার সভা-সমাবেশেও ভিড় থাকতো নেতাকর্মীদের। তবে দীর্ঘদিন ক্ষমতার ...

বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম

২৫ সেপ্টেম্বর ২০২১

গত কয়েক সপ্তাহ ধরে বেড়েই চলেছে আটা ও ময়দার দাম। একইভাবে বেড়েছে ব্রয়লার মুরগি ও ...

প্রধানমন্ত্রীকে সতর্ক হতে বললেন ইনু

২৫ সেপ্টেম্বর ২০২১

শুধু বাইরের শত্রুই নয়, ঘরের শত্রু ঘরকাটা ইঁদুর-উইপোকাদের মোকাবিলায় প্রধানমন্ত্রীকে সতর্ক হতে বলেছেন জাতীয় সমাজতান্ত্রিক ...

করোনা হাসপাতালে ৭০ ভাগ শয্যা খালি

২৫ সেপ্টেম্বর ২০২১

মহাখালী ডিএনসিসি করোনা ডেডিকেটেড হাসপাতালসহ অন্য হাসপাতালে রোগীর চাপ কমেছে। ডিএনসিসি হাসপাতালে এক হাজার ৫৪ ...

সংসদীয় কমিটির তলবে ঢাবি শিক্ষক তাসনীম সিদ্দিকী

২৪ সেপ্টেম্বর ২০২১

প্রবাসী আয় নিয়ে একটি দৈনিকে দেয়া সাক্ষাৎকারের বিষয়ে ব্যাখ্যা দিতে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী ...

সিনোফার্মের কেনা আরও ৫০ লাখ ডোজ টিকা এসেছে

২৪ সেপ্টেম্বর ২০২১

চীনের সিনোফার্মের কেনা আরও ৫০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। ২২শে সেপ্টেম্বর দিবাগত রাত ২টায় ...

শিশুর বয়সসীমা ১৮ বছর নিয়ে ভাবনার সময় এসেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

২৪ সেপ্টেম্বর ২০২১

১৮ বছরের নিচে সবাইকে শিশু হিসেবে আখ্যায়িত করার বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনার সময় এসেছে বলে মন্তব্য ...

পৌরসভাকে শক্তিশালী করতে কাজ করছে সরকার: তাজুল ইসলাম

২৪ সেপ্টেম্বর ২০২১

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সিটি করপোরেশনের পর এবার পৌরসভাগুলোকে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status