‘গণতন্ত্রের ভবিষ্যৎ গভীর সংকটে’

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ১৪ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার

দেশে ভোটের অধিকার নেই। গণতন্ত্রের ভবিষ্যৎ আজ গভীর সংকটে। রাজনৈতিক ও অর্থনৈতিক মাফিয়াদের অসভ্য মেলবন্ধন ক্রমে ভয়ঙ্কর চেহারা নিয়েছে। কেবল করোনার এই দেড় বছরে ছয় হাজার নতুন কোটিপতি পরিবারের জন্ম হয়েছে। আর প্রতিবছর প্রায় লক্ষ কোটি টাকা বিদেশে পাচার করা হচ্ছে। যে আশা-আকাঙ্ক্ষা নিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল, সেই স্বপ্ন বাস্তবায়িত হয়নি। ‘মুক্তিযুদ্ধের ৫০ বছর: জনআকাঙ্ক্ষা’ শীর্ষক আলোচনা সভায় অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন। জাতীয় প্রেস ক্লাবে এই আলোচনা সভার আয়োজন করে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্‌?যাপন পরিষদ নামে একটি সংগঠন।
আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, এ বছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্‌?যাপিত হচ্ছে কিন্তু ‘সুবর্ণ’ কতোটুকু আছে, তা নিয়ে প্রশ্ন আছে। সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার কতোটা নিশ্চিত হয়েছে, তা নিয়ে প্রশ্ন আছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে পরিবারতন্ত্র মাথাচাড়া দিয়ে উঠেছে উল্লেখ করে গণফোরাম নেতা মোস্তফা মহসীন মন্টু বলেন, বঙ্গবন্ধু মানুষের জন্য লড়েছেন। তিনি জনগণের নেতা ছিলেন। তিনি ব্যক্তিস্বার্থ চিন্তা করেননি। কিন্তু আজকের রাজনৈতিক নেতারা জনগণকে নিয়ে ভাবেন না। জনগণের কাছে যান না। রাজনৈতিক দলগুলোকে নিজেদের মধ্যে গণতন্ত্রের চর্চার আহ্বান জানিয়ে নির্বাচন পর্যবেক্ষণকারী ও ব্রতী’র প্রধান নির্বাহী কর্মকর্তা শারমিন মোর্শেদ বলেন, যে নেতা দায়িত্ব নেন, তিনি আজীবন একই পদে থাকতে চান।
এই মনস্তত্ত্বের কারণে দেশে যোগ্য নেতৃত্ব গড়ে উঠছে না। দেশের বামপন্থি দলগুলোর বিভক্তি নিয়ে আত্মসমালোচনা জরুরি উল্লেখ করে প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান বলেন, মহান মুক্তিযুদ্ধ ও নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে বামপন্থিদের বড় ভূমিকা ছিল। কিন্তু বিভক্তির কারণে তারা এখন উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারছে না। পুঁজিবাদী রাষ্ট্রব্যবস্থাকে চ্যালেঞ্জ জানিয়ে ন্যায়ভিত্তিক সমাজ গঠনে ও শোষণ-বৈষম্য মুক্তির আন্দোলনে বামপন্থি রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্‌যাপন পরিষদের আহ্বায়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ প্রমুখ বক্তব্য দেন।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

নাসিমন থেকে বের হয়েছে চট্টগ্রাম বিএনপি

২৫ সেপ্টেম্বর ২০২১

একসময় চট্টগ্রামকে বলা হতো বিএনপির দুর্গ। সেসময় পাড়া-মহল্লার সভা-সমাবেশেও ভিড় থাকতো নেতাকর্মীদের। তবে দীর্ঘদিন ক্ষমতার ...

বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম

২৫ সেপ্টেম্বর ২০২১

গত কয়েক সপ্তাহ ধরে বেড়েই চলেছে আটা ও ময়দার দাম। একইভাবে বেড়েছে ব্রয়লার মুরগি ও ...

প্রধানমন্ত্রীকে সতর্ক হতে বললেন ইনু

২৫ সেপ্টেম্বর ২০২১

শুধু বাইরের শত্রুই নয়, ঘরের শত্রু ঘরকাটা ইঁদুর-উইপোকাদের মোকাবিলায় প্রধানমন্ত্রীকে সতর্ক হতে বলেছেন জাতীয় সমাজতান্ত্রিক ...

করোনা হাসপাতালে ৭০ ভাগ শয্যা খালি

২৫ সেপ্টেম্বর ২০২১

মহাখালী ডিএনসিসি করোনা ডেডিকেটেড হাসপাতালসহ অন্য হাসপাতালে রোগীর চাপ কমেছে। ডিএনসিসি হাসপাতালে এক হাজার ৫৪ ...

সংসদীয় কমিটির তলবে ঢাবি শিক্ষক তাসনীম সিদ্দিকী

২৪ সেপ্টেম্বর ২০২১

প্রবাসী আয় নিয়ে একটি দৈনিকে দেয়া সাক্ষাৎকারের বিষয়ে ব্যাখ্যা দিতে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী ...

সিনোফার্মের কেনা আরও ৫০ লাখ ডোজ টিকা এসেছে

২৪ সেপ্টেম্বর ২০২১

চীনের সিনোফার্মের কেনা আরও ৫০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। ২২শে সেপ্টেম্বর দিবাগত রাত ২টায় ...

শিশুর বয়সসীমা ১৮ বছর নিয়ে ভাবনার সময় এসেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

২৪ সেপ্টেম্বর ২০২১

১৮ বছরের নিচে সবাইকে শিশু হিসেবে আখ্যায়িত করার বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনার সময় এসেছে বলে মন্তব্য ...

পৌরসভাকে শক্তিশালী করতে কাজ করছে সরকার: তাজুল ইসলাম

২৪ সেপ্টেম্বর ২০২১

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সিটি করপোরেশনের পর এবার পৌরসভাগুলোকে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status