পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের জন্য তিন হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণ হবে

নূরে আলম জিকু

এক্সক্লুসিভ ১৪ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১১:৫৯ পূর্বাহ্ন

জীবিকার তাগিদে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি নিয়ে মানুষ ও প্রাকৃতিকভাবে সৃষ্ট ময়লা-আবর্জনা অপসারণের কাজ করেন পরিচ্ছন্ন কর্মীরা। সিটি করপোরেশন কিংবা পৌরসভা সবখানেই ময়লা-আবর্জনা আর দুর্গন্ধ দেখলেই ছুটে আসেন তারা। নগর ও পৌরবাসীর বর্জ্য পরিষ্কার পরিচ্ছন্ন করলেও হাজার হাজার এসব কর্মীর জীবন কাটে ময়লা-আবর্জনার মাঝেই। অনেকের নেই মাথা গোঁজার ঠাঁই। ফলে ফুটপাথ, খোলা আকাশ কিংবা ব্রিজের নিচেই কাটে তাদের জীবন। এতে অধিকাংশ পরিচ্ছন্নকর্মী অ্যাজমা, বক্ষব্যাধি, ক্যান্সারসহ নানা জটিল রোগে ভুগছেন। দৈনিক হাজিরাভিত্তিক কিংবা অল্প বেতনে কাজ করেন তারা। এতে পরিবার পরিজন নিয়ে টানাটানি করে বেঁচে থাকার সংগ্রাম করেন তারা।
বিভিন্ন সময় থাকার জন্য ঘরের আবেদন করেও কোনো সুফল মেলেনি। ২০১৭ সালে ঢাকা দুই সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীদের জন্য সরকার আবাসিক ভবনের উদ্যোগ নেয়। পরিচ্ছন্নকর্মীদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে রাজধানীর বাইরে বিভিন্ন পৌরসভায় কর্মরত পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। চলতি মাসের ৭ই সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে এক হাজার ১৪২ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন হয়।

পরিকল্পনা কমিশন ও স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা যায়, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথম পর্যায়ে ৫৯টি জেলার ৬৬ পৌরসভায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন হবে। এ প্রকল্পের আওতায় ৬ তলাবিশিষ্ট ভবনে ৩ হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণ হবে। পর্যায়ক্রমে এখানে পৌর পরিচ্ছন্নকর্মীরা আবাসিক সুবিধা পাবেন। স্থানীয় সরকার মন্ত্রণালয় এ নির্মাণকাজ তদারকি করবেন। প্রকল্প বাস্তবায়নে পুরো অর্থ সরকারি কোষাগার থেকে ব্যয় করা হবে। এ প্রকল্পটি ২০২১-২২ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত ছিল। প্রকল্পের আওতায় ১৫ দশমিক ৬১ একর ভূমি অধিগ্রহণ করা হবে। সেখানেই ফ্ল্যাট নির্মাণ হবে। ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি শতভাগ বাস্তবায়িত হবে।

পৌরসভার পরিচ্ছন্নকর্মীরা জানান, আমরা বাসাবাড়ি থেকে ডাস্টবিন ও ডাস্টবিন থেকে মূল ভাগাড়ে আবর্জনা নিয়ে যাই। সারাক্ষণ ময়লা আবর্জনা নিয়েই আমাদের কাজ। অথচ আমরাই থাকি ময়লা আর আবর্জনার মধ্যে, রাস্তার ফুটপাথে কিংবা কোনো বিচ্ছিন্ন স্থানে। আমরা অল্প বেতনে কাজ করি। কাজ করলে টাকা দেয়, অন্যথায় না খেয়ে থাকতে হয়। সব সময় ময়লা আবর্জনা নিয়ে থাকায় আমাদের মধ্যে অনেকেই নানা রোগে ভুগছেন। আমাদেরকে কেউ বাসাও ভাড়া দিতে চাচ্ছে না। সমাজে এখনো পরিচ্ছন্নকর্মীদেরকে অবহেলা ও খারাপ চোখে দেখেন। সরকার আমাদেরকে নির্দিষ্ট স্থানে থাকার ব্যবস্থা করলে কিছুটা শান্তি মিলবে। তবে সম্পূর্ণ বিনা ভাড়ায় এসব ফ্ল্যাটে পরিচ্ছন্নকর্মীদেরকে থাকতে দিতে হবে।

স্থানীয় সরকার বিভাগ সূত্র জানায়, জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি নগরায়ন বৃদ্ধি পাচ্ছে। মানুষ শহরকেন্দ্রিক বাসাবাড়ি নির্মাণ করছেন ও সেখানে বসবাস করছেন। নগরসমূহে পরিষ্কার পরিচ্ছন্নতায় নিয়োজিত পরিচ্ছন্ন কর্মীদের আবাসন ব্যবস্থা নেই। এতে অধিকাংশ কর্মী নোংরা ও ঘিঞ্জি পরিবেশে মানবেতর জীবনযাপন করছে। বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। অর্থ সংকটের কারণে তারা ভালো পরিবেশে থাকতে পারছেন না। এজন্য সরকার সিটি কপোরেশন ও পৌরসভায় পরিচ্ছন্নকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে। প্রথমে প্রকল্পের আওতায় ৭ হাজার ১৭০টি ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা ছিল স্থানীয় সরকার বিভাগের। তখন ব্যয় ধরা হয়েছিল ২ হাজার ৯৩৭ কোটি টাকা। পরবর্তীতে প্রকল্প সংশোধন করে ৩ হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণের প্রস্তাব করা হয়। সর্বশেষ চলতি মাসে একনেকের বৈঠকে প্রকল্পটি অনুমোদন পায়।

প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পরিচ্ছন্নতাকর্মীরাও দেশের নাগরিক। তাদেরও উন্নত জীবনযাপনের অধিকার রয়েছে। তাদের জন্য যেসব ফ্ল্যাট করা হবে, সেখান থেকে ভাড়া আদায় করা যাবে না।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

শামীম হাসান

২০২১-০৯-২০ ১৪:৩৯:১৯

প্রধানমন্ত্রী উনার সাধ্য মত চেষ্টার ত্রুটি করছেন না। কিন্তু বদলাতে হবে আমাদের সবার মানসিকতা।

Kazi

২০২১-০৯-১৩ ২০:৩৭:৩৪

Flat এ যারাই থাক এগুলি হবে রাষ্ট্রের সম্পদ। তাই টেকসই করে বানানোর দিকে কঠোর নজরদারির দরকার। আমলা ( প্রকৌশলিদের) ঠিকাদারদের মানসিকতা বদলে যায় গরীবদের জন্য প্রকল্প বাস্তবায়নের সময়। প্রধানমন্ত্রীর গৃহহীনদের জন্য হাউজিং এ আমরা প্রমাণ দেখেছি ।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

জাফলংয়ে সুমন আলীম মুখোমুখি

২২ সেপ্টেম্বর ২০২১

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায়ে বিরত থাকার নির্দেশ

২১ সেপ্টেম্বর ২০২১

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় থেকে সকরকারকে আপাতত বিরত থাকতে নির্দেশ দিয়েছেন ...

খিলগাঁওয়ে স্ত্রীর হাতে স্বামী খুন

২১ সেপ্টেম্বর ২০২১

রাজধানীর খিলগাঁও থানার পূর্ব গোড়ান মদিনা মসজিদ এলাকায় পারিবারিক কলহের জেরে স্ত্রীর হাতে স্বামী আব্দুর ...

ইছামতিতে ঐতিহ্যের নৌকা বাইচ

২০ সেপ্টেম্বর ২০২১

২০ দিনের মধ্যে স্কুলগামী শিক্ষার্থীদের টিকা দেয়া হবে- স্বাস্থ্যমন্ত্রী

১৯ সেপ্টেম্বর ২০২১

স্বাস্থ্য ও  পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, ১২  থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকা ...



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত



শিক্ষা কাঠামো পরিবর্তন-

যা ভাবছেন শিক্ষাবিদরা

শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচন

নৌকার মাঝি হলেন ভানুলাল রায়

DMCA.com Protection Status