কলকাতা কথকতা

অপর্ণা ও ফারুকীর ফিল্ম বুসান আন্তর্জাতিক উৎসবে সেরার তালিকায়

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

কলকাতা কথকতা (১ মাস আগে) সেপ্টেম্বর ৭, ২০২১, মঙ্গলবার, ৯:৫৫ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:১৫ পূর্বাহ্ন

কলকাতার পরিচালক অপর্ণা সেনের 'দ্য রেপিস্ট' এবং নোয়াখালীর সাবেক বাসিন্দা মোস্তফা সরয়ার ফারুকীর 'নো ল্যান্ডস ম্যান' দক্ষিণ কোরিয়ার বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির নমিনেশন পেয়েছে। কলকাতায় এই খবর এসে পৌঁছানোর সঙ্গে সঙ্গে খুশির হিল্লোল বয়ে গেছে। ৭৬ বছর বয়স্ক অপর্ণা সেন তাঁর ছবিতে এক অধ্যাপক দম্পতির জীবনের পরিবর্তনের গল্প শুনিয়েছেন যখন ধর্ষণের একটি ঘটনা তাদের জীবনকে আমূল বদলে দেয়। মৃত্যুদণ্ড বিরোধী দুই প্রতিবাদীর চোখ দিয়ে অপর্ণা তুলে ধরেছেন বর্ণ, ধর্ম, আর্থ সামাজিক বৈষম্য এর কাহিনী যা একজন মানুষকে রেপিস্ট করে তোলে। এই ছবির সম্পাদক রবি রঞ্জন মৈত্রের কথায়, এই প্রথম ভারতীয় সিনেমায় একজন রেপিষ্টের কথা শোনা গেল যে জানিয়েছে তার রেপিস্ট হয়ে ওঠার কাহিনী। ছবিতে মূল চরিত্রে অভিনয় করেছেন কঙ্কনা সেনশর্মা, অর্জুন রামপল ও তন্ময় ধন্যনিয়া।
বাংলাদেশের পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ছবিটি তৈরি হয়েছে ইংরেজি ভাষায়, যদিও ছবিতে প্রায়ই ব্যবহৃত হয়েছে হিন্দি, উর্দু, ফ্রেঞ্চ এবং বাংলা ভাষা। এক যুবকের প্রকৃত ঘর খুঁজে বের করার কাহিনী নিয়ে এই ফিল্মে অভিনয় করেছেন নাওয়াজউদ্দিন সিদ্দিকি, মেগান মিচেল, তাশান খান, ঈশা চোপড়া, কিরণ খোজে ও বিক্রম কোচার।
মোস্তফা ফারুকী এখন কলকাতায় তার ছবির কালার কারেকশন করছেন। তিনি বলেন, ছোটবেলা থেকেই তিনি নোয়াখালীর মানুষদের ট্রোলড হতে দেখছেন। তিনি নিজে যাতে ট্রোলড না হন সেই চেষ্টাই আজীবন করে গেছেন। নিজের সেই নিরাপদ ঘর খোঁজার কাহিনীই কি এই ছবির প্রেরণা? উত্তর দেননি ফারুকী। বলেছেন, নিজের কাহিনী আন্তর্জাতিক স্বীকৃতি পেলে তো ভালোই লাগে। অপর্ণা ও ফারুকীর ছবি দুটি ছাড়াও আরও পাঁচটি ছবি নির্বাচিত হয়েছে মর্যাদামন্ডিত কিম জাসেক খেতাবের জন্যে। এখন দেখার ৬ থেকে ১৫ অক্টোবর বুসানে কি হয়!

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status