তথ্য প্রযুক্তি

ভারতে দেড় মাসে ৩০ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ

মানবজমিন ডিজিটাল

৬ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৫:১৯ অপরাহ্ন

সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি আসক্তি রয়েছে কম-বেশি সকলের। প্রতিদিনই বাড়ছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, ইনস্টাগ্রামের ব্যবহার। কিন্তু এসব ব্যবহারের যেমন ভালো দিক রয়েছে, তেমনই খারাপ দিকও রয়েছে। আর তাই এসবের অপব্যবহার এবং ব্যবহারকারীদের ক্ষতিকারক আচরণ রুখতে অগ্রিম কড়া পদক্ষেপ গ্রহণ করেছে হোয়াটসঅ্যাপ।

ভারতের নতুন তথ্যপ্রযুক্তি আইন মেনে ৩০ লাখেরও বেশি ভারতীয় নাগরিকের অ্যাকাউন্ট ফেসবুকের মালিকানাধীন সোশ্যাল মেসেজিং অ্যাপটি বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছে সংবাদ প্রতিদিন। গত ১৬ জুন থেকে ৩১ জুলাইয়ের মধ্যে ওই অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে জমা দেওয়া নিজেদের রিপোর্টে একথা জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সম্প্রতি ভারতে জারি করা হয়েছে নতুন তথ্যপ্রযুক্তি আইন। হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষ ভারতের নতুন আইনে প্রাথমিকভাবে গররাজি হলেও পরবর্তীতে রাজি হয়ে যায়। সেই আইন মেনেই এই গাইডলাইন রিপোর্ট প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ। তাতে জানানো হয়েছে, ভারতীয় আইন আর হোয়াটসঅ্যাপ এর শর্তাবলী না মানায় ওই অ্যাকাউন্টগুলো চিহ্নিত করে ব্লক করা হয়েছে।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status