সেপ্টেম্বরেই ভারত ভ্যাকসিন পাঠাতে পারে বাংলাদেশে, সেরাম ইনস্টিটিউট তৈরি হচ্ছে

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত (১ মাস আগে) সেপ্টেম্বর ৫, ২০২১, রোববার, ৯:৩৫ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৪:৩৬ অপরাহ্ন

সেপ্টেম্বরের মাঝামাঝি অথবা শেষ দিকে ভারত আবার ভ্যাকসিন সরবরাহ করতে পারে বাংলাদেশে। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর কথাতেও তার ইঙ্গিত মিলেছে। দোরাইস্বামী অবশ্য দিনক্ষণ সঠিক বলেননি, কিন্তু পুনের সেরাম ইনস্টিটিউটের একটি সূত্র জানাচ্ছে অক্সফোর্ড এস্ট্রাজেনেকার কোভিশিল্ড এর উৎপাদন লক্ষ্যমাত্রা ছোঁয়ার সঙ্গে সঙ্গে ভারত সরকার সেরামকে নির্দেশ দিয়েছে বাংলাদেশে ভ্যাকসিন রপ্তানির প্রস্তুতি নিতে। উল্লেখ্য, সেরাম বাংলাদেশকে তিন কোটি ভ্যাকসিন দিতে চুক্তিবদ্ধ হয়েছিল। কিন্তু, ভারত সরকার দেশের ক্রমবর্ধমান কোভিডে উদ্বিগ্ন হয়ে ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে। ফলত, সেরাম বাংলাদেশে ৭০ লক্ষর বেশি ভ্যাকসিন রপ্তানি করতে পারে নি। বাংলাদেশের সঙ্গে সেরামের চুক্তি হয়েছিল প্রতি মাসে ৫০ লক্ষ ভ্যাকসিন তারা রপ্তানি করবে। ভারতের ভ্যাকসিন পাঠানোর অক্ষমতার সুযোগ নিয়ে চীন সিনোফার্ম এর ভ্যাকসিন রপ্তানি করে বাংলাদেশে।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভ্যাকসিন কূটনীতি হাইজ্যাক করে চীন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নিবিড় করে। উদ্বিগ্ন ভারত ভ্যাকসিনের বদলে বাংলাদেশের কোভিড যুদ্ধের জন্য ১০৯ টি এম্বুলেন্স পাঠায়। পাঠায় অক্সিজেন প্লান্ট। এবার আবার ভ্যাকসিনে ফিরছে ভারত। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সহজ করার জন্য স্থলবন্দর গুলি খুলে দেওয়া হয়েছিল আগেই। এবার এয়ার বাবল প্রথা মেনে বিমান চলাচলের মাধ্যমে দু দেশের যোগাযোগ আরও নিবিড় হবে বলেই ভারতের ধারণা। বিক্রম দোরাইস্বামী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিসংগ্রামে ভারতের ভূমিকার উল্লেখ করে বলেছেন, ভারত বাংলাদেশের পাশে ছিল, আছে, থাকবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Hasan lKhan

২০২১-০৯-১৯ ২১:১৫:০৫

Sorry to say but you are in breach of contract. Bangladesh should have cancel the contract and request the money back and if they failed then go to court to get the money back or we should donate those vaccine to our friend India as good good will gesture. Bangladesh after that misery should not it again on the same trail.

লেনিন

২০২১-০৯-১৭ ১০:০১:৩৪

ভারত গরীব দেশ । ধনী চীন আমাদের ভ্যকসিন দিচ্ছে, কিছুদিনের বাংলাদেশেও ভ্যকসিন উত্পাদন হবে।

Alamin

২০২১-০৯-০৫ ২০:৫৮:২৫

দাদাদের ভ্যাকসিন আর লাগবে না

N Islam

২০২১-০৯-০৫ ২৩:৩২:০১

আর ভ্যাকসিনের দরকার নাই । সুদসমেত টাকাগুলো ফেরত আনুন ।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর

সৌরভ গঙ্গোপাধ্যায়-জয় শাহ’র  সিদ্ধান্ত 

ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়

১৬ অক্টোবর ২০২১



ভারত সর্বাধিক পঠিত



সৌরভ গঙ্গোপাধ্যায়-জয় শাহ’র  সিদ্ধান্ত 

ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়

DMCA.com Protection Status