অটিজম শিশুর সাথে যোগাযোগ

মেহবুবা রহমান

শরীর ও মন ২৮ আগস্ট ২০২১, শনিবার

সকল শিশুর মানষিক বৃদ্বির জন্য তাদের সাথে অন্যান্যদের আচরন নির্ভর করে। এর থেকে শিশুরা, তাদের চাহিদা ও ইচ্ছা প্রকাশ করতে শিখে।
অটিস্টিক শিশুরা সাধারন শিশুদের থেকে ব্যতিক্রম হয়ে থাকে, তাদের সাথে যোগাযোগও কঠিন হয়ে থাকে।

অটিস্টিক শিশুদের ভাষাঃ
তারা অন্য মানুষের কথা বা বাক্যাংশ, অথবা টিভি, ইউটিউব বা ভিডিওতে শোনা শব্দগুলির অনুকরণ বা পুনরাবৃত্তি করে। তারা অর্থহীন বা কণ্ঠের অস্বাভাবিক সুরে এই শব্দগুলি পুনরাবৃত্তি করে। একে ইকোলিয়া বলে।

তারা নিজেদের তৈরিকৃত শব্দ ব্যবহার করে।

একই শব্দ বার বার পুনরায় ব্যবহার করে।

সর্বনাম গুলিয়ে ফেলে।

অটিস্টিক শিশুরা এই উপায়ে যোগাযোগ করে থাকে। তাদের সাথে থাকা অন্যরা বুঝতে পারে তারা কি চাইছে। উদাহরণস্বরূপ, ইকোলালিয়ার শিশুরা পরিস্থিতি বা আবেগের অবস্থার সাথে যুক্ত বাক্যাংশগুলি পুনরাবৃত্তি করে কথা বলতে শিখতে পারে, তারা কীভাবে কাজ করে তা খুঁজে বের করে এই বাক্যাংশগুলির অর্থ শিখতে পারে। একটি শিশু হয়তো বলতে পারে 'তুমি কি ললি চাও?' যখন তারা আসলে নিজেরাই চায়। এর কারণ হল তারা যখন এই প্রশ্নটি আগে শুনেছে, তারা একটি ললি পেয়েছে।

সময়ের সাথে সাথে, অনেক অটিস্টিক শিশুরা এই সূচনাগুলি তৈরি করতে পারে এবং আরও সাধারণ উপায়ে ভাষা ব্যবহার করতে শিখতে পারে।
অটিস্টিক শিশুদের লিখিত যোগাযোগঃ

শারীরিক ভাবে তারা তাদের ভাষা প্রকাশ করে।
যেমন তারা কিছু চাচ্ছে ,তারা যাকে বুঝাতে চাচ্ছে তাকে টেনে ওই জিনিসের কাছে নিয়ে যায়।

বিন্দু, দেখানো এবং দৃষ্টি স্থানান্তর - উদাহরণস্বরূপ, একটি শিশু তার পছন্দের কিছু দেখতে পারে বা নির্দেশ করতে পারে এবং তারপরে তার দৃষ্টি অন্য ব্যক্তির দিকে স্থানান্তর করতে পারে, সেই ব্যক্তিকে জানাতে পারে যে সে বস্তুটি চায়।

বস্তুর ব্যবহার - উদাহরণস্বরূপ, একটি শিশু অন্য ব্যক্তির সাথে যোগাযোগের জন্য একটি বস্তু হস্তান্তর করতে পারে।

আচরণঃ
অটিস্টিক শিশুরা ভিন্ন ভিন্ন উপায়ে আচরণ করতে পারে এবং এই আচরণ প্রায়ই যোগাযোগের সাথে সম্পর্কিত। উদাহরণস্বরূপ, স্ব-ক্ষতিকারক আচরণ, অন্যদের প্রতি আক্রমন এবং আগ্রাসন একটি শিশুকে আপনাকে বলার চেষ্টা করার উপায় হতে পারে যে তাদের কিছু দরকার, খুশি নয়, অথবা সত্যিই বিভ্রান্ত বা ভীত।

অটিস্টিক শিশুদের যোগাযোগঃ
আপনার সন্তান এখন যেখানে আছে সেখান থেকে মাত্র এক ধাপ দক্ষতার শিক্ষা দিয়ে ধীরে ধীরে অটিস্টিক শিশুদের যোগাযোগের দক্ষতা নিয়ে কাজ করা ভাল।

আপনি আপনার সন্তানকে সাবধানে দেখুন এবং আপনার সন্তানের যোগাযোগের প্রচেষ্টা লক্ষ্য করে শুরু করতে পারেন। এটি আপনার সন্তানকে এই মুহূর্তে কোন স্তরের যোগাযোগ ব্যবহার করছে এবং পরবর্তী ধাপটি শেখানোর জন্য কোন ধাপটি ব্যবহার করতে সাহায্য করবে।

উদাহরণস্বরূপ, যদি আপনার বাচ্চা রান্না করার জন্য খাবার চাওয়ার উপায় হিসেবে কাঁদে, তাহলে আপনার সন্তানের জন্য ‘ক্ষুধার্ত’ বা ‘খাবার’ বলতে শেখা খুব কঠিন হতে পারে। পরিবর্তে, পরবর্তী ধাপটি হতে পারে আপনার সন্তানকে নির্দেশ করুন বা খাবারের জন্য পৌঁছান। আপনি মডেলিং করে এটি করতে পারেন - অর্থাৎ, আপনার বাচ্চাকে খাবারের দিকে ইঙ্গিত করে কি করতে হবে তা দেখানো। আপনি খাবারের দিকে নির্দেশ করার জন্য আপনার সন্তানকে শারীরিকভাবে সাহায্য করতে পারেন।

অথবা যদি আপনার বাচ্চা তাদের হাতের জিনিসের দিকে আপনার হাত টেনে যোগাযোগ করে, তাহলে পরবর্তী ধাপে শব্দ বা ছবি কার্ড ব্যবহার করা যেতে পারে। আপনি এটি মডেল করতে পারেন - উদাহরণস্বরূপ, 'টেডি' বলে বা 'টেডি' পিকচার কার্ড ব্যবহার করে যখন আপনার সন্তান আপনার টেডির দিকে আপনার হাত টানবে।

আপনি যখন আপনার সন্তানের যোগাযোগের দক্ষতা নিয়ে কাজ করছেন, তখন এটি আপনার বাড়ির চারপাশে জিনিসগুলি লেবেল করতে সাহায্য করতে পারে, যেমন 'বিকি', 'ট্রেন', 'বল', 'ব্রাশ' ইত্যাদি।

এবং এটি সাহায্য করতে পারে যদি আপনি প্রতিবার আপনার সন্তানের প্রশংসা করেন যখন তিনি আপনার সাথে যোগাযোগের দক্ষতা ব্যবহার করেন।

আপনার সন্তানের সাথে যোগাযোগকে উৎসাহিত করার কিছু উপায় এখানে দেওয়া হল:
ছোট বাক্য ব্যবহার করুন - উদাহরণস্বরূপ, 'শার্ট অন। টুপি '।

কম পরিপক্ক ভাষা ব্যবহার করুন

আপনার কণ্ঠস্বরকে অতিরঞ্জিত করুন - উদাহরণস্বরূপ, 'ওহ, সেই জল খুব গরম'।

আপনার সন্তানের কথোপকথনে পালা দেওয়ার সময় আপনার শিশুকে শূন্যস্থান পূরণ করতে উৎসাহিত করুন এবং প্রম্পট করুন - উদাহরণস্বরূপ, 'সেই কুকুরটি দেখুন। কুকুরের রং কি? ’

আপনার সন্তানের কাছ থেকে উত্তর প্রয়োজন এমন প্রশ্নগুলি জিজ্ঞাসা করুন - উদাহরণস্বরূপ, 'আপনি কি সসেজ চান?' যদি আপনি জানেন যে আপনার সন্তানের উত্তর হ্যাঁ, আপনি আপনার সন্তানের জন্য মডেলিং করে উত্তর দিতে মাথা নেড়ে শেখাতে পারেন।

আপনার সন্তানকে বোঝার এবং প্রশ্নের উত্তর দেওয়ার জন্য পর্যাপ্ত সময় দিন।

আপনার সন্তানের সাথে বিষয় বা বিষয়গুলিতে যোগাযোগ করার অভ্যাস করুন।


মেহবুবা রহমান
ভার্টেক্স হোমিও হল
৪৮/বি উত্তর কমলাপুর স্টেশন রোড,
ফোনঃ০২২২২২২১৬০৭,০১৯০৬৬০১৮০১
প্রতি শুক্রবার অটিজম চিকিৎসায় ফ্রি পরামর্শ দেয়া হয়।

আপনার মতামত দিন

শরীর ও মন অন্যান্য খবর

অজানা রোগ হিমোফিলিয়া

২৭ সেপ্টেম্বর ২০২১

স্ট্রোক এর সাতকাহন

২৭ সেপ্টেম্বর ২০২১

থানকুনির এতো গুণ!

২৭ আগস্ট ২০২১



শরীর ও মন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status