তথ্য প্রযুক্তি

শিক্ষার্থীদের জন্য এলো স্মার্ট লার্নিং সল্যুশন ‘লেনোভো এওয়্যার’

অনলাইন ডেস্ক

২২ আগস্ট ২০২১, রবিবার, ৮:৫৭ অপরাহ্ন

মহামারিকালে বিভিন্ন ডিজিটাল জটিলতার সম্মুখীন হয়েছে শিক্ষার্থীরা। সামাজিক দূরত্ব বজায় রাখা এবং অনলাইন শিক্ষাব্যবস্থার ফলে শিক্ষাখাত অনেকাংশেই ভারসাম্যহীন হয়ে পড়েছে। অনলাইন শিক্ষার কার্যকারিতা নিয়ে সন্দেহ, শিক্ষার্থীদের নিয়মিত পর্যবেক্ষণ এবং ল্যাপটপের সার্বিক ব্যবহার বৃদ্ধির ফলে নানাবিধ সমস্যা সৃষ্টি হয়েছে। যেমন; অতিরিক্ত সময় স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা, দেহভঙ্গি ঠিক না থাকা, একটানা একই ভঙ্গিতে থাকা, কুঁজো হয়ে বসা ইত্যাদি। সেই জটিলতা সামলাতে বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো নিয়ে এসেছে স্মার্ট লার্নিং সল্যুশন ‘লেনোভো এওয়্যার’। উল্লেখিত এসব সমস্যার সমাধানসরূপ ল্যাপটপে একটি বিশেষ ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীর দেহভঙ্গি এবং চোখের দূরত্ব চিহ্নিত করতে সক্ষম সফটওয়্যারটি। আইডিয়াপ্যাড স্লিম থ্রি আই এবং আইডিয়াপ্যাড স্লিম ফাইভ আই ল্যাপটপে থাকছে যুগোপযোগী এই এটি।

সফটওয়্যারটি ব্যবহারকারীকে কিছু সময়ের জন্য বিরতি নেয়ার বিষয়ে মনে করিয়ে দেয় (ব্রেক রিমাইন্ডার), দেহভঙ্গি ঠিক করতে বা সোজা হয়ে বসতে সতর্ক করে (পশচার রিমাইন্ডার), স্ক্রিন থেকে চোখ সরিয়ে চোখের বিশ্রামের বিষয়ে মনে করিয়ে দেয় (ডিসটেন্স রিমাইন্ডার) এবং পপ-আপ নোটিফিকেশন ও অডিও অ্যালার্টের মাধ্যমে শিক্ষার্থীদের মনোযোগী হতে সংকেত দেয় (অ্যাটেনশন ফাংশন)।

লেনোভো ইন্ডিয়া’র বৈদেশিক বিক্রয় প্রধান নাভীন কেজরিওয়াল বলেন, উন্নত প্রযুক্তি, উদ্ভাবনী হার্ডওয়্যার ও সফটওয়্যার সল্যুশনের মাধ্যমে শিক্ষাব্যবসস্থা নিশ্চিতে লেনোভো প্রতিজ্ঞাবদ্ধ। চলমান মহামারী ফলে প্রগতিশীল ও সর্বোপরি শিক্ষাব্যবস্থার প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে। সেই সমস্যার সমাধান হিসেবে ‘লেনোভো এওয়্যার’ সফটওয়্যারের যাত্রা শুরু করতে পেরে আমরা আনন্দিত। শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি করা ও অনুপ্রেরণা জোগানো এবং অভিভাবকদের নিশ্চিন্ত করা এই সফটওয়্যারের প্রধান লক্ষ্য। সন্তানদের অনলাইন ক্লাসের আনুষাঙ্গিক সকল বিষয়ে খেয়াল রাখতে এই সফটওয়্যারটি অভিভাবকদের সাহায্য করবে।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com