কান্দাহারের পতন, কাবুল থেকে ৪০ কিলোমিটার দূরে তালেবানরা, ভারত সামরিক শাসকদের স্বীকৃতি দেবে না

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত (২ মাস আগে) আগস্ট ১৪, ২০২১, শনিবার, ৯:৫৬ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৪:৫১ অপরাহ্ন

নয়াদিল্লির সাউথ ব্লকে আফগান ডেস্কে একটির পর একটি আফগানিস্তান প্রাদেশিক রাজধানীর পতনের খবর এসে পৌঁছাচ্ছে। আফগানিস্তানের দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর কান্দাহার তালেবানদের দখলে যাওয়ার পর এবার রাজধানী কাবুল পতনের পথে। তালেবানি জঙ্গিরা কাবুলের ৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে। প্রাদেশিক রাজধানীর ১৮ টি এখন তালেবানদের কবজায়। ভারত-আফগান মৈত্রীর প্রতীক সালমা ড্যাম তালেবানদের দখলের অপেক্ষায়। ২০১৬ সালে এই ড্যাম উদ্বোধন করেছিলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আফগানিস্তান এর এই অবস্থার ক্ষেত্রে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত একটি উচ্চপর্যায়ের বৈঠকে ভারত সাফ জানিয়ে দিয়েছে, আফগানিস্তানে সামরিক শক্তি ক্ষমতা দখল করলে ভারত নতুন সরকারকে স্বীকৃতি দেবে না। ভারত আফগান সরকার এবং বিদ্রোহী তালেবান গোষ্ঠীর সংঘাতের রাজনৈতিক সমাধান চায়।
কাতার জানিয়েছে, ১০ আগস্ট দোহার একটি বৈঠকে পাকিস্তান এবং চীনও নাকি সমস্যার রাজনৈতিক সমাধান চেয়েছে। জঙ্গি তালেবানদের অত্যাচার ক্রমশঃ বেড়ে চলেছে বলে খবর। ধর্ষণের ঘটনা বাড়ছে, যদিও এক তালেবান মুখপাত্র জানিয়েছেন, এগুলো সবই পশ্চিমা মিডিয়ার অপপ্রচার।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জামশেদ পাটোয়ারী

২০২১-০৮-১৪ ২২:০৭:১৫

ভারত কোন সামরিক শক্তির কথা বলছে? ভারত যে কোন দেশের গণতন্ত্রের পক্ষ নয় তা ইতিমধ্যেই প্রকাশ পেয়েছে। ভারত সব সময় তাবেদারদের পক্ষে থাকে গণতন্ত্রের পক্ষ থাকেনা। আর ভারত তালেবানদের সমর্থন দিলেও কি না দিলেও কি? তালেবানরা কি ভারতের কাছে সমর্থন ভিক্ষা করেছে। তালেবানের বিজয়ে ভারতই ফাটা বাঁশের গ্যাড়া কলে পড়েছে। আফগানিস্তানের সংখ্যাগরিষ্ট মানুষ যদি তালেবান বিরোধী হয় তাহলে যুগ যুগ ধরে তালেবান আফগানদের সমর্থনবিহীন কিভাবে টিকে আছে? সংখ্যাগরিষ্ট মানুষ অবশ্যই তালেবানদের পক্ষে। ভারতও অচিরেই তালেবানদের দিকে ঝুকে পড়বে নীজেদের স্বার্থের জন্য। তালেবান খারাপ হোক ভালো হোক সেটা বিবেচনার ভার আফগানদের।

Khan

২০২১-০৮-১৪ ২০:১৫:৫২

Present India, Modi tied-up with Muslims enemy like Israel and others. Basically he hates Muslims. Then why MUSLIM WORLD don't hate Modi?

রাসেল

২০২১-০৮-১৪ ১২:৫৫:৪৫

ইহুদিরা ফিলিস্তান দখল করে ,তখন স্বকীতি দিতে পারে????? আজ বিশ্ব মিডিয়া নিয়ন্তণ করে ইহুদিরা,তাদের সম্পকে কেউ কথা বলে না??????/

iqbal

২০২১-০৮-১৪ ১২:৫৩:৫৯

India should get out from afganistan.

জামাল উদ্দীন

২০২১-০৮-১৩ ২১:১৩:০৯

সকলেই অপপ্রচারে লিপ্ত, আফগান কী চিরকাল অশান্ত থাকা পছন্দ করেন, এদের গা থেকে বারুদের গন্ধ মুছবেনা?

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status