'পুরুষ প্রধান বাংলাদেশ মেয়েদের মাথা তুলতে দিতে চায় না'

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত (২ মাস আগে) আগস্ট ৬, ২০২১, শুক্রবার, ১০:০০ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৫:২১ অপরাহ্ন

বাংলাদেশের পুরুষ প্রধান সমাজ একজন মেয়েকে মাথা তুলতে দিতে চায় না- ঢাকায় অভিনেত্রী পরীমনি গ্রেপ্তার হওয়ার পর একাধিক ফেসবুক পোস্ট ও টুইটে এই কথা তুলেছেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। তসলিমা এখন ভারতের দিল্লিতে বসবাস করেন। তসলিমা বলেছেন, পরীমনি পিরোজপুরের মত ছোট একটি জায়গা থেকে এসে রাজধানী ঢাকায় মাথা তুলে দাঁড়িয়েছিলো বলেই তাকে চক্রান্তের শিকার হতে হয়েছে। নিদারুন দারিদ্র্যের সঙ্গে লড়াই করে স্মৃতিমনি থেকে তার পরীমনি হয়ে ওঠাটা বাংলাদেশের পুরুষতান্ত্রিকতা মানতে পারে নি।
তসলিমা প্রশ্ন তোলেন পুরুষরা বাড়িতে বসে মদ্যপান করলে তাদের স্মার্ট বলা হয় আর মেয়েরা বাড়িতে বসে মদ খেলে তারা বেশ্যা হয়ে যায়। বাড়িতে পার্টি করলে পুরুষদের ট্রেন্ডি বলা হয় আর নারীরা বেশ্যা হয়ে যায়? একজন পুরুষের একাধিক বান্ধবী থাকলে তাকে হট বলা হয় আর মেয়েদের একাধিক পুরুষ বন্ধু থাকলেই সে বেশ্যা হয়ে যায়? তসলিমার অভিযোগ, বাংলাদেশে কোনো পুরুষ ভালো কোনো কাজ করলে তার তারিফ করা হয়, মেয়েরা একই কাজ করলে বলা হয়, দ্যাখ, কার সঙ্গে শুয়েছে। তসলিমা তার ফেসবুক পোস্টে বলেছেন, পরীমনি নিজের বাড়িতে যদি মদ খায়, নেশা করে, নগ্ন ছবিও তোলে তাহলে কারো কিছু বলার অধিকার নেই। সে যদি তার মেন্টর পুরুষ বন্ধুকে নিয়েও মদ খায় তাহলেও তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কিছু থাকে না।
আসলে মেয়েটির উত্থান পুরুষ প্রধান সমাজ মেনে নিতে পারছিল না। উল্লেখ্য বাংলাদেশের র‍্যাপিড একশন ব্যাটালিয়ান পরীমনিকে গ্রেপ্তার করেছে বাড়িতে বেআইনি মদ, মাদক রাখার দায়ে। আনা হয়েছে পর্নো ছবিতে অংশ নেওয়া ও বানানোর অভিযোগ। নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন এই ব্যাপারেই গর্জে উঠেছেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Jahan71

২০২১-০৮-১২ ১৬:০৬:৪০

স্পোর্টসে নারীর পোশাকের ক্ষেত্রে যে ‘সেক্সি’ বা সহজে বললে পুরুষের দৃষ্টিকে আরাম দেওয়ার পোশাক পরার বাধ্যবাধকতা তার বিরুদ্ধে তসলিমার কোনো প্রতিবাদ নেই, আমেরিকা এবং ব্রিটেনের মহিলারা যে কর্মক্ষেত্রে, এমন কি সৈন্যবাহিনীতে ব্যাপক ভাবে যৌন নির্যাতিত হচ্ছে 'তসলিমার' কোনো প্রতিবাদ নেই, অন্য ধর্মে যে নারীদের মানুষেরই মর্যাদা দেয় না, 'তসলিমার' কোনো প্রতিবাদ নেই .. মায়ানমারে বা ইন্ডিয়ায় যে মুসলমানরা নির্যাতিত, 'তসলিমার' কোনো প্রতিবাদ নেই .. ওর প্রতিবাদ শুধু ইসলাম নিয়ে, বাংলাদেশ নিয়ে ও নিজেকে সেকুলার বলে, মানবতাবাদী বলে, বিজ্ঞানমনস্ক বলে .. ও এই সবের অর্থই ও জানে না .. বিকৃত, অসুস্থ চতুর্থ লিঙ্গের এক সৃষ্টি, ও আবার স্রষ্টা মানে না .. কি বলবো ওকে .. করুণা হয় .. পত্রিকা গুলো ওর কোনো খবর না চাপিয়ে ওর উপকার করতে পারে

জামশেদ পাটোয়ারী

২০২১-০৮-০৭ ১২:৪৮:৩৭

তোমার সুত্রে মাথা তুললে যে অবস্থা হয়, তার প্রমাণ তুমি নিজেই।

bahar

২০২১-০৮-০৭ ০৬:৩৪:৪৯

তোমাকে নিয়ে কিছু লেখা মানে নিজের চরিত্রকে নিজের দ্বারা ধর্ষণ করা

nasir uddin

২০২১-০৮-০৬ ২৩:২৩:০০

You are indeed a trash. A filthy one. You ad Porimoni are alike.

Shahab

২০২১-০৮-০৬ ১০:১১:৩৯

I don't care. This is a new drama. Some power full officer's doing that.

Khokon

২০২১-০৮-০৬ ০৭:৩৮:৫০

তসলিমা নাসরিন তোমাকে নিয়ে কিছু লেখা মানে নিজের চরিত্রকে নিজের দ্বারা ধর্ষণ করা ? জানিনা, তুমি কেনো মানুষকে উত্তেজিত করো, বার বার মানুষ তোমার দিকে থুথু ফেলুক ? অল্প বিদ্যা ভয়ংকর বলে যে কথাটা আছে, তারই উদাহরণ তুমি, হে অপদার্থ মানব সন্তান ! একটা অকালকুমান্দের গর্ভে জন্ম নেওয়া সরিষা,কেনো বার বার ফিরে আসো ? যেখানে একটা দেশের প্রশাসক নারী, যার ডানে নামে, সামনে পিছনে নারী, যার উন্নয়নের ধারাবাহিকতায় দেশ আছ দ্রুত গতিতে ডিজিটাল রাষ্ট্রে পরিণত হচ্ছে, আর সেখানেই তুমি অপদার্থের ঘরে জন্ম নেওয়া নির্বাসিত সন্তান হয়ে, মাঝে মাঝে উকি দিয়ে রং বেরঙের কথা বল ? হে তসলিমা নাসরিন, সমাজে তোমার কি দাম আছে বলো ? কথায় বলে, বয়সের কালে বাচ্চা কুকুর ছা না টিকেও ভালো দেখায়, আমার মনে হচ্ছে তুমিও তাই ? বাংলার মেয়েরা আজ সমাজে পরিচিত, উচ্ছ্বসিত, তারা বীর, বীরের কন্যা, তারা দেশ চালায়, বুক টান কোরে রাস্তায় হাটে, আর তুমি ওই নির্জন স্থানে বসে মাঝে মাঝে উকি মারো বাঁচার জন্য ? কি দিয়েছো সমাজকে ? বলো সমাজে কি তোমার দাম আছে ? তুমি একটা পদ ভ্রষ্ট কুলাঙ্কার ! এ জন্য তুমিই শুধু দায়ী নয়, তোমার ওই কুলংকিত মা বাবা ও ! তোমার রক্ত ? যেখানেই বোয়েছে মনে হয় সেখানেই বিস্তার করছে তোমার এই কোরোনা ভাইরাসের রক্ত ? তোমার রক্ত দূষিত নয় বলে মনে করোনা অন্যেরা তোমার মত দূষিত বা অপদার্থ ! বাংলায় যারা মানুষ, তারা মানুষ রূপেই আজ সমাজে চলছে ? যারা অমানুষ তারা তোমার মতোই গর্তের ভিতর । এবং তোমার মত যারা তারা আজ গায়ে গোবর মাখছে, মূত্র পান করছে সভ্যতার যুগে অসভ্যতার জন্য ! মানুষ হয়, সমাজে বাস কোরও, সম্মান করো সমাজকে, জাতিকে, দেশকে, জাগো, ক্ষমা চাও সৃষ্টি কর্তার কাছে, জনগণের কাছে ! ক্ষমা চাও, দেখো ক্ষমা করে কিনা ?

অনামিকা

২০২১-০৮-০৬ ০৫:১২:৪৬

তসলিমা নাসরিনের মতে উশৃংখলতাই আধুনিকতা । তাই নারীর সম্মানজনক অর্জনে তার কোন বাণী দেখবেন না, কিন্তু পরীমণি, পাপিয়া, সাবরিনাদের অপরাধমূলক কর্মকান্ডে তসলিমাকে সাফাই গাইতে দেখবেন। চোরে চোরে মাসতুতো বোন ।

Md.Abdullah

২০২১-০৮-০৬ ১৫:৩৯:৫১

আপনি কি চান তা আপনি নিজেই জানেন না।

Md. Harun al-Rashid

২০২১-০৮-০৬ ১৪:১২:১৫

ভ্রষ্টাচারের অভিযোগে অভিযুক্ত নারীদের পক্ষে সাফাই গাইতে এই অনাগরিক নারী মুখিয়ে থাকে। ও থাকুক না তার প্রভুদের আস্তাবলে।

Rubel Chowdhury

২০২১-০৮-০৫ ২৩:৫৭:৪৯

তসলিমা নাসরিন একজন পথভ্রষ্ট এবং নগ্ন নারী!! তাই তার পথভ্রষ্টতা ও নগ্নতায় পক্ষপাতী হওয়াটা স্বাভাবিক। এমন ব্যক্তির কাছে থেকে মন্তব্য বা অভিমত নেওয়াটাই প্রয়োজন নেই। বাংলাদেশের ব্যাপারে তার নাক গলানো যেমনটি গায়ে পড়ে জগড়া করার সমতুল্য।

Mohammed Yousuf

২০২১-০৮-০৫ ২২:০১:২৭

পুরুষ হউক মহিলা হউক অপরাধ করলে সমান দোষে দোষী। কোন পক্ষকে ছাড দেওয়া আইনের বরকেলাপ। বাংলাদেশেই সম্ভবত সবচেয়ে বেশী মর্যাদায় নারী ক্ষমতাবান আছে।তাই উদ্দ্যেশ্যমুলক কিছু লিখে ফায়দা নেওয়ার কোন সুযোগ নেই।

Abdul Hannan

২০২১-০৮-০৫ ২১:৪৯:১৪

তসলিমা নাসরিন হলো একটা লেজকাটা শিয়ালের মত। সে আছে নারীদের উলঙ্গ করার বিষয় নিয়ে। তার নীতি হলো যে নারী যত বেশি উলঙ্গ হবে সে ততো বেশি উন্নতি লাভ করবে।সম্প্রতি পরীমনির ঘটনা নিয়ে তার স্ট্যাটাস এটাই প্রমাণ করে। আমরা অপরাধী পুরুষদের পক্ষে নই। পুরুষরা অপরাধ করে এজন্য নারীদেরকেও কি করতে হবে? অথবা নারীরা অপরাধ করলে পুরুষদেরকেও করতে হবে? তসলিমা নাসরিন আগাগোড়া একটা অপরাধ প্রতিযোগী নিমজ্জিত নারী। তাই তার লেখা বা বক্তব্য এর চেয়ে ভালো কিভাবে হবে?

আমিক

২০২১-০৮-০৬ ১০:৪০:৫৩

পুরনো প্রবাদ বারে বারে ফিরে আসে - পাগলে কিনা বলে ছাগলে কিনা খায়! সম্ভবত এক হতাশ বিভ্রান্ত চিত্তের ঘোর বিকারগ্রস্ত প্রলাপ। আহ! আহ!!

Kazi

২০২১-০৮-০৫ ২১:০৫:৫৯

বাংলাদেশের প্রধানমন্ত্রী, স্পিকার এবং আরও অনেক গুরুত্বপূর্ণ সরকারি পদে নারী । এটা তার চোখে পরে না । দেশের বিরুদ্ধে বিষোদ্গার করছে ?

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর

সৌরভ গঙ্গোপাধ্যায়-জয় শাহ’র  সিদ্ধান্ত 

ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়

১৬ অক্টোবর ২০২১



ভারত সর্বাধিক পঠিত



সৌরভ গঙ্গোপাধ্যায়-জয় শাহ’র  সিদ্ধান্ত 

ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়

DMCA.com Protection Status