চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে মানুষের শরীরে ভাইরাস ঢোকানোর পরীক্ষা হচ্ছিলো, মার্কিন রিপোর্টে চাঞ্চল্য

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত (২ মাস আগে) আগস্ট ৩, ২০২১, মঙ্গলবার, ১০:০২ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৪:৫৫ অপরাহ্ন

ফাইল ফটো
সোমবার রাতে রিপোর্টটি ভাইরাল হয়। ভারতে তা ছড়িয়ে পড়তেই তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়। রিপোর্টটি প্রস্তুত করেছে আমেরিকার রিপাবলিক পার্টির গবেষকরা। নিশ্চিত পরীক্ষার পর তারা জানাচ্ছে, চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে জৈব অস্ত্র বানানোর পরীক্ষায় মানুষের শরীরে ভাইরাসের ভূমিকা নিয়ে পরীক্ষা চলছিল, সেই সময় ল্যাব লিকেজ-এর ফলে এই ভাইরাস বাইরে চলে আসে। পঙ্গোলিনের দেহ থেকে এই করোনা ভাইরাস উহানে এবং গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে যার পরিণতিতে এখনও পর্যন্ত বিশ্বের ৪৪ লাখেরও বেশি মানুষের প্রাণ গেছে। উহানের ওয়েট মার্কেট বা পশু বাজারে একটি পশুর দেহ থেকে অন্য পশুর দেহে সংক্রমণ ছড়ানো অথবা উহানের মাছ বাজার থেকে এই করোনা ভাইরাসের ছড়িয়ে পড়ার ঘটনা রিপাবলিকান গবেষকরা বাতিল করে দিয়েছেন। তাদের দাবি, করোনা ভাইরাস সম্পূর্ণ ম্যান মেড। উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজি অবশ্য আগে থেকেই সন্দেহের তালিকায় আছে।
মার্কিন একটি রিপোর্টে আগেই বলা হয়েছিল যে, বাদুড়দের দেহে সন্ধান মেলা এই করোনা ভাইরাস নিয়ে উহানে গবেষণা চলছিল। মার্কিন রিপোর্টটি সোমবার প্রকাশিত হতেই বিশ্বের নানা দেশে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

নূর মোহাম্মদ এরফান

২০২১-০৮-০৩ ০২:৫৪:৩৫

এ কথটিই শুরু থেকেই বলছি আমি । এই ভাইরাস ওদের‌ই তৈরি ওদের ল্যাব থেকেই ছড়িয়েছে বিশ্বজুড়ে। এখন প্রয়োজন বিশ্বের সব দেশ মিলে চীনের কাছে ক্ষতিপূরণ দাবি করা। প্রয়োজনে বিশ্বের সম্মিলিত শক্তি প্রয়োগ করে দাবি আদায় করা। জো

Kazi

২০২১-০৮-০২ ২১:৪৩:০০

যুক্তি আছে যেহেতৃ উহানের জনগণই প্রথম আক্রান্ত হয়েছিল। ঐখানে শুরু। তাই মার্কেট নয় ল্যাব ই উৎস । তদুপরি আক্রান্তের খবর লুকিয়ে রাখার কারণ কি ? সর্বত্র ছড়িয়ে তাদের আবিষ্কারের সাফল্য পরীক্ষা । তারা কৃতকার্য হয়েছে কিন্ত বিশ্বের লাখ লাখ মানুষ মেরে, মানুষের জীবন পঙ্গু করে অর্থনীতি ধ্বংস করে ।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর

সৌরভ গঙ্গোপাধ্যায়-জয় শাহ’র  সিদ্ধান্ত 

ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়

১৬ অক্টোবর ২০২১



ভারত সর্বাধিক পঠিত



সৌরভ গঙ্গোপাধ্যায়-জয় শাহ’র  সিদ্ধান্ত 

ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়

DMCA.com Protection Status