ভ্যাকসিন নেয়া নিরাপদ, তাই ভ্যাকসিন নিন

মাওলানা মিজানুর রহমান আজহারী

অনলাইন (১ মাস আগে) আগস্ট ২, ২০২১, সোমবার, ৮:৪২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৩:০০ অপরাহ্ন

আলহামদুলিল্লাহ, আজ মালয়েশিয়াতে করোনা ভ্যাকসিন— ফাইজারের দ্বিতীয় ডোজ সম্পন্ন করলাম। আল্লাহ তা’আলা টিকার সব ধরণের পার্শ্ব প্রতিক্রিয়া থেকে আমাদের মুক্ত রাখুন। এর পুরোপুরি উপকার আমাদের নসিব করুন।
.
মালয়েশিয়াতে ভ্যাকসিনেশন কার্যক্রম বেশ দ্রুত গতিতে চলছে। এটা খুব ইতিবাচক দিক। আপনারা যারা এখনো ভ্যাকসিন নেননি, সম্ভব হলে দ্রুত নিয়ে নিন। যতো দ্রুত ভ্যাকসিনেশন কার্যক্রম শেষ হবে, ততো দ্রুত সংক্রমণ কমে আসবে এবং আমরা স্বাভাবিক জীবনে ফিরতে পারবো ইনশাআল্লাহ।
.
ভ্যাকসিনগুলোর কার্যকারিতা ভিন্ন ভিন্ন হলেও, সব ভ্যাকসিন একটা কাজ করতে প্রায় শতভাগ সক্ষম। আর সেটা হচ্ছে— শরীরে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা, যা আপনাকে অতি মাত্রায় অসুস্থ হওয়া এবং সংকটাপন্ন হওয়া থেকে রক্ষা করবে। সুতরাং যে ভ্যাকসিনই আগে পাবেন, আল্লাহর উপর ভরসা করে সেটাই নিয়ে নিন।
.
ভ্যাকসিনের দুই ডোজ নেয়ার পরেও, নিয়মিত মাস্ক পড়া, সামাজিক দূরত্ব বজায় রাখা সহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলাই নিরাপদ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এমনটাই বলছে। বিশেষ করে নিয়মিত মাস্ক ব্যবহার করাটা অত্যন্ত জরুরী। কারণ ভ্যাকসিন আপনাকে শতভাগ সুরক্ষা দিতে পারবে না।
.
ভ্যাকসিনের কাজ হলো শরীরে ভাইরাসের বিরুদ্ধে এন্টিবডি তৈরি করা। ভ্যাকসিন নেয়া থাকলে, আপনি আক্রান্ত হলেও হয়তো ক্রিটিকাল সিচুয়েশনে পড়তে হবে না। অথবা আপনি করোনা ভাইরাস বহনকারী হলেও, ভ্যাকসিন নেয়ার কারণে হয়তো নিজে আক্রান্ত হবেন না, কিন্তু ভ্যাকসিন নেয়নি এমন লোকদের সংস্পর্শে গেলে, আপনার মাধ্যমে তারা আক্রান্ত হতে পারে।
.
তাই, কোন দেশের বেশিরভাগ মানুষের টিকা দেয়া সম্পন্ন হয়ে গেলে, শুধুমাত্র তখনই কেবল মাস্কের বাধ্যবাধকতা উঠিয়ে নেয়া এবং স্বাস্থ্যবিধি শিথিল করা যেতে পারে। তা না হলে ভ্যাক্সিনেশন কার্যক্রমেও খুব বেশি লাভবান হওয়া সম্ভব নয়। তাই, এই মুহূর্তে প্রতিটি দেশে গণ টিকার বিকল্প নেই।
.
তবে মনে রাখতে হবে, টিকা হচ্ছে ওয়াসিলা। প্রকৃত সুরক্ষাদাতা হচ্ছেন মহান আল্লাহ তা’আলা। তাই তাঁর উপরই আমাদের সকল আস্থা ও ভরসা। আল্লাহ তা’আলা আমাদের সবাইকে সুস্থ রাখুন। নিরাপদে রাখুন। করোনা মহামারি থেকে মুক্তি দিন।

লেখকের ফেসবুক পেজ থেকে নেয়া

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mohiuddin Palash

২০২১-০৮-০৩ ১৩:২৮:৫৮

আল্লাহ শায়েখকে দুনিয়া ও আখেরাতে উত্তম বিনিময় দান করুন। সিহহাত, আফিয়াত ও দ্বীনের খেদমতের সাথে দীর্ঘ হায়াত নছীব করুন।

Imrul

২০২১-০৮-০২ ২১:০৯:৩২

You are absolutely right. Every one must need vaccines. Other ways coved 19 keep going up. Special America only 69/: present people took vaccine. this way still lots of state Delta virus keep going up. Allah will help us. Ameen.

Moazzem Hossain

২০২১-০৮-০২ ১৭:১৫:৩৮

আচ্ছা বলুনতো ভ‍্যক্সিন দেবার সময় যারা সূচ ঢুকিয়ে ঔষধ না পুশ করে সিরিঞ্জ ফেলে দেয়, তারপর কি হতে পারে? আল্লাহ পাক মনে হয় দেশথেকে শয়তানকে কিছুদিনের জন‍্য বিশ্রামাগারে পাঠিয়ে দেবন। কেননা শয়তানের ওস্তাদ দেশে ভর্তি হয়ে গেছে।

Md. Abbas Uddin

২০২১-০৮-০৩ ০১:১৮:৩১

চমৎকার !

Imran Khan

২০২১-০৮-০২ ১১:২৯:০০

হাকিকত কথা

asad

২০২১-০৮-০২ ২৩:০৯:৪৯

v.v. good

Arman

২০২১-০৮-০২ ০৮:৪৮:১৩

Huzur, apnar uchit na medical science niy kotha bola

Md.Abdullah

২০২১-০৮-০২ ২১:২২:৩৮

মনে হয় এদেশের সব মানুষ সব বিষয়ে জ্ঞানী। আর আলেমদেরতো অর্থনীতি, সমাজনীতি, যৌননীতি, চিকিৎসা বিজ্ঞান, ব্যাংকিং সহ জ্ঞানের এমন কোন শাখা নেই যে তাদের জ্ঞান নেই।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

করোনায় আরও ৪৩ জনের মৃত্যু

১৯ সেপ্টেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status