'১০০০ গুণ শক্তিশালী ' অ্যান্টিবডি তৈরি করলেন গবেষকরা

নিজস্ব সংবাদদাতা

অনলাইন (১ মাস আগে) আগস্ট ২, ২০২১, সোমবার, ৯:৪৯ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৫:৪৮ অপরাহ্ন

জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের (এমপিআই) গবেষকরা করোনা ভাইরাস রুখতে ১০০০ গুণ বেশি কার্যকর অ্যান্টিবডি তৈরি করেছেন। তারা দাবি করছেন এই অ্যান্টিবডি "অত্যন্ত শক্তিশালী এবং স্থিতিশীল" এবং সার্স কোভিড -২, ভাইরাস প্রতিরোধ করতে সক্ষম। দক্ষিণ আমেরিকায় পাওয়া এক প্রজাতির স্তন্যপায়ী প্রাণী আলপাকার রক্ত থেকে অ্যান্টিবডি তৈরি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, করোনাভাইরাসের স্পাইক প্রোটিন প্রবেশ করানোর মাধ্যমে তিনটি অ্যালপাকার শরীরে রোগ প্রতিরোধ গড়ে তোলা হয়। আলপাকাগুলির দেহে যখন অ্যান্টিবডি তৈরি হয়, বিজ্ঞানীরা তাদের রক্তের নমুনা সংগ্রহ করেন। ব্যাকটিরিওফাজের মাধ্যমে সেরা অ্যান্টিবডিগুলি আলপাকার রক্ত থেকে বাছাই করা হয়। এরপর এগুলিকে সার্স কোভিড -২ এর বিরুদ্ধে কার্যকারিতার জন্য পরীক্ষা করা হয়।

পর পর কয়েক রাউন্ডের অপ্টিমাইজেশনের পর এগুলিকে আরো উন্নত পর্যায়ে নিয়ে যাওয়া হয়। বায়োফিজিকাল কেমিস্ট্রি বিভাগের পরিচালক ডর্ক গর্লিচ জানাচ্ছেন, এই অ্যান্টিবডিগুলি সার্স কোভিড -২ এর আলফা, বিটা, ডেল্টা এবং গামা সহ এর বিভিন্ন ভেরিয়েন্টের বিরুদ্ধে চরম স্থিতিশীলতা এবং অসামান্য কার্যকারিতা দেখাচ্ছে।

গবেষকরা জানিয়েছেন, এই মিনি-অ্যান্টিবডিগুলি, যাকে ন্যানোবডিও বলা হয়, বর্তমানে ক্লিনিকাল ট্রায়ালের জন্য প্রস্তুত করা হচ্ছে।
EMBO জার্নালে প্রকাশিত এই গবেষণায় আরও উল্লেখ করা হয়েছে যে এই ন্যানোবডিগুলি ভাইরাসকে শায়েস্তা করতে আগের অ্যান্টিবডিগুলির চেয়ে "১০০০ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন "। এই ন্যানোবডিগুলি কম খরচে উত্পাদিত হতে পারে এবং বিশ্বব্যাপী কোভিড চিকিৎসার যে চাহিদা তৈরী হয়েছে তার সমাধান করতে পারে। শুধু তাই নয়, এমপিআই -এর মত আরেকটি জার্মান সংস্থা ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার গোয়েটিংজেন (ইউএমজি) এর বিজ্ঞানীরা জানাচ্ছেন, 'ন্যানোবডিগুলি ৯৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপ সহ্য করতে পারে। তীব্র তাপ সহ্য করার পরও তাদের কার্যকারিতা নষ্ট হয় না।

প্রতিষ্ঠানের মলিকিউলার অনকোলজির পরিচালক ম্যাথিয়াস ডবলেস্টাইন বলেন, ' এই অ্যান্টিবডিগুলি যথেষ্ট সময় ধরে শরীরে সক্রিয় থাকতে পারে।'অ্যান্টিবডিগুলি রোগজীবাণুর বিরুদ্ধে লড়াইয়ে আমাদের শরীরের ইমিউন সিস্টেমকে সহায়তা করে এবং গুরুতর অসুস্থ রোগীদের চিকিত্সার জন্য ব্যবহার করা যেতে পারে। অ্যান্টিবডিগুলি ওষুধের মতো কাজ করে এবং দ্রুত রোগীকে সুস্থ করে তাকে স্বাভাবিক জীবনে ফিরে যেতে সহায়তা করে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Badsha Wazed Ali

২০২১-০৮-০২ ১৩:৩৬:৫৩

That means poor 3rd world countries will have to spend more money again to purchase this new vaccine.

MOHAMMED MOSHARRAF H

২০২১-০৮-০২ ১৩:২৭:২৮

GOOD NEWS

Azad

২০২১-০৮-০১ ২৩:২২:৪০

Good news masha Allah

Azad

২০২১-০৮-০১ ২৩:২১:০৯

Good news masha Allah

মামুন

২০২১-০৮-০১ ২২:২২:১৮

ভাল একটা সংবাদ পাইলাম।

Nazrul islam Badal

২০২১-০৮-০১ ২১:৫৭:৫৭

Alhamdulillah

Kazi

২০২১-০৮-০১ ২১:০৩:০৩

Alhamdulillah আলহামদুলিল্লাহ الحمد لله

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

করোনায় আরও ৪৩ জনের মৃত্যু

১৯ সেপ্টেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status