ডমিঙ্গোর ভাবনায় বিকল্প ওপেনার সাকিব-মিঠুন

স্পোর্টস রিপোর্টার

খেলা ২ আগস্ট ২০২১, সোমবার

৩রা আগস্ট থেকে মাঠে গড়াবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। প্রথমবারের মতো দ্বি-পাক্ষিক সিরিজে মুখোমুখি হবে দুই দল। কোয়ারেন্টিন শেষে গতকাল মাঠে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ। দলে নেই দেশের ব্যাটিং ভরসা তিন তারকা তামিম ইকবাল, মুশফিকুর রহীম ও লিটন দাস। অজিদের কোয়ারেন্টিন শর্তের কারণে জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজে থাকা টাইগারদের ১৭ ক্রিকেটারই থাকছেন অস্ট্রেলিয়ার বিপক্ষেও। তবে দলে আছে ইনজুরি আক্রান্ত কয়েকজন। মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার ও সাকিবকে নিয়ে চিন্তার কারণ ছিল টিম ম্যানেজমেন্টের। তবে তাদের নিয়ে তেমন কোনো শঙ্কা নেই বলেই জানা গেছে।
গতকাল মোসাদ্দেক ছাড়া দলের সঙ্গে অনুশীলনে ছিল সবাই। তারই এক ফাঁকে এই সিরিজ নিয়ে নিজের পরিকল্পনা ও ভাবনা তুলে ধরেছেন টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তার কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-

সিরিজ জয় কতটা সম্ভব?

ডমিঙ্গো: আমি মনে করি অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের মোক্ষম সুযোগ এটি। আমাদের সেরা কম্বিনেশন খুঁজে বের করতে হবে। বাংলাদেশ অজিদের বিপক্ষে সচরাচর খেলার সুযোগ পায় না। তাই আমাদের জন্য এটা বড় সিরিজ। ভালো করার জন্য মুখিয়ে আছি। 

টি-টোয়েন্টিতে বাংলাদেশের পারফরম্যান্স ভালো নয়, এবার ভালো কিছুর প্রত্যাশা করেন কিনা?
ডমিঙ্গো: বাংলাদেশ দল নিয়ে ক্রমাগত নেতিবাচক ও বাজে কথা শোনা, এটা খুবই হতাশাজনক। কেন সবাই বলতে চান আমরা ভালো টি-টোয়েন্টি দল নই? আমাদের দারুণ কিছু খেলোয়াড় আছে। তাদের উন্নতির সুযোগ আছে। বিশ্বাস করতে হবে আমরা টি-টোয়েন্টিতেও ভালো দল। আমাদের ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের মতো শরীর নেই। কিন্তু দল নিয়ে আমি অনেক ইতিবাচক। সবসময় নেতিবাচক মন্তব্য খুব হতাশাজনক। তাই আমি সম্মতি জানাচ্ছি, আমরা খারাপ দল নই। আমাদের ভালো টি-টোয়েন্টি খেলোয়াড় আছে। তারা খুব বেশি ম্যাচ খেলেনি। নিউজিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজ হতাশার ছিল, তবে জিম্বাবুয়েতে ভালো করে এই সিরিজে আত্মবিশ্বাস নিয়ে এসেছি। 

দলে মুশফিক নেই, বাড়তি চাপ কিনা?
ডমিঙ্গো: আন্তর্জাতিক ক্রিকেটে সবসময়ই চাপ আছে। মুশফিককে বাবলে অন্তর্ভুক্তি নিয়ে অস্ট্রেলিয়ার অদ্ভুত সিদ্ধান্তের যুক্তি আমি খুঁজে পাইনি। ১০ দিন কোয়ারেন্টিন যথেষ্ট হতো। এটা নিয়ে অনেক হতাশ। আমরা বিশ্বের সেরা একটি দলের বিপক্ষে খেলবো। আমাদের তরুণদের জন্য এটা জাত চেনানোর দারুণ এক সুযোগ। মুশফিক লিটনের না থাকা আমাদের জন্য বড় দুই ক্ষতি। 

ঘরের সুবিধা নিয়ে, উইকেট কি স্পিন সহায়ক হবে?
ডমিঙ্গো: আমরা ভালো উইকেটে খেলতে চাই। এখানকার কন্ডিশন আমাদের মানিয়ে নিতে সহায়তা করে। টি-টোয়েন্টি ভালো উইকেটে হতে হয়। বিশ্বকাপে আমাদের দেশের বাইরে খেলতে হবে। তাই আশা করি এখানে ভালো উইকেট পাবো। 

স্টার্ক, হ্যাজলউডকে সামলানো কতটা কঠিন হবে?
ডমিঙ্গো: দলে ইঞ্জুরির বড় সমস্যা নেই। সৌম্যর মাউথ স্ট্রেইন জিম্বাবুয়েতে হয়েছিল, তবে আমরা আশাবাদী সে ফিট হয়ে উঠবে। স্টার্ক ও হ্যাজলউড কোয়ালিটি বোলার। আমরা তাদের বোলিংয়ের ফুটেজ দেখেছি। দিনশেষে তারা মানুষ, তারাও খারাপ বল করে, মানসিকতা পরিষ্কার রেখে তাদের খারাপ বলগুলো আত্মবিশ্বাসের সঙ্গে খেলতে হবে। 

অস্ট্রেলিয়াকে হারানোর সুযোগ কিনা? 
ডমিঙ্গো: মিডিয়া যাদের তরুণ বলে, তাদের নিয়ে আমি আশাবাদী। লিটন ভালো করছে, সৌম্য ধারাবাহিকতা প্রদর্শন করছে, নাঈম শেখ, শরিফুলরা ম্যাচ জেতার মতো পারফরম্যান্স করছে। আমি দলের উন্নতি নিয়ে খুশি। আমরা পরিপূর্ণ দল নই এখনো। তবে এই কম অভিজ্ঞ ক্রিকেটাররা বড় পারফর্ম করে বসতে পারে। আমি জানি না বাংলাদেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে কয়টি সিরিজ খেলেছে। বেশির ভাগ ছেলেই তাদের বিপক্ষে খেলেনি। বেসিক ঠিক রাখলে তাদের চাপে ফেলে হারাতে পারবো। 

ওপেনিংয়ের কেউ ইঞ্জুরিতে পড়লে বিকল্প কি হবে?
ডমিঙ্গো: আমরা এটা নিয়ে দীর্ঘ সময় ভেবেছি। সাকিব ওপেনিং স্পটের ভাবনায় আছে। মিঠুন দলে ফিরেছে। জানি সে একজন মিডল অর্ডার ব্যাটসম্যান, কিন্তু এই ফরমেটে সে ওপেনারের কাজও করতে পারবে। কোনো ওপেনার ইঞ্জুরিতে পড়লে সে দায়িত্ব পালন করতে পারবে। এখন পর্যন্ত কোনো ওপেনার ইঞ্জুরিতে পড়েনি। তবে কিছু হলে আমাদের কভার করার উপায় আছে।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

পেছনে তাকাতে চান না আল আমিন

১৭ সেপ্টেম্বর ২০২১

ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পেছালো বাংলাদেশ

১৭ সেপ্টেম্বর ২০২১

সাফ চ্যাম্পিয়নশিপের গত চার আসরে বাংলাদেশের নৈপুণ্য মোটেও ভালো নয়। একবারও পেরোতে পারেনি গ্রুপ পর্বের ...



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status