যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্ব, ড্রেসেল ম্যাককিওনের জয়জয়কার

স্পোর্টস ডেস্ক

খেলা ২ আগস্ট ২০২১, সোমবার

বরাবরের মতো যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্বে শেষ হলো অলিম্পিকের সাঁতার ইভেন্ট। টোকিওতে ১১ স্বর্ণসহ ৩০টি পদক জিতেছে যুক্তরাষ্ট্র। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার ঝুলিতে ৯ সোনাসহ ২০ পদক। ১৭ বছর পর মাইকেল ফেল্পসকে ছাড়া হয়েছে অলিম্পিক সাঁতার। অলিম্পিকের অন্যতম সফল এই সাঁতারুর শ্রেষ্ঠত্বের আসনে কে বসবেন সেটার অপেক্ষা ফুরিয়েছে। ফেল্পসের মতো না হলেও তার পথেই হেঁটেছেন আরেক মার্কিন সাঁতারু কেলেব ড্রেসেল। ব্যক্তিগত ও দলগত মিলিয়ে জিতেছেন পাঁচটি স্বর্ণ। তবে সবাইকে ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ান সাঁতারু এমা ম্যাককিওন।
অজি নারী দলের এই সাঁতারু জিতেছেন মোট সাতটি পদক। এবারের অলিম্পিকে সাঁতারে সবচেয়ে বেশি পদক জয়ের কৃতিত্ব এমা ম্যাককিওনের। দলীয় ও ব্যক্তিগত ইভেন্টে জিতেছেন ৪ সোনা ও ৩টি ব্রোঞ্জ। আসরে তিন স্বর্ণ ও একটি ব্রোঞ্জ জিতেছেন অস্ট্রেলিয়ার আরেক সাঁতারু কাইলি ম্যাককিওন ।
২০০৪ এথেন্স অলিম্পিকে ব্যক্তিগত চার ইভেন্টের প্রতিটিতেই সেরা হয়েছিলেন ফেল্পস। এরপর বেইজিং, লন্ডন ও রিওতেও পুলে ঝড় তুলেছিলেন তিনি। গড়েছেন একাধিক রেকর্ড। ড্রেসেলের অলিম্পিক অভিষেক ব্রাজিলের রিওতে। সেবার ব্যক্তিগত ইভেন্টে পুলে না হয়নি তার। টোকিওতে তিনটি ব্যক্তিগত ইভেন্টের সবকটিতেই জেতেছেন সোনার পদক। ফেলপস যেমন পুলে নামলেই গড়তেন রেকর্ড। ড্রেসেলও ফেল্পসের পথে হেঁটেছেন। তিন ইভেন্টেই রেকর্ড গড়ে সেরা হয়েছেন। গতকাল ৫০ মিটার ফ্রি স্টাইলে পুলে নেমেছিলেন ড্রেসেল। এই ইভেন্টে অলিম্পিক রেকর্ড গড়ে ২১.০৭ সেকেন্ডে সাঁতার শেষ করেছেন ড্রেসেল। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের ফ্লোরেন্ত মানাদুর চেয়ে ০.৪৮ সেকেন্ড এগিয়ে সোনা জিতেছেন তিনি।
ড্রেসেল ১০০ মিটার বাটারফ্লাইয়ে গড়েছেন বিশ্বরেকর্ড। ৪৯.৪৫ সেকেন্ড সময় নেন তিনি। ১০০ মিটার ফ্রি স্টাইলে ৪৭.০২ সেকেন্ড সময় নিয়ে গড়েন অলিম্পিক রেকর্ড। গতকাল সাঁতারের দলগত ইভেন্টে হয়েছে নতুন দুই বিশ্বরেকর্ড। পুরুষদের ৪ গুণিতক ৪০০ মিটার রিলেতে সোনা জিতেছে যুক্তরাষ্ট্র। সোনা জয়ের পথে ড্রেসেল, রায়ান মারফি, মাইকেল অ্যান্ড্রু ও জ্যাক অ্যাপল সময় নিয়েছেন ৩ মিনিট ২৬.৭৮ সেকেন্ড। এই ইভেন্টে যুক্তরাষ্ট্রের সোনা জয়ে বড় অবদান ড্রেসেলের। তৃতীয় ও চতুর্থ ল্যাপে বেশ সময় নিয়ে নিয়েছিলেন মাইকেল অ্যান্ড্রু। রৌপ্য পদক জেতা গ্রেট বৃটেনের সাঁতারু অ্যাডাম পিটে দারুণ পারফরমেন্স করেন তিন ও চার নম্বর ল্যাপে। এক নম্বর পজিশনে চলে আসে বৃটেন। পঞ্চম ও ষষ্ঠ ল্যাপে ঝড় তোলেন ড্রেসেল। নিজের ১০০ মিটার শেষ করতে সময় নেন মাত্র ৪৯.০৩ সেকেন্ড।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

পেছনে তাকাতে চান না আল আমিন

১৭ সেপ্টেম্বর ২০২১

ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পেছালো বাংলাদেশ

১৭ সেপ্টেম্বর ২০২১

সাফ চ্যাম্পিয়নশিপের গত চার আসরে বাংলাদেশের নৈপুণ্য মোটেও ভালো নয়। একবারও পেরোতে পারেনি গ্রুপ পর্বের ...



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status