জাপান থেকে এলো আরও ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ১ আগস্ট ২০২১, রোববার

কোভ্যাক্সের আওতায় জাপান সরকারের পক্ষ থেকে বাংলাদেশকে দেয়া উপহার করোনা প্রতিরোধী টিকার দ্বিতীয় চালান ঢাকায় এসে পৌঁছেছে। এই চালানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় তৈরি ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা রয়েছে। গতকাল শনিবার বিকালে ক্যাথে প্যাসিফিকের একটি কার্গো ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই টিকা এসে পৌঁছায়। ভ্যাকসিন গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এ নিয়ে দুই দফায় বাংলাদেশে প্রায় ১০ লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠালো জাপান। এর আগে গত ২৪শে জুলাই জাপান থেকে ২ লাখ ৪৫ হাজার ডোজ টিকা দেশে আসে। সব মিলিয়ে ৩০ লাখ টিকা দেয়ার কথা আছে জাপান সরকারের। সে লক্ষ্যে আগামী ৩রা আগস্ট ছয় লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার আরেকটি চালান ঢাকায় আসার কথা রয়েছে।
ভ্যাকসিন গ্রহণ শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের বলেন, জাপানের কাছ থেকে টিকা প্রাপ্তির ফলে দ্বিতীয় ডোজের চিন্তা দূর হয়েছে। এই টিকার গুরুত্ব অনেক বেশি।
কারণ আমাদের দেশে ১৫-১৬ লাখ লোক অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন। আমি মনে করি, সেই অপেক্ষা দূর হলো। আমরা কাল-পরশু থেকেই অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ যারা পায়নি তাদের দেয়া শুরু করবো।
এ সময় স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমরা আজকে ৭ লাখ ৮০ হাজার ডোজ পেয়েছি। কিছুদিন আগে ২ লাখের বেশি পেয়েছি। সবমিলিয়ে ১০ লাখের বেশি পেয়েছি জাপান সরকারের কাছ থেকে। আগস্ট মাসে আরও ৬ লাখের বেশি টিকা আসবে। সব মিলিয়ে প্রায় ৩০ লাখের বেশি টিকা আমরা পাবো।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

প্রভাবশালীদের তালিকায় আব্দুল গণি বারাদার

১৭ সেপ্টেম্বর ২০২১

টাইম ম্যাগাজিনের প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় জায়গা পেয়েছেন আফগানিস্তানের উপ-প্রধানমন্ত্রীমোল্লা আবদুল গণি বারাদার। তার সম্পর্কে ...

শনাক্ত ৬-এর নিচে

আরও ৫১ জনের মৃত্যু

১৭ সেপ্টেম্বর ২০২১

দেশে করোনার একদিনে শনাক্তের হার ৬-এর নিচে নেমে এসেছে। দেশে চলতি বছরের ২৪শে জুলাই সর্বোচ্চ ...

করোনায় আরও ৫১ মৃত্যু

১৬ সেপ্টেম্বর ২০২১

একদিনের ব্যবধানে দেশে করোনায় মৃত্যু বেড়েছে। এ সময়ে শনাক্তের হারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status