নির্বাচনে হেরে আইন মন্ত্রণালয়ে ট্রাম্পের ফোন

আপনারা শুধু নির্বাচনে অনিয়মের কথা বলুন, বাকিটা আমি দেখবো

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুলাই ৩১, ২০২১, শনিবার, ৩:২৩ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৮:৩২ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন হয়ে গেছে। কিন্তু ফল মেনে নিচ্ছেন না প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। অভিযোগ, নির্বাচনে ভোট চুরি হয়েছে। কিন্তু কোনো প্রমাণ নেই। নির্বাচনী কর্মকর্তারাও কোনো প্রমাণ পান নি। কিন্তু ট্রাম্পের দাবি তাকে জেতাতে হবে। নির্বাচনের ফল বাতিল করতে হবে। তাই তিনি ডিসেম্বরে আইন মন্ত্রণালয়কে বলেন, আপনারা শুধু বলে দেন- নির্বাচনে দুর্নীতি বা অনিয়ম হয়েছে।
বাকিটা আমার ওপর ছেড়ে দিন। এ নিয়ে আইন মন্ত্রণালয়ের শীর্ষ স্থানীয় দু’জন কর্মকর্তার সঙ্গে ইমেইলে ২৭ শে ডিসেম্বর কথোপকথন হয় ট্রাম্পের। কংগ্রেশনাল কমিটি হাউজ ওভারসাইট ‘পি’ অর্থাৎ প্রেসিডেন্ট এবং ‘ডিএজি’ অর্থাৎ ডেপুটি এটর্নি জেনারেলের মধ্যকার সেই কথোপকথনের হাতে লেখা নোট প্রকাশ করেছে। এতে দেখা যায়, নিজের ক্ষমতার মেয়াদ শেষ হয়ে আসার মাত্র কয়েক সপ্তাহ আগেও নির্বাচন নিয়ে প্রশ্ন তোলেন ট্রাম্প। তিনি ওই ইমেইলে দাবি করেন, নির্বাচনে অনিয়ম ঘোষণা দেয়া হোক। সাবেক এটর্নি জেনারেল বিল বার তার পদ ত্যাগ করার কয়েকদিন পরেই এ ঘটনা ঘটে। এ সময় ট্রাম্প কর্মকর্তাদের বলেন যে, যদি হান্টার বাইডেনের (জো বাইডেনের ছেলে) বিরুদ্ধে প্রকৃত তদন্ত না হয় তাহলে জনগণ আইন মন্ত্রণালয়ের সমালোচনা করবে।

কংগ্রেসশনাল কমিটির হাতে লেখা যে নোট প্রকাশ হয়েছে তাতে দেখা যায়, ট্রাম্প কিভাবে নির্বাচনের ফলকে নিজের পক্ষে নেয়ার জন্য রাষ্ট্রের শীর্ষ আইন প্রয়োগকারী সংস্থাগুলোর প্রধানদের বাগে আনার চেষ্টা করেছিলেন। তাদেরকে তিনি বলাতে চেয়েছিলেন যে, বাইডেন নির্বাচনে আসলে বিজয়ী হননি। কিন্তু ওইসব কর্মকর্তা তার কমান্ড শোনেননি এবং তার নির্দেশনা মানেননি।

২০২০ সালের ২৭ শে ডিসেম্বর তখনকার ভারপ্রাপ্ত ডেপুটি এটর্নি জেনারেল রিচার্ড ডনোঘুকে ফোন করেন ট্রাম্প। এতে ছিলেন ভারপ্রাপ্ত এটর্নি জেনারেল জেফ্রে রোজেনও। এ সম্পর্কে হাউজ ওভারসাইট কমিটির চেয়ারওম্যান নিউ ইয়র্কের প্রতিনিধি পরিষদের সদস্য ক্যারোলাইন ম্যালোনি বলেছেন, হাতে লেখা এসব ডকুমেন্ট বলে দেয় যে- ট্রাম্প সরাসরি আমাদের শীর্ষ আইন প্রয়োগকারী এজেন্সিকে নির্দেশনা দিয়েছিলেন। তাদেরকে নির্দেশনা দিয়েছিলেন তার প্রেসিডেন্সির অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে ক্ষমতার মেয়াদের শেষ দিকে উল্টে দিতে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

কি কথা তার সঙ্গে!

২৪ সেপ্টেম্বর ২০২১

মার্কেলের পর

২৪ সেপ্টেম্বর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



সরকারি প্রচার মাধ্যমের প্রক্ষেপণ

নির্বাচনে ট্রুডোর দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে

DMCA.com Protection Status