সরানো হয়েছে 'ঘটনা সত্য', থামেনি প্রতিবাদ

আমার সন্তান পাপের শাস্তি নয়, সে একটা স্পেশাল গিফট

তারিক চয়ন

অনলাইন (১ মাস আগে) জুলাই ৩১, ২০২১, শনিবার, ১:৩৬ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৫৯ পূর্বাহ্ন

ইদানীং ফেসবুকে ঢুকলেই লক্ষ্য করা যাচ্ছে ব্যাপারটা। অনেক ফেসবুক ব্যবহারকারীকেই নিজেদের টাইমলাইনেই নিজ নিজ সন্তানের ছবি পোস্ট করে লিখতে দেখা যাচ্ছেঃ
'আমার সন্তান কোন পাপের শাস্তি না বরং সে হলো একটা স্পেশাল গিফট'।

যারা এ ধরনের ছবি পোস্ট করছেন বা লেখা লিখছেন তাদের প্রায় সকলের সন্তানই 'বিশেষ শিশু'। কিন্তু প্রশ্ন হলো হঠাৎ কেন এ ধরনের লেখার হিড়িক পড়েছে সোশ্যাল মিডিয়ায়?

ঘটনার নেপথ্যে যাওয়া যাক। পবিত্র ঈদুল আজহার বিশেষ নাটক ‘ঘটনা সত্য’
সিএমভি'র ইউটিউব চ্যানেলে প্রচারিত হয় গত ২৪ জুলাই। নাটকটি প্রচারের পর থেকেই ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

হালের জনপ্রিয় অভিনেতা আফরান নিশো ও অভিনেত্রী মেহজাবীন চৌধুরী অভিনীত নাটকটির মূল বার্তা ছিল- পাপ করলে সেই পাপের প্রায়শ্চিত্ত করতে হয়। কিন্তু তুমুল বিতর্কের জন্ম দেয় প্রায়শ্চিত্ত দেখানো নিয়ে।
নাটকের দৃশ্যে দেখা যায়, চুরি করে জীবন নির্বাহ করা ওই দম্পতির ঘরে জন্ম নেয় 'বিশেষ শিশু'! মানে ওই 'বিশেষ শিশু' হলো পাপের ফসল!

অবশ্য অভিযোগ ওঠার সঙ্গে সঙ্গেই প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি নাটকটিকে প্রত্যাহার করে নেয় ইউটিউবসহ অনলাইনের সব মাধ্যম থেকে। কিন্তু সমালোচনা থেমে থাকেনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে বারুদের মতো ছড়িয়ে পড়ে। ফেসবুকে ‘ট্রেন্ড’ হয়ে উঠে 'আমার সন্তান কোন পাপের শাস্তি না বরং সে হলো একটা স্পেশাল গিফট'।

মাকনুনাহ রানা নামের একজন ফেসবুক ব্যবহারকারী নিজ সন্তানের ছবি পোস্ট করে লিখেছেন, "আমার ছেলে সিফাত, ওর বয়স ৯। ওকে নিয়ে আমার অনেক কষ্ট করতে হয়েছে কিন্তু কোন কষ্টই গায়ে লাগে নি কোনদিন। কারণ, আমি জানি আমার ছেলে কোন পাপের শাস্তি না বরং সে হলো একটা স্পেশাল গিফট।"

সাংবাদিক মারিয়া সালাম তার ছেলের ছবি পোস্ট করে লিখেছেন, "আমার ছেলে নির্ঝর, ওর বয়স ১২। ওকে নিয়ে আমার অনেক কষ্ট করতে হয়েছে কিন্তু কোন কষ্টই গায়ে লাগে নি কোনদিন। কারণ, আমি জানি আমার ছেলে কোন পাপের শাস্তি না বরং সে হলো একটা স্পেশাল গিফট।"

মেহেদি সুমন লিখেছেন, "কারো পাপে জন্ম নেয় না বিশেষ শিশু। তারা খোদার সেরা দান, তারা বেহেশতি সন্তান।"

অনেকে আবার সরাসরি প্রতিবাদের আহবান জানাচ্ছেন। যেমনঃ চিকিৎসক আইরিন বিনতে আজাদ নিজের সন্তানের সাথে ছবি পোস্ট করে লিখেছেন- তুমি আমার পূণ্যের খোরাক। তুমি আমার আশীর্বাদ। তুমি না আসলে জীবনের আসল অর্থ হয়তো খুঁজেই পেতাম না!

হ্যাশট্যাগ ব্যবহার করে তিনি লিখেছেন "হোকপ্রতিবাদ"।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md Faruque Hossain

২০২১-০৮-০১ ০৮:৫৭:১০

হারাম সর্বদাই হারাম, এটা কখনোই ভালো কাজ হতে পারেনা।

Swati

২০২১-০৭-৩১ ০৭:৫৮:০০

এই খানে খুব জ্ঞানী আর পবিত্র কতগুলো লোকজন এর কমেন্টস দেখে, আর চুপ করে থাকতে পারলাম না। Rasu এবং সোহেল ,আপনাদের জ্ঞাতার্থে বলছি- জি অকাট্য ভাবে ই বলার সুযোগ আছে "ঘটনা সত্য " না, বরং নাটকের বক্তব্য মিথ্যা "। কারণ , সৃষ্টি কর্তা কখনোই একজন প্রাপ্তবয়স্ক মানুষের পাপের শাস্তি আরেকটি নিষ্পাপ শিশু কে দেবে না। কারন এইটা একটা চরম অন্যায় কাজ হয়ে যাবে। আল্লাহ্ কখনোই একজনের পাপের শাস্তি, আরেকজন কে দেবে না, বিশেষ করে একটা নিষ্পাপ শিশুকে তো কখনোই না। সে কেন কোনো পাপ না করে ই, সারা জীবন এর জন্য শাস্তি পাবে, জন্ম ই নিবে কিনা শাস্তি সহ!?!?! এই টা তো পুরো ই অবিচার। আললাহ কখনোই এত বড় অন্যায় অবিচার করতে পারে না, কারন তাহলে তো আললাহ নিজেই মিথ্যাবাদী হয়ে যাবে ,আললাহ তো কোরআন এ দাবি করেছে যে -সে সম্পূর্ণ ন্যায়বিচারক, কখনোই কোনো অন্যায় বা অবিচার করে না, এবং যার যার কর্ম ফল ,তার নিজেকে পেতে হবে। কাজেই, কোনো ভাবে ই এই ঘটনা সত্য হওয়ার সম্ভাবনা নেই ,আর কোন যুক্তি তেই এই টা সত্যি হয় না । আর বাস্তব প্রমাণ ও পরিস্কার ভাবে ঘটনা মিথ্যা প্রমাণ করে। আমাদের চারপাশে অসংখ্য চরম পাপী মানুষ আছে, যাদের সন্তান রা বিশেষ চাহিদা সম্পন্ন শিশু না।আর, চিকিত্সা বিজ্ঞান অনুযায়ী ও বাবা মা এর পাপের জন্য শিশু রা অমন হয় না। কাজেই, ঘটনা পুরোই মিথ্যা।

Rasu

২০২১-০৭-৩১ ১৫:৫১:১৬

অকাট্য ভাবে বলার সুযোগ নেই যে "ঘটনা সত্য" নাকি সত্য নয়। হতেও পারে কোন পাপের ফল যা কেউ জানে না; আবার নাও হতে পারে... এই দুই গ্রুপে হচ্ছে একই স্পেকট্রামের দুই মেরু। আর এভাবেই দুই মেরুকরণ করেই আজকের দুনিয়ার শাসনকাজ চলছে...

rahat

২০২১-০৭-৩১ ১৫:০৬:০৪

মাটিতে মারলে গুনাগারের গা জ্বলে. নাটকটি ছিল বিনোদন. কিন্তু যারা এই নাটকের গল্পের সাথে নিজেকে মিলায় তারা নিজেরাই ভালো করে জানে “ঘটনা সত্য”

আলতাফ হোসেন

২০২১-০৭-৩১ ১৪:০৭:১৯

এই নাটক কোন্‌ কা'ঠমোল্লার লেখা? আর কোন্‌ কাঠমোল্লারাই বা টাকা খাটিয়ে এসব বানায়?

সোহেল

২০২১-০৭-৩১ ০১:০৪:২৩

আসলেই ঘটনা সত্য। পাপ করলে তার ফলে পেতেই হবে সেটা যেমনেই হোক

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুকে নিয়ে ভুল তথ্য

এনসিটিবির চেয়ারম্যানকে তলব

২৬ সেপ্টেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status