চিলমারীতে জনস্রোত

চাকরি বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে ফিরছে কর্মজীবী মানুষ

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

বাংলারজমিন ৩১ জুলাই ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ৮:২৭ অপরাহ্ন

করোনা আতঙ্ক উপেক্ষা করে জনস্রোত নেমেছে চিলমারীর বিভিন্ন ঘাটে। নেই স্বাস্থ্যবিধি, মুখে নেই মাস্ক, পা ফেলানোর জায়গা নেই নৌ-যানগুলোতে। সুযোগ কাজে লাগিয়ে যাত্রীদের নিকট থেকে আদায় করা হচ্ছে দ্বিগুণ ভাড়া। হয়রানির শিকার যাত্রীদের দুর্ভোগ চরমে। দ্বিগুণ ভাড়া আদায় ও অতিরিক্ত যাত্রী উঠানো হলেও অজ্ঞাত কারণে নীরব প্রশাসন।

জানা গেছে, চলমান লকডাউনে হঠাৎ শিল্পকারখানা খোলার নির্দেশের সাথে সাথে ঢাকাসহ বিভিন্ন স্থানে গমনকারীরা যেন হুমড়ি খেয়ে পড়েছে। একদিকে করোনায় সংক্রমণ বাড়ছে, বাড়ছে মৃত্যুর হার অপরদিকে লকডাউন উপেক্ষা করে কুড়িগ্রামের চিলমারীর রমনা, জোড়গাছ, ফকিরেরহাট ঘাটে নেমেছে জন স্রোত। অনায়াসে একটির পর একটি নৌকাসহ নৌ-যান গুলো ছেড়ে দিচ্ছে অতিরিক্ত যাত্রী নিয়ে। এমনকি বালু উত্তোলনকারী ড্রেজারও ভর্তি করে নিয়ে যাওয়া হচ্ছে মানুষ।
একদিকে যাত্রী নেয়া হচ্ছে অতিরিক্ত, সাথে ভাড়াও আদায় করা হচ্ছে দ্বিগুণ। জীবনের ঝুঁকি নিয়ে কর্মস্থলে যেতে হুমড়ি খেয়ে পড়েছে কর্মজীবীরা।

সরেজমিন রমনা ঘাটে দেখা গেছে, হাজার হাজার মানুষের জনস্রোত নেমেছে। নৌকা এবং বালুর ড্রেজারে উঠতে হুমড়ি খেয়ে পড়ছে মানুষ। শুধু তাই নয় উঠতে গিয়ে অনেকে পড়ে যাচ্ছেন নদীতে। প্রত্যক্ষদর্শীরা জানান, মানুষের চাপে ইতিমধ্যে দু’টি নৌকা ভেঙে বেশ কয়েকজন আহত হয়েছে। কারখানা খুলে দেয়া হচ্ছে শুনেই ছুটে এসেছেন রমনাঘাটে সাজেদুল, মমিনুল, সাহেদ, কথা হলে তারা জানান, লকডাউন বাস চলাচল বন্ধ তাই নৌকা দিয়ে পার হয়ে রাজিবপুর হয়ে কর্মস্থল ঢাকা যাবেন। কারণ কারখানা খোলা হবে তাই জীবনের ঝুঁকি নিয়েই চলছেন। এসময় অনেকে জানান, যদি শিল্পকারখানা খুলে দেয়াও হবে তাহলে কেন বাস চলাচল স্বাভাবিক করা হচ্ছে না, কর্মজীবী মানুষকে কেন হয়রানি করা হচ্ছে। বালুর ড্রেজারে যাত্রী হয়ে রাজিবপুর যাচ্ছেন শহিদুল, আকবর তারা বলেন, এখানে নেয়া হয়েছে অতিরিক্ত যাত্রী এর উপর ভাড়া নেয়া হচ্ছে আগের তুলনায় দ্বিগুণ। ঘাটে টাকা উত্তোলনের দায়িত্ব থাকা কয়েকজন জানান, আমাদের কি করার আছে মানুষ তো মানছে না। দ্বিগুণ ভাড়া আদায় করা হলেও কোন রশিদ দেয়া হচ্ছে না বলে জানালেন যাত্রীরা। ভাড়া আদায়ের ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হয়নি ঘাটে দায়িত্বরতরা। ঘাটে পুলিশের উপস্থিতি থাকলেও তাদের কোন ভূমিকা দেয়া যায়নি।
তবে একটি সূত্রে জানান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেনের নিকটতম আত্মীয় ঘাট নেয়ায় অনিয়ম হলেও কেউ কথা বলছেন না এবং প্রশাসন নীরব রয়েছেন। কথা হলে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুবুর রহমান বলেন, দ্বিগুণ ভাড়া আদায়ে সুযোগ নেই, কেউ আদায় করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। কুড়িগ্রাম পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা বলেন, ঘাটে টোল চার্ট না থাকায় ভাড়া নিয়ে জটিলতা দেখা দেয় এবং অতিরিক্ত যাত্রী যেন উঠানো না হয় সে বিষয় পদক্ষেপ নেয়া হবে। বিষয়টি নিয়ে পরে কথা বলবেন বলে জানান কুড়িগ্রাম জেলা প্রশাসক।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

JM SHIM

২০২১-০৭-৩১ ১৪:৩৬:২৩

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর বিধিনিষেধের মধ্যে রপ্তানিমুখী শিল্পকারখানা চালুর ঘোষণা দেয়ার সিদ্ধান্ত আত্মঘাতী। করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত নিয়ন্ত্রণে আনার দরকার নাই গার্মেন্টস খোলা লাগবে। মানুষ মরুক সংক্রমণ হউক যেনো কারও কিছু যাই আসেনা। সবাই নিলে সংক্রমণ দ্রুত বাড়ার ব্যবস্থা করছে। সংক্রমণ দ্রুত বাড়ায় গরিব আরও গরিব হবে। মহামারি নয় মহা প্রলয়ন স্বনিকটে এই আত্মঘাতী সিদ্ধান্ত নেয়াটা ঠিক হয়নি। এই দুই সপ্তাহ বিপলে গেলো। শুনেছি জলবসন্তের মতোই ছড়ায় ডেলটা সংক্রমণ। চট্টগ্রামে গার্মেন্টস ও সব সিএন্ডএফ এজেন্ট, শিপিং এজেন্ট, ফ্রেইট ফরওয়ার্ডার (বিশ থেকে একুশ লক্ষ)লোকের অফিস খুলে দেয়াটা আত্মঘাতী সিদ্ধান্ত। container জট গত বছরের মত এখনও হয়নি। আরো বেশী টেষ্ট করলে শনাক্ত আরও বাড়বে। টেষ্ট করার জন্য সবাইকে উৎসাহিত করুন। টেষ্ট পজেটিভ হলে সতর্ক হবে, না হলে বলবে কিছু হয়নি, রোগ ছড়াতেই থাকবে।

z Ahmed

২০২১-০৭-৩১ ১৪:২৪:৫৬

Govt. should have been kept transport service - bus, launches, railways open since factories are open from tomorrow. Its a terrible situation for the poor workers who are working hard, working relentlessly for export earnings.

LISA

২০২১-০৭-৩১ ১৪:০৫:৫০

ভিয়েতনামে চায়নার অনেক জেলায় সব বন্ধ করে লকডাউন চলছে। আমাদের দেশের গার্মেন্টসওলা আর সরকার কি জানেন না আসল পরিস্থতি কি ? দেশে লাখ লাখ মানুষকে যুকির মধ্যে ফেলে দেয়াটা কতটা জনদরদী কাজ আর কতখানি ইচ্ছে কিতো বিপদে ঠেলে দেয়া? শুনেছি জলবসন্তের মতোই ছড়ায় ডেলটা সংক্রমণ এর মধ্যে গার্মেন্টস দেয়া উচিত হইনি। চট্টগ্রামে গার্মেন্টস ও সব সিএন্ডএফ এজেন্ট, শিপিং এজেন্ট, ফ্রেইট ফরওয়ার্ডার (বিশ থেকে একুশ লক্ষ)লোকের অফিস খুলে দেয়াটা আত্মঘাতী সিদ্ধান্ত। container জট গত বছরের মত এখনও হয়নি। আরো বেশী টেষ্ট করলে শনাক্ত আরও বাড়বে। টেষ্ট করার জন্য সবাইকে উৎসাহিত করুন। টেষ্ট পজেটিভ হলে সতর্ক হবে, না হলে বলবে কিছু হয়নি, রোগ ছড়াতেই থাকবে। সংক্রমণ ঠেকাতে এই দেশের জন্য প্রয়োযন কারফিউ অথচ আপনরা দুই সপ্তাহ টিকতে পারছেন না সরকারতো লোভি না, প্রমদনা লোভি অনেক শ্রমিকের বোনস না দেয়া ব্যবসায়িদের দাবীর কাছে দেশের জনগনকে বিপদে ঠেলে দেয়াটা কত টুকু জনদরদী কাজ? একজন মানুষ সংক্রমণ তার সুস্থ্য হতে কত খরচ বহন করতে হয় সরকার নিশ্চয় যানেন তাহলে কি বলবো না কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত আত্মঘাতী?

Kazi

২০২১-০৭-৩১ ০০:৪৬:২৪

সরকারি সিদ্ধান্তের এই অব্যবস্থাপনার খেসারত দিতে হবে জনগণ কে । মৃত্যুর মিছিল বাড়বে ।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

সোনাইমুড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে একসঙ্গে ৪ জনের মৃত্যু

১৯ সেপ্টেম্বর ২০২১

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নে বিদ্যুৎস্পৃষ্টে একসঙ্গে শিলমুদ গ্রামের ৪ জন মারা গেছে। গত শুক্রবার ...

সুধারামে ডাকাতির স্বর্ণ ভাগাভাগি নিয়ে গোলাগুলি

১৯ সেপ্টেম্বর ২০২১

সুধারামে প্রবাসীর বাড়িতে ডাকাতির স্বর্ণ ভাগাভাগি নিয়ে গোলাগুলি, আন্তঃজেলা ডাকাত গুলিবিদ্ধ আসামিরা ধরা পড়েনি। পুলিশ ...

দশমিনায় ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা

১৯ সেপ্টেম্বর ২০২১

দশমিনা উপজেলার বেতাগী সানকিপুর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও স্থানীয় শিক্ষক আব্দুস সাত্তারের ...

শ্রীমঙ্গলে প্রাইভেটকারে গরু চোরচক্রের সদস্য আটক, চার গরু উদ্ধার

১৯ সেপ্টেম্বর ২০২১

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে প্রাইভেটকারে গরুচোর চক্রের মজু মিয়া নামে এক সদস্যকে চারটি  চোরাই গরুসহ আটক করেছে ...

ভাঙনের শব্দে ঘুম ভাঙে তিস্তা পাড়ের মানুষের

১৯ সেপ্টেম্বর ২০২১

তিস্তা নদীর তীরের বাসিন্দা ছালেহা বেগম (৬০)। যার প্রতিটি রাত কাটে নির্ঘুম। ছালেহা বেগম বললেন, ...

সিংগাইরে সড়ক দুর্ঘটনায় স্বামী নিহত স্ত্রী ও কন্যা আহত

১৯ সেপ্টেম্বর ২০২১

হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক মোশারফ হোসেন (৫৫) ঘটনাস্থলেই নিহত হয়েছেন। গুরুতর আহত ...

সৈকতে ভেসে এলো আরও এক পর্যটকের লাশ

১৯ সেপ্টেম্বর ২০২১

কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে এসেছে আরও এক অজ্ঞাত যুবকের মরদেহ (৩৫)। গতকাল দুপুর ১২টার দিকে ...

রংপুরে রহস্যজনকভাবে গৃহবধূসহ ৩ ছাত্রী নিখোঁজ

১৯ সেপ্টেম্বর ২০২১

রংপুরে রহস্যজনকভাবে এক গৃহবধূসহ ৩ ছাত্রী নিখোঁজের ঘটনা ঘটেছে। একসঙ্গে ৪ জনের নিখোঁজের ঘটনায় এলাকাজুড়ে ...

বাজিতপুরে বজ্রপাতে নিহত ১

১৯ সেপ্টেম্বর ২০২১

বাজিতপুরের কৈলাগ ইউপিতে বজ্রপাতে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন দু’জন। নিহতের নাম মো. রাজু মিয়া ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status