স্টিভ জবসের চাকরির আবেদনপত্র নিলামে বিক্রি

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুলাই ৩১, ২০২১, শনিবার, ১২:২৪ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:১৩ পূর্বাহ্ন

জায়ান্ট প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের বিভিন্ন স্মৃতি সম্পর্কিত জিনিসপত্র মাঝে মাঝেই নিলামে বিক্রি হয়। অতীতে দেখা গেছে, এসব জিনিসপত্র নিজের সংগ্রহে রাখতে মানুষ প্রচুর অর্থের বিনিময়ে কিনে নিয়েছেন। এবারও এর ব্যত্যয় হয়নি। স্টিভ জবসের চাকরির আবেদনপত্র অনলাইনে নিলামে বিক্রি হয়েছে ৩ লাখ ৪৩ হাজার ডলারে। এই আবেদনপত্র তিনি পূরণ করেছিলেন ১৯৭৩ সালে। তখন স্টিভ জবসের বয়স ছিল ১৮ বছর। তিনি সারাজীবনে ওই একখানাই চাকরির আবেদনপত্র লিখেছেন। পরে ১৯৭৬ সালে তিনি এবং স্টিভ ওজনিয়াক চালু করেন অ্যাপল।
এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

নিলামকারী প্রতিষ্ঠানের ওয়েবসাইটের বর্ণনা অনুযায়ী, ওই আবেদনের নিজের নাম ‘স্টিফেন জবস’, ঠিকানা ‘রিড কলেজ’, ফোন-‘নেই’ এবং ভাষা সংক্রান্ত বিষয়ে ‘ইংলিশ লিট’ হিসেবে পূরণ করেছিলেন। মাঝামাঝি স্থানে ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত প্রশ্নের জবাবে তিনি লিখেছেন ‘ইয়েস’। পরিবহন সুবিধা আছে কিনা এর উত্তরে লিখেছেন ‘পসিবল, বাট নট প্রোবাবল’। দক্ষতার স্থানে লেখেন ‘কম্পিউটার’ এবং ‘ক্যালকুলেটর’। একেবারে নিচের দিকে ‘ইলেকট্রনিক্স টেক অথবা ডিজাইন ইঞ্জিনিয়ার’ লেখা স্থানে তিনি লিখেছেন ‘স্পেশাল অ্যাবিলিটিজ’।

ওই আবেদনপত্রটি খুব ভাল অবস্থায় আছে। মাঝে আছে ভাঁজের দাগ। শীর্ষভাগে কিছু পুরনো টেপের দাগ স্পষ্ট। এর আগে এই আবেদনটি নিলামে তোলা হয়েছিল। এই ডকুমেন্টের একটি ডিজিটাল সংস্করণ নিলামে তোলা হয়েছিল নন-ফানজিবল টোকেনের (এনএফটিএস) জন্য। বিরল এই ডিজিটাল সংস্করণ বিক্রির কারণে ওই সময় এনএফটি টক অব দ্য টাউনে পরিণত হয়। যখন স্টিভ জবসের চাকরির আবেদন ডিজিটাল সংস্করণে এলো, তখন তা বিক্রি হয়েছে ২৩ হাজার ডলারে। এই অংক মূল কপির চেয়ে অনেক কম। বিজনেস ইনসাইডারে প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, নিলাম আয়োজনকারীরা চেয়েছেলেন মূল কপি এবং ডিজিটাল সংস্করণের মূল্য কাছাকাছি হবে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status